300X70
মঙ্গলবার , ৪ অক্টোবর ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সয়াবিনের দাম লিটারে কমল ১৪ টাকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৪, ২০২২ ৯:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১৪ টাকা কমিয়ে ১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া খোলা সয়াবিন তেলের দাম কমিয়ে প্রতি লিটারের ১৫৮ টাকা করা হয়েছে। গতকাল সোমবার পর্যন্ত খোলা সয়াবিন প্রতি লিটার ১৭৫ টাকা দরে বিক্রি হয়েছে।

গতকাল বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি জারি করে। আজ মঙ্গলবার থেকে নতুন এ দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লিটারপ্রতি বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমানো হয়েছে। গতকাল পর্যন্ত এক লিটারের বোতলজাত সয়াবিন তেল বিক্রি হয়েছে ১৯২ টাকা দরে। নতুন দামে পাঁচ লিটারের সয়াবিন তেলের বোতলের দাম পড়বে ৮৮০ টাকা। আগে দাম ছিল ৯৪৫ টাকা। প্রতি লিটারে দাম ১৩ টাকা করে ৬৫ টাকা কমেছে।

তবে এ দর হেরফের হতে পারে বলে জানিয়েছে ভোজ্য তেল পরিশোধন ও বিপণনকারী একটি কোম্পানির শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে তিনি দেশ রূপান্তরকে বলেন, আগামী বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে ভোজ্য তেল ও চিনির মূল্য পরিস্থিতি পর্যালোচনা নিয়ে একটি সভা হবে। সেখানে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের ঘোষণা করা এ দাম বহাল থাকতে পারে। আবার দাম আরও কম বা বেশিও হতে পারে।

অ্যাসোসিয়েশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোজ্য তেল মালিক সমিতির সদস্যরা সম্প্রতি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে সাক্ষাৎ করে ডলারের ‘অস্বাভাবিক’ মূল্য বৃদ্ধি এবং ঋণপত্র (এলসি) খোলার জটিলতার বিষয়ে আলোচনা করেন।

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল এবং টি কে গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোস্তফা হায়দার ওই সভায় উপস্থিত ছিলেন।

সভায় ডলারের মূল্য বৃদ্ধির বিষয়ে এবং এলসি খোলার জটিলতার বিষয়ে ‘বিস্তারিত আলাপ-আলোচনা শেষে এবং ভোক্তাদের সুবিধার্থে’ ভোজ্য তেলের দাম ১৪ টাকা কমানোর সিদ্ধান্ত হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ডলারের মূল্য বৃদ্ধির কারণ দেখিয়ে সর্বশেষ ২৩ আগস্ট বাড়ানো হয় সয়াবিন তেলের দাম। সেদিন খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৯ টাকা, এক লিটারের বোতলে ৭ টাকা বাড়ানো হয়েছিল।

যদিও বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কমায় এর আগে গত ১৭ জুলাই সয়াবিন ও পাম তেলের দাম কমায় তেল বিপণনকারী কোম্পানিগুলো। প্রায় আড়াই মাস পর আবার দর কমানো হলো।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, বিদায়ী ২০২১-২২ অর্থবছরে দেশে প্রায় ৫ লাখ ১৫ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে, যা তার আগের বছরের চেয়ে প্রায় ৭৫ হাজার টন কম। অবশ্য একই সময়ে সয়াবিন বীজ আমদানি হয়েছে ১৩ লাখ ৩১ হাজার টন, যা তার আগের বছরের চেয়ে প্রায় ২ লাখ ৩৭ হাজার টন বেশি। এ ছাড়া ২০২১-২২ অর্থবছরে পরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে ১৫ হাজার টনের কিছু বেশি। তার আগের বছর কোনো পরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়নি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :