300X70
রবিবার , ১৫ আগস্ট ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১৫ আগস্ট ও ২১ আগস্টের কুশীলবদেরও বিচারের আওতায় আনতে হবে: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৫, ২০২১ ৭:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বিশ্বের ইতিহাসে সব থেকে বর্বরতম ও ন্যাক্কারজনক ঘটনা। এ বর্বরোচিত ঘটনায় যারা সরাসরি জড়িত ছিলেন শুধু তাদেরকে বিচারের আওতায় আনলে হবে না। যারা এ ঘটনার মাস্টারমাইন্ড ছিলেন, পর্দার আড়াল থেকে যাবতীয় কলকাঠি নেড়েছিলেন সেই কুশীলবদেরও বিচারের আওতায় আনতে হবে। তিনি বলেন, মেজর জিয়া ও তার দোসররা নির্মম এ হত্যাকান্ড ঘটিয়েছিলো।বাংলাদেশ হতে চিরতরে রাজনৈতিক হত্যাকান্ড বন্ধ করার জন্য এসকল কুশীলবদের মরোনোত্তর হলেও বিচার করতে হবে।

তিনি আজ যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ড এবং ২০০৪ সালের ২১ আগস্টের হত্যাকাণ্ড দুটি একই সূত্রে গাঁথা’ উল্লেখ করে জাহিদ আহসান রাসেল বলেন, ‘দেশি-বিদেশি অপশক্তি ও একাত্তরের পরাজিত শক্তি যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি এবং যারা বঙ্গবন্ধুকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়েছিল, তারাই ষড়যন্ত্রের মাধ্যমে তাঁকে হত্যা করেছিল। একইভাবে যারা শেখ হাসিনাকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়েছিল, তারাই ২০০৪ সালে আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতে গ্রেনেড হামলা করেছিল।’

প্রতিমন্ত্রী ১৫ আগস্টের ঘটনার মূল কুশীলব হিসেবে খন্দকার মোশতাক ও জিয়াউর রহমানকে উল্লেখ করে বলেন, আর ২১ আগস্টের হত্যাকাণ্ডের মূল কুশীলব তারেক রহমান। তিনি বলেন, যদি এই সকল কুশীলবদের বিচার না করা হয় তাহলে ৭ই মে, ১৫ আগস্ট ও ২১ আগস্টের মতো রাজনৈতিক ঘটতেই থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার উন্নয়ন দর্শনের কেন্দ্রবিন্দুতেই ছিল দেশের যুবসমাজ। তিনি দেশের প্রতিটি সংকটকালীন মূহুর্তে, আন্দোলন সংগ্রামে, যুব সমাজকে সাথে নিয়ে দেশ মাতৃকার মুক্ত করতে ঝাপিয়ে পড়েন।ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, শিক্ষা আন্দোলন, ছয়দফা, গনঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচনসহ মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের যুবসমাজের রয়েছে গৌরবোজ্জ্বল ভূমিকা। তিনি যুবসমাজকে কোভিড-১৯ মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালনের উদাত্ত আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন বলেন, বঙ্গবন্ধু একটি আদর্শ, তিনি একটি মহাসমুদ্র । এই স্বল্প পরিসরে তাঁর নেতৃত্ব, গুণাবলী, চিন্তা-চেতনার কথা আলোচনা করে শেষ করা যাবে না। এদেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ। বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আমরা বাংলাদেশ নামক স্বাধীন ভূখন্ড পেয়েছি। তিনি বলেন বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে তরুণ ও যুব সমাজকে উন্নয়নশীল কর্মকান্ডে অংশগ্রহণ করতে হবে। যুবদের কর্মের পথ সুগম করার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নানামুখী পদক্ষেপ গ্রহণ করছে। দক্ষ যুবসমাজের বিকাশ এবং তা দেশের অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগের লক্ষ্যে যুবদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণের যে চ্যালেঞ্জ তা সফলভাবে মোকাবেলার জন্য একটি ‘‘যুব ব্র্যান্ড” প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার মাধ্যমে গ্রামীণ ও প্রান্তিক যুব জনগোষ্ঠিকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা সম্ভব হবে এবং আগ্রহী ও উদ্যোগী যুবদের উৎপাদিত পণ্য বিপণন ও বিক্রয়ে ইতিবাচক ভূমিকা রাখা সম্ভব হবে । ইতোমধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে যুবদের অনলাইন মার্কেটিং চ্যানেল তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয়েছে ‘‘পাইকারী সেল ডট কম”। তিনি যুবদের কল্যাণে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক গৃহীত অন্যান্য পদক্ষেপের বিবরণ তুলে ধরে যুবদের বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ার আহবান জানান।

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আজহারুল ইসলাম খান সভাপতিত্বে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মোঃ আখতার হোসেন দেশব্যাপী ৪৩৯৫ জন যুবক ও যুব নারীকে মোট ২১ কোটি ৪৯ লক্ষ ৮৫ হাজার টাকা ঋণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন । অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং যুব উন্নয়ন অধিদপ্তরের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অপারেশন ছাড়াই যুবকের পেট থেকে আস্ত ১৫ কলম বের করলেন চিকিৎসক

ইসলামী ব্যাংকের ব্যবসায় উন্নয়ন সম্মেলনের উদ্বোধন

লিয়াকত-প্রদীপের ডেথ রেফারেন্স হাইকোর্টে

পঞ্চগড়ের অগ্নিসন্ত্রাস ২০১৩-১৪-১৫ সালের মতো, মনিটর হয়েছে ঢাকা ও লন্ডন থেকে : তথ্যমন্ত্রী

রোহিঙ্গাদের কাজের সুযোগ দিতে পারব না, আল জাজিরাকে প্রধানমন্ত্রী

রাজধানীর হাতিরঝিলে ভয়ঙ্কর নতুন মাদক ম্যাজিক মাশরুম জব্দ

রাজধানীতে ৬০ কোটি টাকার কোকেনসহ ৬ জন গ্রেফতার

সড়ক দূর্ঘটনা আহত প্রেমিককে দেখতে গিয়ে বিয়ে, ক্লিনিকেই হলো বাসর

বঙ্গবাজারের আগুন নিভাতে এখনো কাজ করছে ১২টি ইউনিট : ফায়ার ডিজি

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের দোয়া

ব্রেকিং নিউজ :