300X70
রবিবার , ২ মে ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সোনারগাঁয়ে এক আলু ১২ কেজি!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২, ২০২১ ১:৫৯ অপরাহ্ণ

ওমর ফারুক রুবেল, সোনারগাঁ: সোনারগাঁয়ে এক কৃষকের জমিতে ১২ কেজি ওজনের আশ্চর্য রকমের মিষ্টি আলুর ফলন হওয়ার সন্ধান পাওয়া গেছে। বৃহৎ আকার এমন আলু নিয়ে এলাকায় সাধারণ মানুষের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এমন ঘটনাটি ঘটেছে সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দর গ্রামে।

সোনারগাঁ উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, উপজেলার ভাটিবন্দর এলাকার এক কৃষক সৈয়দ আলম তার ১০ শতাংশ জমিতে ‘কমলা সুন্দরী’জাতের মিষ্টি আলুর লতা রোপন করেন। আলুর লতা রোপনের ৭/৮ মাসের ব্যবধানে তার রোপন করা জমিতে প্রায় ১২ কেজি ওজনের একটি মিষ্টি আলুর ফলন হয়েছে। এই আলু দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে উৎসুক মানুষ কৃষকের বাড়িতে ভিড় জমায়।

কৃষক সৈয়দ আলম জানান, বাড়ি তৈরী করার জন্য ১০ শতাংশ একটি জমিতে মাটি ভরাটের কাজ শেষ করি। সেই জমিতেই কৃষি অফিসের পরামর্শে আলু রোপন করার পর এই বড় আলুটির ফলন হয়েছে। প্রথমে বুঝতে পারিনি যে এতো বড় একটা আলু পাবো। জমি থেকে আলু তোলার জন্য মাটি খুরতে গিয়ে এটি প্রথমে নজরে আসে।এতো বড় আলু দেখে আমি খুশিতে চিৎকার করতে থাকি। পরে দোকানে গিয়ে ওজন দিয়ে দেখি আলুর ওজন ১১ কেজি ৯৩৫ গ্রাম।

উপজেলার পিরোজপুর ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোসাম্মৎ জেসমিন আক্তার জানান, দুই বছর পূর্বে অফিস থেকে “কমলা সুন্দরী” নামে নতুন জাতের এই আলুর লতা পেয়েছি। কৃষক সৈয়দ আলমের জমিতে বেলে দোয়শ মাটি থাকায় আশানুরোপ ফলন হয়েছে।

উপজেলার সোনারগাঁও পৌরসভা এলাকায় কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল আহাম্মেদ জানান, গ্রিনীজ বুক অফ ওয়াল্ডের তালিকায় ৯ কেজি ওজনের একটি আলুর তালিকা রয়েছে। আর সোনারগাঁয়ের সৌখিন কৃষক সৈয়দ আলমের জমির মিষ্টি আলুর ওজন প্রায় ১২ কেজি। এই আলুর ওজনটি গ্রিনীজ বুকের তালিকায় অন্তরভুক্ত হওয়ার মতো।

সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা মনিরা আক্তার জানান, বাংলাদেশ কৃষি গবেষনা ইনিষ্টিটিউট থেকে আমরা আলুর যে লতা পেয়েছি তার থেকে দুথ তিনটি আলু বড় হয়েছে। এটি আসলে ব্যাতিক্রম।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রয়েল ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু এবং ঐতিহাসিক ৭ই মার্চ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

নিম্নমানের ইরানি বিটুমিন কুড়িগ্রাম সড়কে 

সুস্থদেহ ও সুস্থমন তথা সুুুস্হ ও সক্ষমজাতি তৈরিতে খেলাধুলার বিকল্প নেই : ধর্ম প্রতিমন্ত্রী

বিশ্বের সেরা ১০০ সম্ভাবনাময় প্রাইভেট রিটেইল টেক কোম্পানির একটি শপআপ

তালাক দেওয়ায় প্রকাশ্যে স্ত্রীর প্রাণ নিলেন সাবেক স্বামী

ঢাকার নিম্নাঞ্চলে জলপ্রবাহের জায়গা পুনরুদ্ধারে ৩ দিনে ৫শ’ স্থাপনা উচ্ছেদ

জনগণের সহায়তায় নগরীর প্রত্যেকটি খালই উদ্ধার করা হবে : ডিএনসিসি মেয়র আতিকুল

দুর্যোগের কারণে শেখ হাসিনার দেশে কেউ না খেয়ে থাকবে না : ত্রাণ প্রতিমন্ত্রী

সুনামগঞ্জে হাওর সাংস্কৃতিক সমীক্ষার উদ্বোধন

লাকসামে বাস-কাভার্ডভ্যানে সংঘর্ষে চালক নিহত

ব্রেকিং নিউজ :