300X70
বুধবার , ১২ জুলাই ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

খুলনা-মোংলা রেললাইন জুলাইয়ে চালু হচ্ছে না

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১২, ২০২৩ ১২:৩২ পূর্বাহ্ণ

# রূপসা রেলসেতু চালু হলে দক্ষিণাঞ্চলে নতুন দিগন্ত উন্মোচিত হবে
খুলনা ব্যুরো : বৃষ্টিসহ বেশকিছু কারণে চলতি মাসে খুলনা-মোংলা রেললাইনে ট্রেন চলাচলের যে সম্ভাবনা তৈরি হয়েছিল তা ক্ষীণ হয়ে গেছে।

আগামী সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ থাকায় কোনো তাড়াহুড়া না করে ধীরে-সুস্থে লাইনে ট্রেন চালুর ইঙ্গিত দিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা। তারা বলছেন, বৃষ্টির কারণে জুলাই মাসে ট্রেন চলাচল করা আপাতত সম্ভব হচ্ছে না।

খুলনা-মোংলা রেললাইন প্রকল্পের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. আরিফুজ্জামান বলেন, ‘আমরা চেষ্টা করেছিলাম যেন নির্ধারিত সময়ের আগে অর্থাৎ জুলাইয়ের শেষের দিকে খুলনা-মোংলা রেললাইনে ট্রেন চলাচল করে। কিন্তু বৃষ্টিসহ অন্যান্য কিছু কারণে তা সম্ভব হচ্ছে না।
তাছাড়া কাজ শেষ হওয়ার সময়তো এখনো রয়েছে। আমরা ভালোভাবে কাজ শেষ করতে চাই।’
প্রকল্প সূত্রে জানা যায়, রূপসা নদীর ওপর ৫ দশমিক ১৩ কিলোমিটার সেতু নির্মাণের কাজ শেষ হওয়ার পর ৯১ কিলোমিটারের রেললাইনের ১১টি প্ল্যাটফর্মের কাজও এরই মধ্যে শেষ হয়েছে।
খুলনা-মোংলা রেললাইনের ৯৭ শতাংশ কাজ শেষ হয়েছে। এখন চলছে শেষ সময়ের প্রস্তুতি। এর আগে চার হাজার কোটি টাকা ব্যয়ে খুলনার অন্যতম মেগা প্রকল্প রূপসা রেলসেতুর নির্মাণ কাজ শেষ হয় ২০২২ সালের সেপ্টেম্বর মাসে।
প্রকল্প সূত্রে আরও জানা যায়, ২০১০ সালের ২১ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) খুলনা-মোংলা রেললাইন নির্মাণ প্রকল্পটি অনুমোদন করে। নির্মাণকাজ শুরুর পর কয়েক দফায় এর সময় ও অর্থ বরাদ্দ বাড়ানো হয়।

খুলনা-মোংলা রেলপথ প্রকল্পটির কাজ তিনটি ভাগে বিভক্ত। এর একটি রূপসা নদীর ওপর রেলসেতু, অপরটি রেললাইন এবং অন্যটি টেলিকমিউনিকেশন ও সিগন্যালিং সিস্টেম।

প্রকল্পের আওতায় লুপ লাইনসহ রেলওয়ে ট্র্যাকের দৈর্ঘ্য ৯১ দশমিক ৮৭ কিলোমিটার। এরমধ্যে ৬৪ দশমিক ৭৫ কিলোমিটার ব্রডগেজ রেলপথ। রূপসা নদীর ওপরে যুক্ত হচ্ছে ৫ দশমিক ১৩ কিলোমিটার রেলসেতু। এছাড়া ১০৭টি ছোট ব্রিজ ও ৯টি আন্ডারপাস। রেলপথের ৯১ কিলোমিটারের মধ্যে ৮১ কিলোমিটার সম্পন্ন হয়েছে। বাকি ১০ কিলোমিটারের কাজ জুলাইয়ের আগে সম্পন্ন হবে।

রেলসেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান লারসেন অ্যান্ড টুব্রো রূপসা নদীর ওপর রেলসেতুর নির্মাণকাজ শেষ করেছে। স্টেশন, রেললাইন স্থাপনসহ বাকি কাজ করেছে ভারতীয় প্রতিষ্ঠান ইরকন ইন্টারন্যাশনাল। এ রেললাইনের জমি অধিগ্রহণ, রেললাইন ও রেলসেতু নির্মাণসহ সমগ্র প্রকল্পে ব্যয় ধরা হয় ৩ হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা। এরই মধ্যে পরীক্ষামূলক রেল চলাচল করেছে লাইনে।

রূপসা রেলসেতু চালু হলে দক্ষিণাঞ্চলের ব্যবসা-বাণিজ্যে নতুন দিগন্ত উন্মোচিত হবে। মোংলা বন্দর ও মোংলা ইপিজেডে গতি বাড়বে। মোংলা বন্দরের সঙ্গে খুলনাসহ সারাদেশের রেল যোগাযোগ সুগম হবে। কম খরচে ভারত, নেপাল ও ভুটানে মালামাল পরিবহন সহজ হবে। বিভিন্ন স্থান থেকে দেশি-বিদেশি পর্যটকরাও সহজে সুন্দরবন ভ্রমণ করতে পারবেন।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর