300X70
রবিবার , ৪ ফেব্রুয়ারি ২০২৪ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৪, ২০২৪ ১:০২ পূর্বাহ্ণ

বি এ রায়হান, টঙ্গী : বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ। প্রথম পর্বের দ্বিতীয় দিনে ময়দানে চলছিলো বয়ান, জিকির-আসকার, ইবাদত-বন্দেগি। রবিবার সকাল থেকে দুপুরের পূর্বে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে আলমি শূরার তত্ত্বাবধানে (জুবায়েরপন্থি) মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ ৫৭তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

তুরাগ নদের পাড়ে ইজতেমা ময়দানে লাখো মানুষের ভিড়। সবাই নিজের মতো করে একধরনের শৃঙ্খলা মেনে চলছেন। মাঠজুড়ে বিশাল শামিয়ানার নিচে ছোট ছোট দলে ভাগ হয়ে অবস্থান করছেন অংশগ্রহণকারী মুসল্লিরা।

আজ রোববার হেদায়েতি বয়ান পর আখেরি মোনাজাত পরিচালনা করবেন, বাংলাদেশের তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি, কাকরাইল মসজিদের খতিব মাওলানা যোবায়ের সাহেব।

এর আগে শনিবার মুম্বাইয়ে মাওলানা আব্দুর রহমান এর বয়ান দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের কার্যক্রম। পরে সকাল ১০টায় দিকে ময়দানে তালিম করা হয়। বাদ জোহর মাওলানা ইসমাইল (গোধরা)। বাদ আসর ভারতের মাওলানা জুহাইরুল হাছান। বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা বয়ান করেন।

মুসল্লিদের উদ্দেশে বয়ান : বয়ানে বলা হয় সারা দুনিয়ায় দ্বীন ইসলামে পুনরুজ্জীবিত করে নরনারীর মধ্যে দাওয়াত পৌঁছে দেয়ার কাজে হযরত মোহাম্মদ (সা.) উম্মতের জিম্মাদার হিসাবে ঈমানিয়াত, ইবাদত, মোয়ামেলাত ও আখলাক অনুশীলনে জানমাল আল্লাহর রাস্তায় ছেড়ে দিয়ে জিন্দেগীতে কিছু সময় দাওয়াত, তালিম, জিকির, নামাজে মশগুল হওয়া প্রয়োজন।

সারা পৃথিবীতে আল্লাহপাকের হুকুমত অনুযায়ী হুজুরে পাক (সা.) নির্দেশিত পথে জীবন যাপন করলে শান্তি, সম্মান, নিরাপত্তা, বরকত ও পবিত্রতা অর্জিত হয় এবং চিরস্থায়ী জীবনের জান্নাতবাসী হওয়ার অধিকারী হয়।

তাই শেষ নবী হযরত মোহাম্মদ (সা:) এর উম্মতের জিম্মাদার হিসাবে তাবলীগের দাওয়াত মানুষের মধ্যে প্রতিষ্ঠিত করার ও পৌঁছে দেয়ার জন্য মেহনত করা একান্ত কর্তব্য। কারণ জিন্দেগীতে কামাই করা পাহাড়সম অর্থ সম্পদ কোন নর-নারীর মৃত্যুর পর ফায়দায় আসবে না।

ইজতেমায় ট্রেন সার্ভিস : ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা রাখা হয়েছে। ঢাকা-টঙ্গী, ময়মনসিংহ-টঙ্গী ও টাঙ্গাইল-টঙ্গী রুটে ১৫টি অতিরিক্ত টেন পরিচালিত হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন টঙ্গী রেলওয়ে স্টেশন মাস্টার রাকিবুর রহমান। এই রুটে চলাচলরত প্রতিটি ট্রেন ইজতেমা চলাকালীন টঙ্গী রেলওয়ে জংশনে যাত্রা বিরতি করবে।

বিদেশি মেহমান : শনিবার বিকেল পর্যন্ত প্রায় ৪৯টি দেশের ৩ হাজার ২২৩জন বিদেশি মেহমান ময়দানে অবস্থান করছেন। মাঠের এক পাশে কামারপাড়া সেতুসংলগ্ন একটি বিশাল তাঁবুতে রাখা হয়েছে তাদের। বিদেশি মুসল্লিদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিসি ক্যামেরায় বিদেশীদের প্রতিটি খিত্তা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে।

যৌতুকবিহীন ৭২টি বিয়ে : টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন গতকাল শনিবার বাদ আসর বয়ানের পর যৌতুকবিহীন ৭২টি বিয়ে অনুষ্ঠিত হয়েছে। মূল বয়ান মঞ্চে বিয়ে পড়ান ভারতের তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা জুহাইরুল হাছান।

বিষয়টি ইজতেমা মিডিয়া সমন্বয়কারী হাবিবুল্লাহ রায়হান নিশ্চিত করেছেন। পারস্পরিক সম্মতিতে বরেরা মূল বয়ান মঞ্চের সামনে উপস্থিত হন আর কনেরা নিজেদের গৃহে অবস্থান করেন। বিয়ে শেষে উপস্থিত মুসল্লিদের মাঝে খুরমা খেজুর বিতরণ ও দোয়া করা হয়।

ইজতেমায় ৯ মুসল্লির মৃত্যু : বিশ^ ইজতেমায় শনিবার বিকেল পর্যন্ত ৯ মুসল্লির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে শুক্রবার রাত থেকে শনিবার বিকেল পর্যন্ত শ^াসকষ্ট ও বার্ধক্যজনিত কারণে তিনজনের মৃত্যু হয়। তারা হলেন, শেরপুর জেলা সদরের নওশের আলী (৬৫), ভোলা জেলার পরাগগঞ্জ থানার আ: কাদেও (৫৫) ও নেত্রকোনা জেলা সদরের স্বাধীন (৪৫)।

এর আগে শুক্রবার জামালপুর জেলা সদরের মতিউর রহমান (৫৫), নেত্রকোনা জেলা সদরের একলাছ মিয়া (৭০) ও ভোলা জেলা সদরের শাহা আলম(৫০)। বৃহস্পাতবার নেত্রকোনা জেলার আব্দুস সাত্তার (৭০), বি-বাড়িয়া জেলার ইউনুস মিয়া(৬০) ও চাপাইনবাবগঞ্জ জেলা সদরের জামাল উদ্দিন (৪০) এর মৃত্যু হয়। বিষয়ে ইজতেমা মিডিয়া সমন্বয়কারী হাবিবুল্লাহ রায়হান বিষয়টি নিশ্চিত করেছেন।

আখেরি মোনাজাতে যানবাহন চলাচল বন্ধ থাকবে : গতকাল শনিবার টঙ্গী বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে ট্রাফিক ব্যবস্থাকে ঢেলে সাজানো হবে বলে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহাবুব আলম। তিনি আরো বলেন, আখেরি মোনাজাতে অংশ নেওয়া ধর্মপ্রাণ মুসল্লিদের যাতায়াত সুগম করার জন্য শনিবার রাত ১২টার পর থেকে টঙ্গী-কামারপাড়া রোড, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে গাজীপুরের ভোগরা বাইপাস পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এ ছাড়া ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহন গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে।

ভ্রামমান ৪৫জন হকার আটক : ইজতেমা ময়দানে এলোমেলো ভাবে দোকান বসিয়ে যানজট সৃষ্টির অভিযোগে টঙ্গী পূর্ব ও পশ্চিম থানা পুলিশের পৃথক অভিযানে ৪৫ জন হকারকে আটক করেছে। শনিবার দুপুর ১২টায় টঙ্গী ও পূর্ব পশ্চিম থানায় খোঁজ নিয়ে এই তথ্য জানা যায়।

টঙ্গী পূর্ব থানার সেকেন্ড অফিসার এসআই ইয়াসির আরফাত জানান, সরকারি নির্দেশ অমান্য করে রাস্তায় হকার বসে কৃত্রিম যানজট সৃষ্টির অভিযোগে টঙ্গী পূর্ব থানায় ২১ জন হকারকে আটক করা হয়েছে।

এদিকে টঙ্গী পশ্চিম থানার ওসি সাখাওয়াত হোসেন বলেন, ফুটপাত বন্ধ করে মুসল্লিদের যাতায়াতে বিঘ্ন সৃষ্টির অভিযোগে ২৪ জন হকারকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হচ্ছে।

রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ৪ দিন বির‌তির পর ৯ ফেব্রুয়ারি থেকে দিল্লির নিজামুদ্দিন মারকাযের অনুসারী (মাওলানা সাদপন্থি) মুসল্লিরা বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেবেন। ১১ই ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে এবারের ৫৭তম বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি ঘটবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যুক্তরাজ্য থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছে করোনা শনাক্ত অসি উপপ্রধানমন্ত্রীর

আওয়ামী লীগ প্রার্থী বললেন, চমৎকার

ইমরানের সঙ্গে আলোচনার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিলেন পাক প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর বড় অর্থনৈতিক অঞ্চলে অনিয়মের অভিযোগ

ট্রলির চাকায় পিষ্ট হয়ে শিশুর মৃত‍্যু

সম্ভাবনা উন্মোচনে ব্রিটিশ কাউন্সিলের স্টাডি ইউকে ভার্চুয়াল ফেয়ার ২০২২

পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গায় ট্রেন চলাচলে বাঁধভাঙা উচ্ছ্বাস

জনতা ব্যাংকের সেরা গ্রাহকের সম্মাননা পেল বেক্সিমকো

টুইটারের ৭৫ শতাংশ কর্মী ছাঁটাই করবেন ইলন মাস্ক, দাবি রিপোর্টে

কার হাতে উঠছে নোবেল শান্তি পুরস্কার

ব্রেকিং নিউজ :