300X70
বুধবার , ১০ জানুয়ারি ২০২৪ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

৭৮৫ যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়লো পর্যটক এক্সপ্রেস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১০, ২০২৪ ১২:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা-কক্সবাজার রুটের দ্বিতীয় আন্তঃনগর ট্রেন পর্যটক এক্সপ্রেস কমলাপুরের ঢাকা রেলওয়ে স্টেশন থেকে যথাসময়ে ছেড়ে গেছে। নতুন এই ট্রেনের প্রথম যাত্রায় ৭৮৫ জন যাত্রী ঢাকা থেকে কক্সবাজার যাচ্ছেন।

বুধবার (১০ জানুয়ারি) ভোর ৬টা ১৫ মিনিটে নতুন এই ট্রেন ঢাকা রেলওয়ে স্টেশন থেকে প্রথম যাত্রা শুরু করেছে বলে নিশ্চিত করেছেন ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার শাহাদাৎ হোসেন।

তিনি বলেন, সকালে নতুন ট্রেন পর্যটক এক্সপ্রেস ভোর সোয়া ৬টায় ঢাকা রেলওয়ে স্টেশনে যথাসময়ে ছেড়ে গেছে।

এর আগে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম জানিয়েছেন, যাত্রীদের চাহিদার বিষয়টি মাথায় রেখে কক্সবাজার রুটে নতুন একজোড়া বিরতিহীন আন্তঃনগর ট্রেন পর্যটক এক্সপ্রেস ১০ জানুয়ারি থেকে চলাচল করবে। বিরতিহীন ট্রেনটি ঢাকা ও বিমানবন্দর স্টেশনে থামার পর সরাসরি চট্টগ্রাম স্টেশনে থামবে। এরপর ট্রেনটি সরাসরি কক্সবাজার স্টেশনে গিয়ে থামবে। মাঝখানে আর কোনও স্টেশনে থামবে না এ ট্রেন।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা থেকে কক্সবাজারের নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ৬৯৫ টাকা এবং এসি শ্রেণীর ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া এক হাজার ৩২৫ টাকা। বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

ঢাকা থেকে চট্টগ্রাম স্টেশনের নন-এসি শ্রেণীর ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ৪৫০ টাকা এবং এসি শ্রেণির ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া ৮৫৫ টাকা। বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

এছাড়া চট্টগ্রাম থেকে কক্সবাজার স্টেশন পর্যন্ত নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ২৫০ টাকা এবং এসি শ্রেণির ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া ৪৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। কক্সবাজার থেকে ফিরতি পথেও একই ভাড়ার হার কার্যকর করা হয়েছে।

রেল সূত্র জানিয়েছে, কক্সবাজার এক্সপ্রেসের তুলনায় দ্বিতীয় ট্রেন পর্যটক এক্সপ্রেসের টিকিট বিক্রি কম। আগামীকালের এখনও টিকিট পাওয়া যাচ্ছে।

ট্রেন সম্পর্কে বলা হয়, নতুন এ ট্রেনের নাম্বার হবে ৮১৫ এবং ৮১৬। ট্রেনটি ৩২টি বগির ওপর ১৬টি কোচ নিয়ে চলবে। ট্রেনের আসন সংখ্যা হবে ৭৮০টি। রোববার থাকবে ট্রেনের সাপ্তাহিক বন্ধ।

পর্যটক এক্সপ্রেস ট্রেনের সময়সূচি

ট্রেনটি (৮১৫) কক্সবাজার থেকে ছাড়বে রাত ৮টায়। চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে এবং ছাড়বে ১১টা ১৫ মিনিটে। ট্রেনটি বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ৩টা ৫০ মিনিটে ও ছাড়বে ৩টা ৫৩ মিনিটে এবং ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৪টায়।
অন্যদিকে ৮১৬ নাম্বার ট্রেনটি ঢাকা ছাড়বে ভোর ৬টা ১৫ মিনিটে। বিমানবন্দর স্টেশন পৌঁছাবে ভোর ৬টা ৩৮ মিনিটে ও ছাড়বে ৬টা ৪৩ মিনিটে, চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে সকাল ১১টা ২০ মিনিটে ও ছাড়বে ১১টা ৪০ মিনিটে এবং কক্সবাজার স্টেশনে পৌঁছাবে দুপুর ৩টায়।

গত ১ ডিসেম্বর চালু হওয়া এ রুটের প্রথম ট্রেন কক্সবাজার এক্সপ্রেস প্রথম মাসেই আয় করেছে ৫ কোটি সাড়ে ১১ লাখ টাকা। প্রথম মাসেই আয়ের মুখ দেখায় ৪০ দিনের মাথায় এ রুটে দ্বিতীয় এ ট্রেন চালু করলো বাংলাদেশ রেলওয়ে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউটিউবে সৃষ্টিশীল কনটেন্ট বেশি মাত্রায় প্রচার করতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

আবদুল হামিদের রাজসিক বিদায়ে নতুন ইতিহাস

ঈদে ডেঙ্গুর প্রাদুর্ভাব যাতে না বাড়ে, সবাইকে সচেতন হতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

বসুন্ধরা গুঁড়া মশলার পৃষ্ঠপোষকতায় শুরু হলো ২৫তম আন্তঃক্লাব শ্যুটিং প্রতিযোগিতা

করোনা ভাইরাস: পাকিস্তানে এক দিনে মৃত্যুর রেকর্ড

চলতি মাসেই প্রাথমিক বৃত্তির ফলাফল প্রকাশ

বাউবি’তে জুম ওয়েবিনার ‘রণাঙ্গনের অভিজ্ঞতা’

পৃথিবীর মানুষকে রক্ষায় রাষ্ট্রসমূহের উদ্যোগ এখনো অপর্যাপ্ত

সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড কেন দেয়া হবে না, হাইকোর্টের রুল

যুক্তরাষ্ট্রে শিক্ষা-ব্যবস্থায় বৈষম্যের তথ্য দিল কংগ্রেস

ব্রেকিং নিউজ :