300X70
সোমবার , ৮ মে ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানির আগ্রাসন বন্ধের দাবি তামাক চাষীদের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৮, ২০২৩ ১২:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশীয় তামাক শিল্প ও প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্প রক্ষা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানীর আগ্রাসন বন্ধসহ চার দফা দাবিতে লালমনিরহাটে মানববন্ধন করেছে তামাক চাষী, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিকরা। রবিবার বেলা ১১টায় লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে লালমনিরহাট জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন তারা।
দাবি গুলো হলো- দেশীয় তামাক চাষী ও শিল্পের সুরক্ষা প্রদান, তামাকের নায্য মূল্য ব্যতিরেকে বিদেশি বহুজাতিক কোম্পানীর নিকট তামাক বিক্রি বন্ধ, তামাক চাষীদের স্বার্থে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা এবং তামাক চাষীদের উপর থেকে বহুজাতিক কোম্পানীর আগ্রাসন বন্ধ করা।

মানববন্ধনে বক্তারা বলেন, বৃহত্তর রংপুর অঞ্চলের মাটি এবং আবহাওয়া তামাক চাষের উপযোগী। ফলে তামাক চাষ করে আমাদের সংসার চালাতে হয়। এই তামাক ব্যবহৃত হয় বিড়ি শিল্পে। বৃহত্তর রংপুরের প্রায় ২০০ টি বিড়ি কারখানা আছে। কিন্তু ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানীর ষড়যন্ত্রে দেশীয় শ্রমঘন বিড়ি শিল্প আজ ধ্বংসের মুখে। তাদের ষড়যন্ত্রে বিড়ি শিল্পে মাত্রাতিক্ত করারোপের ফলে কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে। বিড়ি কারখানা বন্ধ হওয়ায় চাষীরা উৎপাদিত তামাক বিক্রয় করতে পারছে না। ফলে তামাক চাষীরা মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে। তাই দেশীয় তামাক চাষী ও শিল্পের সুরক্ষা প্রদান করার জোর দাবি জানাচ্ছি। একইসাথে তামাক চাষী ও বিড়ি শিল্প রক্ষার্থে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬ টাকা করতে হবে।

বক্তরা আরো বলেন, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানি নীল চাষীদের ন্যায় তামাক চাষীদের জিম্মি করে রেখেছে। তারা অবহেলিত তামাক চাষীদের সামান্য অর্থ দাদন দিয়ে তাদের কাছে কম মূল্যে তামাক বিক্রি করতে বাধ্য করায়। চাষীরা বিদেশী টোব্যাকো কোম্পানীর কাছে জিম্মি হয়ে উৎপাদিত তামাকের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। তামাকের নায্য মূল্য ব্যতিরেকে বহুজাতিক কোম্পানীর নিকট তামাক বিক্রি বন্ধ করা হবে। তামাকের নায্য মূল্য ও চাষীদের উপর থেকে বহুজাতিক কোম্পানীর আগ্রাসন বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলুর সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন লালমনিরহাট তামাক চাষী, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিক ইউনিয়নের আহবায়ক জামিল আক্তার। মানববন্ধনে বক্তব্য রাখেন বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সদস্য আমিন উদ্দিন বিএসসি, সহ-সভাপতি নাজিম উদ্দিন, কার্যকরী সদস্য লুৎফর রহমান, শ্রমিক নেতা প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :