300X70
শনিবার , ১০ ফেব্রুয়ারি ২০২৪ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১১ বছরে হিজড়া জনগোষ্ঠীর উপকারভোগী ৫৮ হাজার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১০, ২০২৪ ৮:৩২ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় গত ১১ বছরে সারা দেশে হিজড়া জনগোষ্ঠীর উপকারভোগীর সংখ্যা ৫৮ হাজার ৪৮৩ জন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপমতে সারা দেশে হিজড়ার সংখ্যা ১২ হাজার ৬২৯। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় এক ব্যক্তি বারবার উপকৃত হওয়ায় হিজড়া জনগোষ্ঠীর তুলনায় উপকারভোগীর সংখ্যা প্রায় পাঁচগুণ।

২০১২-১৩ অর্থবছর থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত ১১ হাজার ৮৪২ জন হিজড়া শিক্ষার্থী মাসিক হারে (প্রাথমিক স্তরে ৭০০ টাকা, মাধ্যমিক স্তরে ৮০০ টাকা, উচ্চমাধ্যমিক স্তরে ১ হাজার টাকা ও উচ্চতর স্তরে ১ হাজার ২০০ টাকা) শিক্ষা উপবৃত্তি পেয়েছেন। এ সময়ে ৫০ বছর বা তদূর্ধ্ব বয়সের ২২ হাজার ৪৫১ জন মাসিক ৬০০ টাকা হারে বিশেষ ভাতা পেয়েছেন। এ ছাড়া সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় হিজড়া জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের উদ্দেশ্য হলো, হিজড়া জনগোষ্ঠীকে আয়বৃদ্ধিমূলক কর্মসূচির সঙ্গে সম্পৃক্ত করার মাধ্যমে তাদের জীবন-জীবিকার মান উন্নয়ন ও আত্মনির্ভরশীল করে গড়ে তোলা। গত ১১ বছরে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় হিজড়া জনগোষ্ঠীর ১৬ হাজার ৭৮০ জনকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এর মধ্যে ৭ হাজার ৪১০ জনকে প্রশিক্ষণ-পরবর্তী এককালীন ১০ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

হিজড়া সম্প্রদায় বাংলাদেশের মোট জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশ। আবহমানকাল থেকেই এ জনগোষ্ঠী অবহেলিত ও অনগ্রসর। এই জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্তকরণের লক্ষ্যে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় ২০১২-১৩ অর্থবছরে ‘হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি’ বাস্তবায়ন শুরু হয়। ২০১৩-১৪ অর্থবছরে ২১ জেলায় এ কর্মসূচি সম্প্রসারণ করা হয়। ২০১৫-১৬ অর্থবছর থেকে দেশের সকল জেলায় হিজড়া জনগোষ্ঠীর ভাতা, শিক্ষা উপবৃত্তি ও প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

উল্লেখ্য, ২০২১-২২ অর্থবছর হতে এ কর্মসূচির ভাতা ও শিক্ষা উপবৃত্তির নগদ সহায়তা জিটুপি পদ্ধতিতে উপকারভোগীর মোবাইল হিসাবে প্রেরণ করা হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাজাপ্রাপ্ত আসামীদের কাউকে ছাড় দেবে না সরকার : আইনমন্ত্রী

জনগণের ভোটেই আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসবে : কৃষিমন্ত্রী

টেকনাফে ১ লাখ ৫০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ

বিজয়ের সুবর্জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের শ্রদ্বা

ক্যাটরিনা-ভিকির বিয়ের দুই মাস পর শুভেচ্ছা জানালেন সালমান

খালেদা জিয়া বাসায় ফিরতে পারেন আগামী রোব ও সোমবারের মধ্যে

সাংবাদিকদের ওপর পুলিশী হামলার ঘটনায় ডিইউজের নিন্দা

বাড়ির সামনে কোরবানীর পশুর বর্জ্য ফেলে রাখলে ডিএনসিসির গাড়ি গিয়েও বর্জ্য ফেলবে

মাদকাসক্তদের চিকিৎসায় অভিভাকদের গুরুত্ব অপরিসীম

বুলেটে নয়, ইটের আঘাতে যুবদল কর্মী শাওনের মৃত্যু: পুলিশ

ব্রেকিং নিউজ :