300X70
বুধবার , ২২ মার্চ ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশে আজ চাঁদ দেখা যায়নি, রোজা শুরু শুক্রবার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২২, ২০২৩ ৯:০৪ অপরাহ্ণ

# মধ্যপ্রাচ্যে কাল থেকে রোজা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের আকাশে আজ বুধবার (২২ মার্চ) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। অর্থাৎ আগামী শুক্রবার থেকে শুরু হবে মাহে রমজান। রমজান মাস গণনা শুরু হবে শুক্রবার থেকেই এবং আগামীকাল বৃহস্পতিবার রাতে হবে প্রথম তারাবি, শেষ রাতে সেহেরি খেতে হবে।

আজ বুধবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে এ সিদ্ধান্ত জানায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় (বাদ মাগরিব) জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসে।

ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সভায় সভাপতিত্ব করেন। ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের আকাশে বুধবার কোথাও ১৪৪৪ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে আজ বৃহস্পতিবার রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ২৪ মার্চ থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে।

সভায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করে চাঁদ দেখা না যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

এদিকে, মধ্যপ্রাচ্যে আজ শুরু হচ্ছে রোজা : রহমত, মাগফেরাত ও নাজাতের সওগাত নিয়ে মুসলিম বিশ্বের মাঝে কড়া নাড়ছেন পবিত্র মাহে রমজান। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ বৃহস্পতিবার থেকে রোজা শুরু হচ্ছে। গতকাল বুধবার দিবাগত রাতে প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছে দেশটির চাঁদ দেখা কমিটি। পবিত্র রমজান মাস উপলক্ষে আমিরাতের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসকসহ আমিরাতের সব বিভাগের শাসকরা সে দেশে বসবাসরত সব নাগরিক ও বিশ্ব মুসলিমদের প্রতি শুভেচ্ছা জানান।

মাহে রমজানকে যথাযোগ্য মর্যাদায় পালন করতে নেওয়া হয়েছে নানা প্রস্তুতি। প্রতিটি পাবলিক প্লেসে তৈরি করা হয়েছে অস্থায়ী ইফতার ক্যাম্প। প্রত্যেক সড়কে নতুন সাজে সজ্জিত ম্যাজিক বাতি রমজানের আগমনী বার্তা দিয়ে যাচ্ছে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সড়ক দুর্ঘটনায় শুধু চালককে দায়ী করা যাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

‘জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সম্মিলিত প্রয়াস আবশ্যক’

নির্দেশনা অমান্য করে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ ঘরমুখো মানুষের

বেগম জিয়া স্বামী ভেবে কাকে শ্রদ্ধা জানান প্রশ্ন সংস্কৃতি প্রতিমন্ত্রীর

ভালুকায় ১৬শ ৮০ হেক্টর জমিতে ৯২ হাজার ৪শ’ মেট্রিক টন আখ উৎপাদন

জাতীয় চার নেতা স্মরণে শিশু-কিশোরদের মাঝে চারা গাছ বিতরণ

নারায়ণগঞ্জে উন্নয়নবিমুখ রাজনীতির চরম ভরাডুবি হয়েছে : কাদের

বঙ্গবন্ধু পরিকল্পনা অনুসরণে দেশে আজ যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ হচ্ছে : পরিবেশ মন্ত্রী

মন্ত্রীর পদমর্যাদা পেলেন মতিয়া চৌধুরী

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও শুদ্ধাচার পুরষ্কার ২০২২-২৩ প্রদান অনুষ্ঠিত