300X70
সোমবার , ১৪ ডিসেম্বর ২০২০ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘বাংলাদেশ সরকার প্লাস্টিক বর্জ্য বাণিজ্য অনুমোদন করবে না’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৪, ২০২০ ১২:০৩ পূর্বাহ্ণ

‘জিরো ওয়েস্ট, জিরো প্লাস্টিক, এবং জিরো কার্বনের উপর গুরুত্বারোপ’

নিজস্ব প্রতিবেদক : বন ও পরিবেশ মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ সরকার প্লাস্টিক বর্জ্য ও বাংলাদেশের অবৈধ বাণিজ্যের অনুমতি দেয়নি এবং কখনো দিবে না।

রোববার প্লাস্টিক বর্জ্য বাণিজ্য এবং বাংলাদেশে এর ট্রান্স-বাউন্ডারি মুভমেন্ট নিয়ে আলোচনার জন্য এনভায়রমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো অনলাইন প্লাটফর্ম “জুম” এ একটি উচ্চ পর্যায়ের নীতি নির্ধারনী আলোচনা সভায়অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

এসডো আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন “যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মত উন্নত দেশগুলো বাংলাদেশে তাদের প্লাস্টিক বর্জ্য পাঠানোর চেস্টা চালিয়েছে। কিন্তু, ২০১৯ সালের ১০ মে বিভিন্ন দেশের ১৪০০ ডেলিগেটস প্লাস্টিক বর্জ্যকে “বাসেল কনভেনশনে” অন্তর্ভুক্ত করতে এবং এসব বর্জ্যকে একটি আইনি কাঠামোতে আনতে ঐক্যমত প্রকাশ করেন, যেখানে বাংলাদেশও অংশগ্রহন করে। বাংলাদেশ সরকার বাসেল ব্যান সংশোধনীর আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে প্রতিজ্ঞাবদ্ধ এবং ইতোমধ্যে প্লাস্টিক বর্জ্যের ট্রান্স-বাউন্ডারি মুভমেন্ট নিয়ন্ত্রনে একটি আইনি কাঠামো তৈরি করেছে। তাছাড়া, আমদানি নীতি ২০১৫-২০১৮, অনুযায়ী বাংলাদেশে যেকোন প্রকার বর্জ্য আমদানি নিষিদ্ধ।” সংস্থাটির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

মেঘনা, ব্রহ্মপুত্র ও গঙ্গা নদী ব্যবস্থার মাধ্যমে চীন ও ভারত থেকে প্রবাহিত প্লাস্টিক বর্জ্যের ট্রান্স-বাউন্ডারি মুভমেন্ট নিয়ে আলোচনা করবে বাংলাদেশ। উন্নত দেশগুলো থেকে প্লাস্টিক বর্জ্যের অবৈধ প্রবেশ অবশ্যই পর্যবেক্ষণে আনা প্রয়োজন।

জাপানের সম্মানিত রাষ্ট্রদূত, ইতো নাউকি বলেন,” প্লাস্টিক বর্জ্য বাণিজ্য বিষয়টি তুলে ধরা খুব কঠিন একটি বিষয়। তাই, এক্ষেত্রে আমাদের সম্মিলিত প্রচেষ্টা ও আন্তর্জাতিক সহোযোগিতা প্রয়োজন। আমার মূল উদ্বেগের বিষয় হল বঙ্গপোসাগরের বাস্তুতন্ত্র। প্লাস্টিক বর্জ্য বাণিজ্য এবং বাংলাদেশে এর ট্রান্স-বাউন্ডারি মুভমেন্ট বঙ্গপোসাগরের বাস্তুতন্ত্রকে ধ্বংস করতে পারে যা বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্যে খুবই গুরুত্বপূর্ণ”। পাশাপাশি তিনি “জিরো ওয়েস্ট, জিরো প্লাস্টিক, এবং জিরো কার্বন” এর উপর গুরুত্বারোপ করেন।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ. কে. এম. রফিক আহমেদ বলেন, “ আমরা শীঘ্রই বাসেল ব্যান সংশোধনীর আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে পারলে খুশি হবো। আমরা ইতোমধ্যে বাংলাদেশে অবৈধ বর্জ্য আমদানির কিছু প্রচেস্টা বন্ধ করেছি। আমরা সকল ধরনের বর্জ্যের বিরুদ্ধে শক্ত অবস্থান গ্রহণ করেছি যেহেতু প্লাস্টিক বর্জ্যে অনেক ধরনের বিষাক্ত রাসায়নিক পদার্থ থাকে। তাছাড়া, প্লাস্টিক বর্জ্য পোড়ানোর ফলে নির্গত ধোয়া থেকে পরিবেশ দূষণ হয়। আমি সকল দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষকে বলবো যারা বাংলাদেশে প্লাস্টিক বর্জ্য আমদানি করছে, তাদের বিরুদ্ধে আপনারা ব্যবস্থা নিন। তারা দেশের পরিবেশ ও জনস্বাস্থ্যের উপর টাকার প্রাধাণ্য দিচ্ছে। পরিবেশ অধিদপ্তর এসব অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে সদা সজাগ থাকবে।“

এসডোর পক্ষ থেকে চেয়ারপার্সন মার্গুব মোর্শেদ সবাইকে প্লাস্টিক বর্জ্যের ক্ষতিকর দিকের ব্যাপকতা অনুধাবনের আহ্বান জানান। তিনি শীঘ্রই প্লাস্টিক বর্জ্য বাণিজ্য রোধে সরকারকে একটি সুনির্দিষ্ট নীতিকাঠামো তৈরী করতে অনুরোধ করেন।

বিশ্বে বছরে প্রায় ৩৮১ মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য উৎপাদিত হয়। সেই সাথে প্রতি বছর লক্ষ লক্ষ টন প্লাস্টিক বর্জ্য বাণিজ্যও হয়। ধারণা করা হয় ২০৩৪ সাল নাগাদ এসব প্লাস্টিক বর্জ্য উৎপাদন দ্বিগুণ হবে। প্লাস্টিকের স্ক্র্যাপ বা ক্ষুদ্র ক্ষুদ্র টুকরো প্লাস্টিক (মাইক্রো প্লাস্টিক) বর্জ্যের বৈশ্বিক বাণিজ্যের সাথে অনেকেই জড়িত; যেমন রিসাইক্লিং কোম্পানি, প্লাস্টিক বর্জ্য ব্যবসায়ী, ডিলার এবং পরিবহন কোম্পানি প্রভৃতি। এর ফলে এসব বর্জ্য বাণিজ্যের সাথে জড়িতদের খুঁজে বের করা এবং এর বাণিজ্য নিয়ন্ত্রণ চ্যালেঞ্জের মুখোমুখি হয়।

এসব বর্জ্যের উৎপত্তি মূলত তিনটি অঞ্চল থেকে- পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল (৫৭ মিলিয়ন টন), ইউরোপ ও মধ্য এশিয়া (৪৫ মিলিয়ন টন) এবং উত্তর আমেরিকা (৩৫ মিলিয়ন টন)। এই বর্জ্যের প্রায় ৫০% হল একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক এবং কেবলমাত্র ৯% এখন পর্যন্ত পুনঃপ্রক্রিয়াজাত করা হয়েছে।

২০১৯ সালে, বাসেল কনভেনশন প্লাস্টিক বর্জ্য দূষণ কমাতে দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করে। এই পদক্ষেপগুলি বিশেষভাবে প্লাস্টিকের বর্জ্য মোকাবেলার একমাত্র বৈশ্বিক বাধ্যতামূলক আইনী মাধ্যম হিসাবে বাসেল কনভেনশনকে শক্তিশালী করেছে। বাসেল কনভেনশনের কনফারেন্স অফ পার্টিস এর ১৪তম সভায় (কপ-১৪, ২৯ এপ্রিল-১০ মে ২০১৯) প্লাস্টিক বর্জ্যের ট্রান্স-বাউন্ডারি মুভমেন্টের নিয়ন্ত্রণ বৃদ্ধি এবং পরিধি স্পষ্ট করার লক্ষ্যে কনভেনশনে দ্বিতীয়, অষ্টম ও নবম সংযুক্তি সংশোধনী গ্রহণ করে।

এই সংশোধনীর আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়া বাংলাদেশের দায়িত্বের মধ্যে পরে। কিন্তু, এখন পর্যন্ত বাংলাদেশে ২০১৯ সালের বাসেল ব্যান সংশোধনী অনুমোদন করেনি। এসডোর ২০১৯ সালের এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে বিভিন্ন উৎস থেকে একবার ব্যবহাযোগ্য প্লাস্টিক বর্জ্যের বার্ষিক উৎপাদন প্রায় ৮৬,৭০৭ টন, যার বেশিরভাগই সঠিকভাবে ব্যবস্থাপনা করা হয় না। ফলে এগুলো পরিবেশ দূষণ অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে ।

তথাপি, সাম্প্রতিক বছরগুলোতে চীন, মালয়েশিয়ার মত দেশ প্লাস্টিক বর্জ্য নেওয়া বন্ধ করে দেয়ার পর উন্নত দেশ থেকে প্লাস্টিক বর্জ্যবাহী বেশকিছু জাহাজ বাংলাদেশে পৌঁছেছে।

অন্যান্য বিশিষ্ট অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কেয়া খান; পরিবেশ অধিদপ্তরের পরিচালক (একিউএম) মোঃ জিয়াউল হক; বিভিন্ন মন্ত্রণালয়, জাইকা বাংলাদেশ, বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (এফবিসিসিআই), ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক (বিএফএফপি), বেলা, বাপা, ওয়েস্ট কনসার্ন, আইইউসিএন, গায়া’র এশিয়া প্যাসিফিক ও আন্তর্জাতিক এর প্রতিনিধিরা ; আইপেন সাউথ এশিয়া হাব এর সমন্বয়কারী তৃপ্তি অরোরা; সুফল প্রকল্পের প্রধান কারিগরি উপদেষ্টা ইসতিয়াক উদ্দিন আহমেদ; ঢাকা বিশ্বাবিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. আবু জাফর মাহমুদ সহ অন্যান্য শিক্ষবিদরা; এসডো’র ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. আইনুন নিশাত; এসডো’র মহাসচিব ড. শাহরিয়ার হোসেন; এসডো’র নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানাসহ এসডোর অন্যান্য সদস্যরা।

বাংলাদেশের পরিবেশ উন্নয়নে এবং প্লাস্টিক দূষণ হ্রাসে এসডো ১৯৯০ সাল থেকে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে। সেই প্রচেষ্টার একটি ধাপ হল আইন প্রণয়ন, যার দ্বারা গণসমর্থনের মাধ্যমে এসডো পরিবেশ উন্নয়নে আরো উল্লেখযোগ্য ফলাফল অর্জনের দিকে এগিয়ে যাবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রোববার থেকে রাবিতে ঈদের ছুটি শুরু

তিন দিনের মধ্যেই ৪৪৩ শিক্ষা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা করবে ডিএনসিসি

আজ জানা যাবে সিএনজি ফিলিং স্টেশন বন্ধের সিদ্ধান্ত

বাল্টিক সাগরে উত্তেজনা! আকাশে বাধার মুখে ৩ রুশ সামরিক বিমান

আকর্ষণীয় লয়্যালিটি ও রিওয়ার্ড প্রোগ্রাম ‘ডি-কয়েনস’চালু করলো দারাজ

প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী-২০২৪ শুরু হচ্ছে ৪ জুলাই

ঢাকার শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়াতে বিভিন্ন ধরণের শিক্ষণীয় সুযোগ

যে ৯ জন পেলেন সাহিত্যদেশ পাণ্ডুলিপি পুরস্কার

প্রধানমন্ত্রী কৃষকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন: এমপি তুহিন

১৬ মে’র পর আরেক দফা বাড়ছে লকডাউন

ব্রেকিং নিউজ :