300X70
শুক্রবার , ১০ ডিসেম্বর ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২ দিনে পিয়াজের কেজিতে দাম বাড়লো ২০ টাকা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১০, ২০২১ ১১:০৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: হঠাৎ করেই রাজধানীর বাজারগুলোতে পিয়াজের দাম অস্বাভাবিকহারে বেড়ে গেছে। দু’দিনেই কেজিতে পিয়াজের দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, পুরাতন দেশি পিয়াজের মজুত ফুরিয়ে আসায় দাম বাড়ছে। তবে মুড়ি কাটা (পাতাসহ) পিয়াজ আসতে শুরু করেছে। দাম আবার কমে আসবে। এছাড়া সামুদ্রিক ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে শীত মৌসুমে তিনদিন ধরে প্রচুর বৃষ্টিপাতের ফলে দেশের বেশ কয়েকটি অঞ্চলে মুড়ি কাটা পিয়াজক্ষেত বৃষ্টির পানিতে ডুবে গেছে। এতে পাইকারি বাজারে পিয়াজের সরবরাহ কমেছে।
আমদানিকারকরাও বলছেন, পিয়াজের আমদানির গতি কিছুটা কমলেও বন্ধ হয়নি।

তবে বৃষ্টির কারণে কিছু মুড়িকাটা পিয়াজ নষ্ট হওয়ায় গতি কমেছে।
ক্রেতারা জানান, পিয়াজের বাজার দর অস্বাভাবিক বেড়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন নিম্নআয়ের মানুষ। তাদের ক্রয় ক্ষমতার নাগালের বাইরে চলে গেছে।
রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসেবেও গত একদিনে ৪টি পণ্যে দাম বেড়েছে। এর মধ্যে পিয়াজ (দেশি) দাম প্রতি কেজিতে বেড়েছে ৩৮ শতাংশ। গতকাল এই পিয়াজ বিক্রি হয়েছে ৬৫ থেকে ৮০ টাকা। আর একদিন আগে ছিল ৫০ থেকে ৫৫ টাকা। পাশাপাশি পিয়াজ (আমদানি) দাম প্রতি কেজিতে বেড়েছে ২৯ শতাংশ। গতকাল এই পিয়াজ বিক্রি হয়েছে ৫০ থেকে ৬০ টাকা। আর একদিন আগে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। রসুন (দেশি) দাম প্রতি কেজিতে বেড়েছে ৩৩.৩৩ শতাংশ। গতকাল এই রসুন বিক্রি হয়েছে ৫০ থেকে ৬০ টাকা। আর একদিন আগে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। এ ছাড়া আলুর (মানভেদে) দাম প্রতি কেজিতে বেড়েছে ২২ শতাংশ। গতকাল এই আলু বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা। এর একদিন আগে বিক্রি হয়েছে ২০ থেকে ২৫ টাকা।

রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা মান অনুযায়ী দেশি পিয়াজের কেজি বিক্রি করছেন ৭০ থেকে ৮০ টাকা। যা দু’দিন আগে ছিল ৫৫ থেকে ৬০ টাকা। দেশি পিয়াজের পাশাপাশি দাম বেড়েছে আমদানি করা ভারতীয় পিয়াজের। দু’দিন আগে ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া আমদানি করা পিয়াজ এখন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, দু’দিন আগে দেশি পিয়াজের কেজি বিক্রি করেছি ৬০ টাকা করে। এখন সেই পিয়াজের কেজি ৭৫ টাকা বিক্রি করতে হচ্ছে। হঠাৎ করেই পাইকারিতে পিয়াজের দাম বেড়ে গেছে। তাই আমরা বাড়তি দামে পিয়াজ বিক্রি করতে বাধ্য হচ্ছি।

ব্যবসায়ীরা বলেন, পাইকাররা বলছেন দেশি পিয়াজের মজুত শেষ হয়ে যাচ্ছে। গোডাউনে খুব বেশি পিয়াজ নেই। এ কারণেই দাম বেড়েছে। তবে এখন বাজারে পিয়াজ সরবরাহ কম তাই দাম বেড়েছে। বাজারে পিয়াজের আমদানি হলে (সরবরাহ বাড়লে) আবার দাম কমে যাবে। আমাদের ধারণা পিয়াজের দাম খুব বেশিদিন বাড়তি থাকবে না। কারণ অল্পদিনের মধ্যেই বাজারে নতুন পিয়াজ চলে আসবে।

খিলগাঁও বাজারের ব্যবসায়ী সোহেল রানা বলেন, গত দুই দিনে পাইকারি বাজারে পিয়াজের দাম কেজিতে বেড়েছে ২০ টাকা। বাড়তি দামে কেনার কারণে আমরাও বেশি দামে বিক্রি করছি। দু’দিন আগে দেশি পিয়াজের কেজি ছিল ৬০ টাকা, এখন সেই পিয়াজের কেজি ৮০ টাকা বিক্রি করতে হচ্ছে।

কাওরান বাজারের ব্যবসায়ী লোকমান হোসেন বলেন, বাজারে এখন পিয়াজের আমদানি (সরবরাহ) কম। এ কারণে দাম বেড়েছে। গতকাল আমরা দেশি পিয়াজের কেজি বিক্রি করছি ৬২-৬৪ টাকা। আগে এই পিয়াজের কেজি বিক্রি করেছি ৪৭-৪৮ টাকা। এ হিসেবে পাইকারিতে পিয়াজের দাম কেজিতে বেড়েছে ১৫-১৬ টাকা।

এদিকে ৪টি পণ্য ভর্তুকি মূল্যে বিক্রি শুরু করেছে টিসিবি। এর মধ্যে পিয়াজ ৩০ টাকা দরে সর্বোচ্চ চার কেজি বিক্রি করা হয়। ৪ঠা ডিসেম্বর শুরু হওয়া এই কার্যক্রম চলবে ২৮শে ডিসেম্বর পর্যন্ত। বরাবরের মতোই ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে এই উদ্যোগ। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে পণ্য কিনছে মানুষ। কাওরান বাজারে একটা সরকারি অফিসে চাকরি করেন আসাদুর রহমান। অফিস শেষ করে রাস্তায় টিসিবির ট্রাক দেখে তিনিও দাঁড়িয়ে যান লাইনে। বলেন, খরচ তো সবারই বেড়েছে। দুইশ’ টাকা বাঁচলেও অনেক। বাসায়ই যাচ্ছিলাম, পথে কিছু কিনে নিলাম। বাসায় যেতে না হয় ২০ মিনিট দেরি হবে। টাকা তো কিছু বাঁচলো।

এদিকে সূত্র জানায়, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ীতে গত তিন চারদিন আগেও প্রতি কেজি দেশি পিয়াজ বিক্রি হয়েছে ৫০ থেকে ৫৫ টাকায়। বর্তমানে বাজার দর বেড়ে যাওয়ায় প্রতি কেজি পিয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকায়। সামুদ্রিক ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে শীত মৌসুমে তিনদিন ধরে প্রচুর বৃষ্টিপাতের ফলে এমন অবস্থা দাঁড়িয়েছে। মুড়িকাটা পিয়াজের জমিগুলো এখন বৃষ্টির পানিতে নিমজ্জিত। নিচু জমিগুলোতে বৃষ্টির পানি জমে থাকায় তলিয়ে গেছে কৃষকের স্বপ্ন। বৃষ্টিতে শীতকালীন শাকসবজি, আমন ধান ও বোরো ধানের বীজতলার ব্যাপক ক্ষতি হয়েছে।

ফরিদপুরে কৃষি বিভাগ বলছে, প্রাথমিক তথ্য মতে, জেলায় চলতি মৌসুমের ২০ হাজার হেক্টর ফসলের ক্ষতি হয়েছে। চলতি মৌসুমে এ জেলায় মুড়িকাটা পিয়াজের আবাদ হয়েছে ৫ হাজার হেক্টরের বেশি জমিতে। চাষিরা এখন ক্ষেত থেকে সেই পিয়াজ ঘরে তোলার অপেক্ষায়। কিন্তু হঠাৎ ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে গত দু’দিনের টানা বৃষ্টিতে এখন মাথায় হাত কৃষকদের।

মাদারীপুরের শিবচরে অন্তত চার হাজার হেক্টর আবাদি জমির ফসল বৃষ্টিতে বিনষ্ট হয়েছে। নষ্ট হয়ে যাওয়া ফসলের মধ্যে রয়েছে বোরো ধান, সরিষা, মসুর, মাসকলাই, পিয়াজ, রসুন, খেসারি, গম, ধনিয়া, আলু, ভুট্টা, মরিচ, কালোজিরাসহ বিভিন্ন প্রকারের শাকসবজি। ফলে দুশ্চিন্তায় পড়েছেন স্বল্প আয়ের কৃষকরা।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :