300X70
বৃহস্পতিবার , ১ ফেব্রুয়ারি ২০২৪ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নদীমাতৃক দেশে পানি উন্নয়ন কার্যক্রম সঠিক ব্যবস্থাপনায় থাকা অপরিহার্য : স্থানীয় সরকার মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১, ২০২৪ ৩:৫৪ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান-২১০০ পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে ব-দ্বীপ বাংলাদেশের ভবিষ্যৎ গতিপথের পথনকশা তৈরি করে দিয়েছেন। বাংলাদেশ একটি ভাটির দেশ হওয়ায় হিমালয়ের বিভিন্ন উৎস থেকে প্রবাহিত হয়ে অসংখ্য নদী আমাদের দেশের উপর দিয়ে বঙ্গোপসাগরে মিশেছে। নদীমাতৃক বাংলাদেশে পানির সাথে সহাবস্থান নিশ্চিত করেই আমাদের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের পরিকল্পনা সাজাতে হবে। সেজন্য পানি উন্নয়ন কার্যক্রম সঠিক ব্যবস্থাপনায় থাকা অপরিহার্য বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার মন্ত্রী।

তিনি আজ ঢাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড আয়োজিত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বাংলাদেশের ভবিষ্যৎ পানি উন্নয়ন প্রচেষ্টার অভিমুখীনতা সম্পর্কে প্রদত্ত বিভিন্ন নির্দেশনা তাৎপর্য এবং তা বাস্তবায়নে সুনির্দিষ্ট কর্মধারা সম্পর্কে আলোচনার জন্য এক কর্মশালায় সভাপতিত্বকালে এ কথা বলেন। কর্মশালয় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। এতে মূল বক্তব্য উপস্থাপন করেন জাতিসংঘের সাবেক উন্নয়ন গবেষণা প্রধান ডঃ নজরুল ইসলাম।

মোঃ তাজুল ইসলাম এ সময় বিভিন্ন খাল পুনরুদ্ধার ও পরিষ্কার করার উপর জোর দিয়ে বলেন, বিগত সময়ে মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগের ফলে ঢাকার আশেপাশের খালগুলো পুনরুদ্ধার করে সেখানে পানি প্রবাহ স্বাভাবিক করার প্রচেষ্টার ফলে ঢাকা শহরে জলাবদ্ধতার সমস্যা অনেকাংশে দূর করা সম্ভব হয়েছে।

মন্ত্রী এ সময় দেশের নদনদীর উপর নির্মিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন সেতু ফিজিবিলিটি স্টাডি করে নেওয়া হচ্ছে উল্লেখ করে বলেন, হাইড্রলজিক্যাল এবং মর্ফোলজিক্যাল বিশ্লেষণ করে সেতু নির্মাণের ফলে নৌপথের যোগাযোগ ব্যবস্থায় এখন আর কোন অসুবিধা সৃষ্টি হচ্ছে না। এছাড়াও গ্রামের রাস্তাঘাট নির্মাণ করার সময় পানির প্রবাহে ব্যাঘাত না ঘটিয়ে তা নির্মাণ করা হচ্ছে। এছাড়াও রাস্তার পাশের ড্রেনেজ ব্যবস্থাও আগের থেকে অনেক উন্নত হয়েছে বলে উল্লেখ করেন স্থানীয় সরকার মন্ত্রী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২০২২ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ১০৩৪ শ্রমিকের মৃত্যু

বিএনপির দালাল টিআইবি : ওবায়দুল কাদের

নড়াইলে ছেলের ফাঁসি, মাসহ দুইজনের যাবজ্জীবন

ডিক্সোমার্ক গ্লোবাল ক্যামেরা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে অপো ফাইন্ড এক্স৬ প্রো

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

গোপালগঞ্জে গণমাধ্যমকর্মীদেরকে ঈদ উপহার দিলেন জেলা প্রশাসক

মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে স্ত্রীর মানববন্ধন

৮১ সদস্য বিশিষ্ট আ. লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্যদের নাম চূড়ান্ত

ইসলামী ব্যাংক সিলেট জোনের শরী‘আহ পরিপালন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

চীন হামলা চালালে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র : বাইডেন