300X70
মঙ্গলবার , ১৯ মার্চ ২০২৪ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ ব্যাংকের সাথে ব্র্যাক ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি চুক্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৯, ২০২৪ ১২:১৮ পূর্বাহ্ণ

নারী ও কৃষি উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্য
এ.এইচ.এম সাইফুদ্দিন : নারী উদ্যোক্তাএবং কৃষিপণ্য প্রক্রিয়াকরণ উদ্যোক্তাদের ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রদানের মাধ্যমেসহায়তার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক।
পুনঃঅর্থায়ন প্রকল্পের অধীনে এই সুবিধাটি বাংলাদেশের ক্ষুদ্র ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে জড়িত নারী উদ্যোক্তাদের ব্যাপকভাবে সহায়তা করবে।
১১ মার্চ ২০২৪ ঢাকায় বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ.হোসেন এবং বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি বিভাগের পরিচালক নাহিদ রহমান এইচুক্তিতে স্বাক্ষর করেন।
এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার, নির্বাহী পরিচালক মোহাম্মদ জামাল উদ্দিন এবং ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন।
নারী উদ্যোক্তারা ৩,০০০ কোটি টাকা এবং কৃষিপণ্য প্রক্রিয়াকরণ উদ্যোক্তারা ১,৪০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে অংশগ্রহণকারী ব্যাংকগুলো ক্রেডিট গ্যারান্টি সুবিধা পাবে। এর ফলে নারী উদ্যোক্তা এবং কৃষিপণ্য প্রক্রিয়াকরণ শিল্পের উদ্যোক্তারা কোনো প্রকার জামানত ছাড়াই ব্যাংক থেকে ঋণ সুবিধা পাবেন।

ব্র্যাক ব্যাংক লিমিটেড:
ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৪০টি উপশাখা, ৩৩০টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ১,০৪০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। চৌদ্দ লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২২ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর