300X70
রবিবার , ১০ এপ্রিল ২০২২ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঠাকুরগাও এবং নীলফামারীতে হঠাৎ শীলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১০, ২০২২ ১১:০৪ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক :  নীলফামারীর ডিমলা উপজেলায় ও ঠাকুরগাওয়ে হঠাৎ ঝড়, শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আজ রোববার বিকেলে দুই জেলার বিভিন্ন গ্রাম ও চরান্ঞ্চলের উপর দিয়ে আকর্ষিক এ ঝড় ও শিলা বৃষ্টি হয়েছে।

প্রতিনিধিদের পাঠনো খবরে বিস্তারিত;
নীলফারী প্রতিনিধি জানান : জেলার উপর দিয়ে বয়ে যাওয়া এ ঝড় ও শিলাবৃষ্টিতে উঠতি ফসল ভুট্রা, ধান,পাট, মরিচ,ফুল-ফলের ব্যাপক ক্ষতি হয়েছে। বেশকিছু বাড়ি ঘরে গাছ পড়ে ক্ষতি হয়েছে।প্রায় তিনশতাধিক বাড়িঘরসহ শতাধিক গাছপালা দুমড়ে-মুচড়ে গেছে।

তবে, কোথাও প্রাণহানির খবর পাওয়া যায়নি। ঝড়ে বৈদ্যুতিক খুঁটি, সংযোগ তারের ওপর গাছ পালা উপড়ে পরেছে। ঝড়ের তান্ডবে আধাপাকা টিনশেড ঘর, দোকানপাট, বিদ্যুৎতের খুঁটি, গাছপালা ভেঙে গেছে।

এ সময় বিভিন্ন স্থানে ঘর, গাছের ডাক পড়ে বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানা গেছে। শিলাবৃষ্টির কারণে দূর্বল পুরনো ও পাতলা টিনের চাল ফুটো হয়ে গেছে। বোরো ধান, ভুট্টা, মরিচ, পাট শিলাবৃষ্টির আঘাতে নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সেকেন্দার আলী জানান, শীলাবৃষ্টিতে বোরো ধানসহ উঠতি ফসলের ক্ষতি হতে পারে। প্রকৃত ক্ষতি নির্নয় ও ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা প্রনয়ন করতে মাঠ পর্যায়ের পর্যবেক্ষণ করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন জানান,ঝড়ের আঘাতে শতাধিক বাড়ি দুমড়ে-মুচড়ে গেছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে দ্রুত সহায়তা করা হবে।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান : চৈত্রের শেষ দিকে ঠাকুরগাঁও জেলার ওপর দিয়ে বয়ে গেছে ঝড়ো হাওয়া। সেই সঙ্গে ছিল শিলাবৃষ্টি। এতে শিলাবৃষ্টি যেন তাণ্ডব চালিয়েছে ফসলি ক্ষেতে। রবিবার (১০ এপ্রিল) দুপুরে শিলার আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ফসলের।

পীরগঞ্জ, বালিয়াডাঙ্গী, রুহিয়ায় প্রায় আধা ঘন্টার শিলা বৃষ্টির দাপটে আম, লিচু, তরমুজ, ভুট্টা, গম, ধান, জামসহ উঠতি মৌসুমী ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টিতে কয়েক হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে বলে দাবিকৃষকদের। এছাড়া গাছপালা ও অনেক ঘর-বাড়ি ভেঙ্গে পড়ে গেছে। জেলার বিভিন্ন স্থানে বৈদ্যুতিক তার ছিড়ে গিয়ে বিদ্যুৎ বিছিন্ন হয়ে পড়েছে।

তবে ক্ষতি নিরুপণে মাঠে নেমেছে স্থানীয় কৃষি কর্মকর্তারা বলে জানিয়েছেন ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন।

বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী এলাকার মরিচ চাষী ফরিদুল ইসলাম জানান, কয়েকদিন পরই মরিচ তোলার কথা ছিলো তার। কিন্তু শিলা বৃষ্টিতে দুই বিঘা জমির মরিচ ঝড়ে পড়েছে তার। প্রতিবছর মরিচ বিক্রি করেই তিনি সংসারের সিংহভাগ খরচ বহন করে থাকেন।

বাগান ব্যবসায়ী খাদেমুল ইসলাম বলেন, সাড়ে তিনশ গাছের আমের গুটি ও পাতা ঝড়েগেছে। আমি একদম পথে বসে গেলাম। এর আগে ঠাকুরগাঁও সদরের শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ হয়েছিলাম। সে ধকল সামলাতে না সামলাতেই আবারও শিলাবৃষ্টি আমার সবকিছু সর্বমান্ত করে দিয়েছে। গাছে যেসব আমের গুটি আছে তা দিয়ে আর কোন স্বপ্ন দেখতে চাইনা।

রানীশংকৈলের লেহেম্বার ভূট্টাচাষী তৌহিদুল ইসলাম বলেন, ভূট্টার মাঠ বিধ্বস্ত হয়েগেছে। ভূট্টার মোচাগুলো পাথরের আঘাতে ভেঙ্গে পড়েছে। গাছগুলো ভেঙ্গে শুয়েগেছে। আমি ৭ বিঘা জমিতে ক্ষতিগ্রস্থ্য হয়েছি প্রায় তিন লাখ টাকা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন জানান, আকস্মিক শিলা বৃষ্টিতে ফসলের ক্ষতির হওয়ার সম্ভাবনার সত্যতা স্বীকার করলেও তাৎক্ষণিকভাবে ক্ষতির পরিমাণ জানাতে পারেননি। তবে তিনি বলেন, কি পরিমাণ জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে তা নিরুপনে তিনি সহ কৃষি কর্মকর্তারা মাঠে রয়েছেন।

 

 

 

 

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১০ হাজার আনসার সদস্যের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ৩৬৯

যাত্রাবাড়ীতে সোয়া ২২ লক্ষ টাকার ইয়াবাসহ দুইজন গ্রেফতার

“টিম-ওয়ার্ক ও কো-অর্ডিনেশনের মাধ্যমে ২ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষায় স্বাস্থ্যবিধি ঠিক রাখা হবে”

উত্তম কৃষি চর্চা নীতিমালা দ্রুত বাস্তবায়ন করতে হবে: কৃষিমন্ত্রী

অবৈধ অস্ত্রের ভয় দেখিয়ে চাঁদাবাজি ও ছিনতাই করতো শাহিন খান

মেয়র হানিফ ফ্লাইওভারগামী রাস্তার পুলিশ বক্স অপসারণ

‍‍‍‍‍‍৬ষ্ঠ এডিনবার্গ সামিটের দ্বিতীয় দিনে বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দের সঙ্গে সংস্কৃতি প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

দেশে এক দিনে করােনায় আরও ২১ জনের মৃত্যু

কৃষিভিত্তিক শিল্পে প্রথম বিনিয়োগ পেতে যাচ্ছে বেপজা অর্থনৈতিক অঞ্চল

নতুন রাষ্ট্রপতি সাহাবুদ্দিনকে অভিনন্দন নরেন্দ্র মোদির