300X70
বুধবার , ৬ এপ্রিল ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সূর্যমুখী চাষে কৃষকের মুখে হাঁসি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৬, ২০২২ ১২:১৫ পূর্বাহ্ণ

কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লায় সূর্যমুখী চাষে কৃষকের মুখে হাঁসি বহুমুখী পুষ্টিগুণে সমৃদ্ধ উৎকৃষ্ট তৈলজাতীয় ফসল সূর্যমুখী এটি একটি বিদেশি ফুল। বিশ্বে এ ফুলের স্থান চতুর্থ বিশ্ববাজারে সয়াবিনের পর সূর্যমুখী স্থান দখল করে নিয়েছে।

রাশিয়া, আর্জেন্টিনা ভারত চীন ও যুক্তরাষ্ট্রে সূর্যমুখীর আবাদ হয় বেশি। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের বিভিন্ন স্থানেও এ ফুল চাষ বেড়ে চলছে সূর্যমুখী চাষে সফলতাও পেয়েছে বিভিন্ন এলাকার চাষিরা ইউটিউবে সূর্যমুখী ফুল চাষে চাষিদের সফলতার ভিডিও দেখে অনুপ্রাণিত হন কুমিল্লার অনেক কৃষক।

জেলার মুরাদনগর উপজেলার ১৪টি ইউনিয়নের ১১ হেক্টর জমিতে প্রথমবারের মতো উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার ও বীজ প্রণোদনার মাধ্যমে চাষ হচ্ছে সূর্যমুখী ফুলের চাষ বর্তমানে সূর্যমুখী ফুলের হাসি ফুটে উঠেছে উপজেলার মাঠগুলোতে।

আবহাওয়া এখন পর্যন্ত অনুকূলে থাকায় কৃষকরা সূর্যমুখী ফুলের বাম্পার ফলনের আশা করছেন তেল জাতীয় অন্য ফসলের চেয়ে সূর্যমুখীর চাষ অনেক সহজলভ্য ও উৎপাদন খরচ কম হওয়ায় কৃষকরা এতে উৎসাহিত হয়ে উঠবেন বলে কৃষি অধিদপ্তর মনে করছে।

সরেজমিনে মুরাদনগরে নবীপুর বাখরনগর গ্রামে গিয়ে দেখা যায়, ফুটে থাকা হলুদ সূর্যমুখী ফুলের সমাহারে এক নয়নাভিরাম দৃশ্যের অবতারণা হয়েছে।

চারদিকে হলুদ রঙের ফুলের মনমাতানো ঘ্রাণ আর মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে কৃষকের জমি। এটি যেন ফসলী জমি নয়, এ এক দৃষ্টিনন্দন বাগান। এমন মনো মুগ্ধকর দৃশ্য অবলোকনে শুধু প্রকৃতি প্রেমীই নয় বরং যে কারো হৃদয় কাড়বে। তবে সূর্যমুখী ফুল চাষের লক্ষ্য নিছক বিনোদন নয়। মুলত ভোজ্য তেল উৎপাদনের মাধ্যমে খাদ্য চাহিদা মেটাতে এ চাষ করা হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সূর্যমুখীর চাষাবাদ কৃষকের কাছে জনপ্রিয় করে তুলতে উপজেলার আন্দিকোট, পূর্বধইর পশ্চিম, বাঙ্গরা পূর্ব, কামাল্লা, যাত্রাপুর, রামচন্দ্রপুর উত্তর, রামচন্দ্রপুর দক্ষিণ, মুরাদনগর, নবীপুর পূর্ব, নবীপুর পশ্চিম, ধামঘর, পাহাড়পুর, বাবুটিপাড়া, টনকি মোট ১৪টি ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৭০ জন কৃষক ১১ হেক্টর জমিতে প্রণোদনার প্রকল্পের আওতায় পরীক্ষামূলক ভাবে এফ-১ (হাইব্রিট) জাতের সূর্যমুখী ফুলের চাষ করা শুরু করেছেন। এতে সংশ্লিষ্ট উপজেলার ৭০ জন কৃষক সুবিধাভোগী হিসেবে অংশ নিয়েছেন ফুলের সৌন্দর্য দেখতে খামারে আসছেন দর্শনার্থীরা।

অনেকে এটি চাষ করার পরামর্শও নিচ্ছেন। বর্তমানে একঘেয়েমী ধান চাষ করে কৃষকরা তেমন একটা লাভবান হচ্ছেন না। ধান চাষ করতে যে পরিমাণ টাকা খরচ হয় সেই টাকার ধান পাওয়া যায় না তাই অন্যান্য ফসলের চেয়ে সূর্যমুখী চাষে বেশি লাভের প্রত্যাশা অনেক বেশি।

সূর্যমুখী ফুলের চাষ করলে ফুল থেকে তেল খৈল ও জ্বালানি পাওয়া যায় প্রতি কেজি বীজ থেকে কমপক্ষে আধা লিটার তৈল উৎপাদন সম্ভব। প্রতি বিঘা জমিতে ৭ মণ থেকে ১০ মণ বীজ উৎপাদন হয়। তেল উৎপাদন হবে প্রতি বিঘায় ১৪০ লিটার থেকে ২০০ লিটার পর্যন্ত।

প্রতি লিটার তেলের বাজার সর্বনিম্ন বাজার মূল্য ২৫০ টাকা। প্রতি কেয়ার জমিতে খরচ হয় সর্বোচ্চ সাড়ে ৩ হাজার টাকা। বর্তমানে বাজারে ভোজ্য তেলের আকাশ ছোঁয়া দাম হওয়ার কারণে চাহিদা বেড়েছে সরিষা ও সূর্যমুখী তেলের। এ ছাড়া সূর্যমুখী ফুলের তেল অধিক পুষ্টিগুণ সম্পন্ন। তাই ডায়াবেটিস ও হৃদরোগীদের জন্য এই তেল অন্যান্য তেলের চেয়ে অনেক উপকারী ও স্বাস্থ্য সম্মত।

বাখরনগর গ্রামের কৃষক ফারুক হোসেন বলেন, কৃষি অফিসের সহযোগিতায় আমি এই প্রথম ২৫ শতাংশ জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছি। এটি শুধু একটি ফসলই নয় জমিতে এসে অনেক মানুষ বিনোদনও নিচ্ছে। আবার অনেকে পরিবারের সদস্যদের জমিতে এনে ছবি তুলে আনন্দ নিচ্ছেন। তা দেখে আমার খুবই আনন্দ লাগে! শুনছি এটি খুবই লাভজনক।

একটি ফসল। ইতিমধ্যেই প্রতিটি গাছেই ফুল ধরেছে। আশা করি সূর্যমুখী চাষে সফলতা আসবে। লাভবান হতে পারব ইনশাআল্লাহ। কৃষি অফিসের সহযোগিতা নিয়ে ধানের পরিবর্তে আগামী বছর আরও বেশি জমিতে সূর্যমুখী ফুলের চাষ করব বলে সিদ্ধান্ত নিয়েছি। আমাকে দেখে এলাকার অনেক কৃষকরা সূর্যমূখী ফুলের চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাঈন উদ্দিন আহমেদ বলেন এ বছর সাভারে প্রথমবারের মতো সূর্যমুখীর চাষ হয়েছে। আগামীতে সূর্যমুখীর চাষ করবে কৃষকরা। সূর্যমুখীর বীজ থেকে যে তেল উৎপন্ন হয় তা স্বাস্থ্যসম্মত ও মানসম্পন্ন। অলিভ ওয়েলের পরেই সূর্যমুখী তেলের অবস্থান সয়াবিন ও সরিষা ভোজ্য তেলের ঘাটতি পূরণ করবে সূর্যমুখী তেল। বেশি লাভজনক ফসল সূর্যমুখী।

আশা করছি ভালো ফলন হবে এবং আগামীতে এই উপজেলায় সূর্যমুখী ফুলের চাষ ব্যাপক হারে আরও সম্প্রসারিত হবে বলে আমি আশাবাদী। প্রথমবার কৃষকরা সূর্যমুখী চাষ করে লাভবান হবেন। কৃষকদের এসব তেল প্রক্রিয়াজাত এবং বাজারজাত করার ক্ষেত্রেও কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা করা হবে বলে তিনি জানান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে বৈশ্বিক স্মার্টফোন শিপমেন্টে শীর্ষস্থানে স্যামসাং

মানবতাবিরোধী অপরাধ মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত দুই আসামী গ্রেফতার

“ফ্যান এক্সচেঞ্জ অফার” ক্যাম্পেইনের উদ্বোধন করলো সনি- র‍্যাংগস

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সকল ডেলিভারি কাজে পেপারফ্লাই

‘বাংলাদেশ সরকার প্লাস্টিক বর্জ্য বাণিজ্য অনুমোদন করবে না’

“মহাত্মা গান্ধী পীস অ্যাওয়ার্ড ২০২২” পেয়েছেন ডা. এইচ.বি.এম ইকবাল

‘ম্যাক্স গ্রুপ ৩২তম জাতীয় সাঁতার, ডাইভিং ও ওয়াটারপোলো প্রতিযোগিতা’ সমাপ্ত

রাজধানীর যেসব এলাকায় আজ গ্যাস থাকবে না

তীব্র তাপদহে পথচারী ও গরীব মানুষের পাশে যুবলীগ

প্রাইম ব্যাংক ও ’আবেদিন ইকুইপমেন্টের মধ্যে চুক্তি স্বাক্ষর

ব্রেকিং নিউজ :