300X70
সোমবার , ৩০ আগস্ট ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

“হল বন্ধ রেখেই পরীক্ষা, বিপাকে শিক্ষার্থীরা”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩০, ২০২১ ৫:১৩ অপরাহ্ণ

জাককানইবি প্রতিনিধি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই শুরু হচ্ছে পরীক্ষা ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভ্যন্তরীন স্থগিত পরীক্ষাগুলো সশরীরে (In person) নেয়ার সিদ্ধান্ত নিলেও , বন্ধ থাকছে আবাসিক হল । এতে বিপাকে পড়েছে শিক্ষার্থীরা । পরীক্ষাকালীন সময়ে আবাসিক শিক্ষার্থীরা কোথায় থাকবে তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা ।

বিভিন্ন বিভাগে পরীক্ষার রুটিন প্রকাশ করায় ইতোমধ্যেই শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করেছে । বিশ্ববিদ্যালয়ের আশপাশের ছাত্রাবাস গুলোতে সিট খালি না থাকায় অনেক শিক্ষার্থীকে দূরবর্তী স্থানে বাসা ভাড়া নিতে হচ্ছে । এতে যেমন বাড়তি অর্থ খরচ হচ্ছে , তেমনি হয়রানীর শিকার হতে হচ্ছে । বিশেষ করে নারী শিক্ষার্থীদের সবচেয়ে বেশী ভোগান্তিতে পড়তে হচ্ছে । সেইসাথে থাকছে নিরাপত্তা জনিত ঝুঁকি ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যাবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মোঃ আবু রায়হান তাজভিদ বলেন , “আমাদের বিশ্ববিদ্যালয়ে এমনিতেই ছাত্রাবাস সংকট চরমে । উপরন্তু আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্ত আমাদের জন্য ‘মরার উপর খাঁড়ার ঘাঁ’ হয়ে দেখা দিয়েছে ।” আবাসিক হল বন্ধ রাখার বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের শিক্ষার্থী মোঃ মনিরুজ্জামান বলেন , “মহামারীর অযুহাতে আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্ত নিতান্তই হাস্যকর । আবাসিক হলের চেয়ে ছাত্রাবাসগুলোতে আরো বেশী গাঁদাগাদি করে থাকতে হয় ।

এতে করোনা সংক্রমণের ঝুঁকি আরো বেশী থাকবে । অধিকাংশ শিক্ষার্থী ইতোমধ্যেই ভ্যাকসিন নিয়েছে । তাই হল খুলে দেয়া এখন সময়ের দাবি ।” হল খুলে দেয়ার দাবিতে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী জান্নাতি ইসলাম বলেন , “আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্তের কারণে আমাদের বিপাকে পড়তে হচ্ছে । অল্প কয়েক দিনের জন্য নতুন করে মেস ভাড়া নিতে হচ্ছে । হল থেকে সব ব্যবহৃত জিনিসপত্র নামিয়ে সেগুলো মেসে নিতে হচ্ছে ।

পরীক্ষা শেষে এগুলো আবার হলে রেখে আসতে হবে । কর্তৃপক্ষের কাছে আমাদের অনুরোধ, হলগুলো খুলে দিন ।” পরীক্ষা চলাকালীন সময়ে কেন হল বন্ধ থাকবে ? এমন প্রশ্নের জবাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং অগ্নিবীণা হলের প্রভোষ্ট ড. মাসুদ চৌধুরী বলেন, “আবাসিক হল খোলা রাখার বিষয়ে একাডেমিক কাউন্সিল থেকে আমাদের কাছে কোন নির্দেশনা আসেনি । তাছাড়া করোনাকালীন সময়ে সংক্রমণের কথা বিবেচনা করেই আবাসিক হল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে ।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১৪ জুন পর্যন্ত ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো

পূর্বাচল পানি সরবরাহ পিপিপি প্রকল্পে উদ্বোধন করলেন গণপূর্ত প্রতিমন্ত্রী

ঢাকা আইনজীবী সমিতির আ. লীগ সমর্থিত সাদা প্যানেল জয়ী

খাগড়াছড়িতে নারী উপকারভোগীর মাঝে ল্যাপটপ বিতরণ

৫০ মেগাপিক্সেল ক্যামেরার রেডমি ১২সি স্মার্টফোনে ২০০০ টাকা ছাড়

হজযাত্রীদের করোনা টিকা নেওয়ার নির্দেশ

নিয়ন্ত্রণে হাজারিবাগ বস্তির আগুন

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে বাংলাদেশ বিমান বাহিনীর শান্তিরক্ষা কন্টিনজেন্টের প্রতিস্থাপন

যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরানীগঞ্জে কুখ্যাত দুই ছিনতাইকারী গ্রেফতার

“সনি-র‌্যাংগস অনলাইন স্টোরের বর্ষপূর্তি ক্যাম্পেইন” ও “ঈদ উৎসব-কুরবানী অফার” এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন

ব্রেকিং নিউজ :