300X70
বৃহস্পতিবার , ২৪ মার্চ ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

হাইপারসনিক অস্ত্রে যুক্তরাষ্ট্রকে টপকে গেছে রাশিয়া, চীন ও ভারত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৪, ২০২২ ২:২৬ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র কিছু উন্নত প্রযুক্তির উপর আর আধিপত্য ধরে রাখতে পারছে না উল্লেখ করে প্রভাবশালী মার্কিন সিনেটর জ্যাক রিড বলেছেন, রাশিয়া, চীন এবং এমনকি ভারতও হাইপারসনিক প্রযুক্তির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে টপকে গেছে।

তিনি বলেন, ‘আমরা এমন একটি পরিস্থিতিতে ছিলাম যেখানে আমাদের প্রযুক্তি সবচেয়ে উন্নত ছিল। একটা সময়ে আমরা বিশ্ব প্রযুক্তির উপর আধিপত্য বিস্তার করতাম। এখন আর সেরকম নয়। হাইপারসনিক প্রযুক্তির ক্ষেত্রে স্পষ্টতই চীন, রাশিয়া এবং এমনকি ভারতও আমাদের চেয়ে এগিয়ে গেছে’।

সিনেট আর্মড সার্ভিসেসের চেয়ারম্যান সিনেটর জ্যাক রিড বুধবার এক মনোনয়ন শুনানিকালে এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো ত্রিপক্ষীয় পারমাণবিক প্রতিযোগিতায় পড়তে যাচ্ছি। এটা আর দ্বিপাক্ষিক নয়। শুধু সোভিয়েত ইউনিয়ন আর মার্কিন যুক্তরাষ্ট্র নয়। এখন এটা চীন, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিযোগীতা’।

এসময় সিনেটর রিড অধিগ্রহণ এবং টেকসই প্রতিরক্ষার আন্ডার সেক্রেটারি হতে চলা ড. উইলিয়াম ড. লাপ্ল্যান্টকে প্রশ্ন করেন, তিনি কীভাবে এই সমস্যাগুলোর সমাধান করতে চান।

জবাবে ড. লাপ্ল্যান্টে বলেন যে, তিনি মূলধারার অস্ত্র ব্যবস্থায় প্রবেশ ত্বরান্বিত করার জন্য অবিলম্বে পদক্ষেপ শুরু করার আশা করছেন।

তিনি বলেন, ‘আপনি যে নতুন প্রযুক্তির কথা বলেছেন তা নিয়ে গত কয়েক বছরে আপনার কর্তৃত্ব ব্যবহার করে দ্রুত চুক্তি এবং প্রোটোটাইপগুলো করতে আমাদের অনেক উদ্যোগ নেওয়া হয়েছে। এই কমিটিকে ধন্যবাদ। আমি মনে করি এটি খুব ভাল’।

ড. লাপ্ল্যান্টে আরও বলেন, ‘আমাদের অস্ত্র সিস্টেমে দ্রুত সেই সক্ষমতাগুলো অর্জন করতে হবে। এবং কখনও কখনও, তারা যাকে মৃত্যু উপত্যকা বলে তার সঙ্গে সংযোগ স্থাপন করতে হবে। তাই, আমি প্রোগ্রাম অফিসারদের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছি, প্রযুক্তির ক্রমাগত উন্নতি করা তাদের প্রধান কাজ করে তোলার জন্য। যাতে আমরা দ্রুত এই প্রতিযোগীতায় আমাদের স্থান ফিরে পেতে পারি, আপনি যে বিষয়ে কথা বলেছেন’।

তিনি বলেন, মার্কিন সশস্ত্র বাহিনী এবং ডিওডির জন্য সময়োপযোগী, সাশ্রয়ী, এবং আপসহীন সক্ষমতা সরবরাহ এবং টিকিয়ে রাখার মিশন আজকের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ আর কখনোই ছিল না।

ড. লাপ্ল্যান্টে তার উদ্বোধনী মন্তব্যে বলেছিলেন, ‘সর্বগ্রাসী চীন এবং আঞ্চলিক আধিপত্য বিস্তারে ইচ্ছুক ও ক্রমবর্ধমান কর্তৃত্ববাদী হয়ে ওঠা রাশিয়াসহ নানা হুমকি বিশ্ব শৃঙ্খলার জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করছে এবং আমাদের জীবনযাত্রাকে হুমকির মুখে ফেলে দিচ্ছে’।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যর্থ পরীক্ষা হল এমন একটি পরীক্ষা যেখানে কেউ শেখে না।

ড. লাপ্ল্যান্টে বলেন, ‘পরীক্ষা চালিয়ে যেতে হবে। আমরা ২০১০, ২০১১ সালে ভ্যানডেনবার্গ বিমান ঘাঁটি থেকে কোয়াজালেইন পর্যন্ত হাইপারসনিক গ্লাইড যানে করে উড়ে যাওয়ার একটি সম্মিলিত পরীক্ষা চালিয়েছি। কিন্তু দুটি পরীক্ষাই ব্যর্থ হয়েছে। এরপর মার্কিন যুক্তরাষ্ট্র হাইপারসনিক গ্লাইড যানের কাজ বন্ধ করে দিয়েছে’।

সিনেটর অ্যাঙ্গাস কিং-এর জবাবে লাপ্ল্যান্টে বলেন, ‘চীন এবং রাশিয়া শুধু সামনের দিকেই এগিয়া যাচ্ছে। সুতরাং আপনাকেও পরীক্ষা চালাতে হবে, আপনাকে পরীক্ষা থেকে শিখতে হবে এবং চালিয়ে যেতে হবে’।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের “ক্যাশ ওয়াক্ফ“ স্কিম এর উদ্বোধন

নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নে একসাথে কাজ করবে ইস্টার্ণ ব্যাংক ও প্রেরণা ফাউন্ডেশন

১৪ মার্চ নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ মামলার প্রতিবেদন

চীনের ট্রেনিং শেষে এখন গ্লোবাল কম্পিটিশনে বাংলাদেশ

আউয়াল রেজার ‘মেঘ রোদ্দুর খেলা’ টাইটেল সঙ্গীতের ইউটিউবে রিলিজ

খাগড়াছড়িতে বসত ঘর থেকে প্রবাসীর গলাকাটা লাশ উদ্ধার

ঢাকায় দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

শিল্পকলা একাডেমির ৫০ বছর পূর্তি ও সূবর্ণজয়ন্তী উদযাপন শুরু

চট্টগ্রামে ড্রেনে পড়ে নিখোঁজের ৫ ঘণ্টা পর কলেজছাত্রীর মৃতদেহ উদ্ধার

বাংলাদেশ ব্যাংকের সাথে সাউথইস্ট ব্যাংকের চুক্তি স্বাক্ষর

ব্রেকিং নিউজ :