300X70
বুধবার , ২১ ডিসেম্বর ২০২২ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নবীন-প্রবীণ লেখকের মেলবন্ধন হোক জেলা সাহিত্য মেলা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২১, ২০২২ ২:১৩ অপরাহ্ণ

গাজী আরিফ মান্নান : প্রথমবারের মতো সারাদেশে বাংলা একাডেমির তত্ত্বাবধানে জেলা প্রশাসনের আয়োজনে প্রতিটি জেলা শহরে সাহিত্য মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এই সাহিত্য মেলা উপলক্ষে জেলার স্থানীয় লেখকদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হয়, এতে বিভিন্ন পর্যায়ের লেখকরা (কবি, কথাসাহিত্যিক, নাট্যকার, গীতিকার, প্রাবন্ধিক, গবেষক ,পুথিকার ও অন্যান্য) নিবন্ধিত হোন। উৎসাহ উদ্দীপনায় লেখকরা সাহিত্য মেলায় সক্রিয় অংশগ্রহণ করার জন্য অধীর আগ্রহ প্রকাশ করেছেন।

২দিন ব্যাপী জেলা সাহিত্য মেলায় প্রবন্ধ পাঠ ও নিবন্ধিত লেখকদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালারও আয়োজন এবং প্রশিক্ষণ সনদ প্রদান করা হবে।

এমনিতেই সারাবছর বিক্ষিপ্তভাবে বিভিন্ন অনুষ্ঠানে বিভিন্ন গ্রুপের সাহিত্যিক কিংবা লেখকরা অংশগ্রহণ করে থাকেন, কিন্তু এতে সব পর্যায়ের লেখকরা থাকেন না । প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া নবীন-প্রবীণ লেখকের মেলবন্ধন হচ্ছে এই জেলা সাহিত্য মেলা। স্থানীয় লেখকদেরও আশা থাকে বড় পরিসরে নিজেকে উপস্থাপন করার, লেখকরা সেই সুযোগ পাচ্ছেন এবারের সাহিত্য মেলায়।

এতে উঠে আসবে তৃণমূল লেখকরা এবং অপরিচিত বা ক্ষুদে লেখকরা নিজেকে পরিচিত করতে পারবে জেলা প্রশাসনের এই আয়োজনের মাধ্যমে। সকল পর্যায়ের লেখকদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে লেখকদের চেনাজানার পরিধি যেমন বাড়বে, তেমনি ভালো লেখকদের সহজে খুঁজে পাওয়ার অন্যতম মাধ্যম হবে এই সাহিত্য মেলা।

সাহিত্য মেলায় বিভিন্ন স্টলে প্রকাশনীর বই কিংবা জেলা পর্যায়ের বিভিন্ন লেখকের বই সহজে পাওয়া যাবে এবং কোন লেখক কি ধরনের বই প্রকাশ করেছেন বা কি ধরনের লেখা লিখেন তা জানতে ও জানাতে পারবেন। সাহিত্য মেলায় বিভিন্ন লেখকদের ভালোমানের বই বিক্রিতে বা প্রচার প্রসারে প্রশাসন থেকে সর্বোচ্চ সহযোগিতা পাওয়া যাবে এটাই আশা করছেন স্থানীয় লেখকরা ।

প্রতিটি জেলার সাহিত্য মেলায় অংশগ্রহণকৃত লিস্টেট লেখকদের মাধ্যমে পরবর্তীতে যেকোন অনুষ্ঠান আয়োজন কিংবা জেলা প্রশাসন কর্তৃক লেখা সংগ্রহ করে যেকোন ধরনের প্রকাশনা প্রকাশ করতে পারবে। এতে একদিকে যেমন লেখকরা মূল্যায়িত হবে, অন্যদিকে প্রশাসন থেকে কিংবা রাষ্ট্র থেকেও পর্যাপ্ত সুযোগ বা স্বকৃীত পেতে সুবিধা হবে। সাহিত্য মেলার এই বিশাল কর্মযজ্ঞে তরুণ লেখকরা উৎসাহিত ও অনুপ্রাণিত হবে, এর মাধ্যমে দেশের তরুণ প্রতিভাবান ও মান সম্মত লেখকরা উঠে আসবে বলে আমরা আশাবাদী।
লেখক : শিক্ষক ও সাহিত্যিক

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশ ব্যাংক ও প্রাইম ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

বুড়িগঙ্গা আদি চ্যানেলের পুনঃখনন কাজ শুরু হচ্ছে ফেব্রুয়ারিতে

ঢাকা-কলকাতা প্রমোদতরী চালু হতে পারে অক্টোবরে

দ্বি-বার্ষিক ‍এশীয় চারুকলা প্রদর্শনীর মাধ্যমে শিল্পাঙ্গনে জাগরণ সৃষ্টি হয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিনিয়োগকারীদের দ্রুত সেবা প্রদানে বেপজা ও আরজেএসসির মধ্যেচিুক্তি স্বাক্ষর

মে মাসে ৫৫০০ দুর্ঘটনায় আহত ৬৫৩৬, ঝরেছে ৬৩১ প্রাণ

বিডি সিকিউরিটিজের এমডি ও সিইও হলেন নাজমুল হাসান

গোপালগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নারীসহ নিহত ২

বাংলাদেশ ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্সের মধ্যে সিএমএসএমই খাতে পুনঃঅর্থায়ন চুক্তি স্বাক্ষর

নারায়ণগঞ্জে ৯৬০ ক্যান বিয়ারসহ ২ জন আটক

ব্রেকিং নিউজ :