300X70
রবিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১৫তম জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৬, ২০২৩ ১:২৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) আয়োজিত ১৫তম এনডিএফ বিডি ন্যাশনাল ডিবেট কার্নিভাল-২০২৩ অনুষ্ঠিত হচ্ছে। এটি শনিবার (২৫ ফেব্রুয়ারি) শেষ হয়েছে। আজ শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে রাজধানীর শিশু একাডেমিতে এই বিতর্ক উৎসব শুরু হয়।

এই কার্নিভালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। সাবেক কৃতি বিতার্কিক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপিকে বিতর্ক উৎসবে ‘এনডিএফ বিডি আজীবন সম্মাননা-২০২৩’ প্রদান করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে চমৎকার এক পলিসি ডিবেট অনুষ্ঠিত হয়। “বিতর্ক শিক্ষাকে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি করার এখনই সময়” শীর্ষক পলিসি ডিবেটে পক্ষ দলে ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি (দল নেতা), রাজনৈতিক বিশ্লেষক সুভাস সিংহ রায় ও ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন।

আর বিপক্ষ দলে ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান (দল নেতা), বরিশাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শাহ আজম শান্তনু। পলিটি ডিবেটে মডারেটর ছিলেন সাবেক বিতার্কিক ও বিসিএস ট্যাক্স একাডেমির মহাপরিচালক এফ এইচ আরিফ।

সারা দেশ থেকে বিতর্ক কার্নিভালে আগত স্কুল কলেজের বিতার্কিকরা এই পলিসি ডিবেটটি মনোমুগ্ধ হয়ে উপভোগ করেন। তারা বিতার্কিকদের যুক্তি এবং পাল্টা যুক্তির সময় করতালি দিয়ে উদযাপন করেন। এসময় অন্যরকম এক আবহের তৈরি হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুভূতি জানিয়ে বলেন, ‘আমরা যে যুক্তিবাদী মানুষ তৈরি করতে চাই সেক্ষেত্রে বিতর্ক সহায়ক ভূমিকা পালন করে। বিতর্ক মানুষকে ভাবতে শেখায়, সুচিন্তায় উদ্বুদ্ধ করে। একটি বিষয়কে নানা মাত্রায় বিবেচনা করার সক্ষমতা তৈরি করে।’ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদির, মিডিয়া ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, এনডিএফ বিডি’র সভাপতি এ কে এম শোয়েব প্রমুখ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :