300X70
সোমবার , ৬ ডিসেম্বর ২০২১ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভুটান-ভারতের স্বীকৃতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৬, ২০২১ ১:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : আজ সোমবার ৬ ডিসেম্বর রণাঙ্গন আরাে উত্তপ্ত হয়ে ওঠে। যৌথবাহিনীর আক্রমণ এবং ভারত ও ভুটান বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার কারণে পাকবাহিনী দিশাহারা হয়ে ভােরে সীমান্ত ঘাঁটি থেকে পালাতে থাকে।

ভারতের কয়েক ঘণ্টা আগে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়ে তারবার্তা পাঠায় ভুটানের তৎকালীন রাজা জিগমে দর্জি ওয়াংচুক। ভারতের পার্লামেন্টে বিবৃতির মাধ্যমে ইন্দিরা গান্ধী বাংলাদেশকে স্বীকৃতি দেন। স্বীকৃতি পেয়ে স্বাধীন বাংলা বেতারকেন্দ্র ভুটান-ভারতের স্বীকৃতি থেকে জাতির উদ্দেশে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম মিত্ররাষ্ট্র ভারতের জওয়ানদের অভিনন্দন জানান।

বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার কারণে ভারতের সঙ্গে তাৎক্ষণিক কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে পাকিস্তান। ভারতের মার্কিন অনৈতিক সাহায্যও বন্ধ হয়ে যায়। পাকবাহিনীর ওপর আকাশ থেকে অবাধ গতিতে বিমান আক্রমণ শুরু হয়। ভারতের নৌবাহিনী বঙ্গোপসাগরে সৃষ্টি করে নেী-অবরােধ। কর্নেল জাফর ইমামের নেতৃত্বে মুক্তিবাহিনী ফেনী মুক্ত করে এবং মেজর জলিলের নেতৃত্বে সাতক্ষীরা মুক্ত করে খুলনার দিকে অগ্রসর হতে থাকে। ঝিনাইগাতির আহম্মদ নগর পাকবাহিনীর টি আক্রমণ করেন কোম্পানি কমান্ডার মাে. রহমতুল্লাহ।

পঞ্চগড়, ঠাকুরগাঁও মুক্ত করে বীরগঞ্জ ও খানসামার দিকে এগিয়ে যায় যৌথবাহিনী। লাকসাম, আখাউড়া, চৌগ্রাম ও হিলিতে মুক্তিবাহিনী দৃঢ় অবস্থান নেয়। রাতে আখাউড়া, সিলেটের শমসেরনগর ও ঝিনাইদহ দখল করে যৌথবাহিনী। যশাের, কুড়িগ্রাম, ফেনী, কিনাইদহ, সুনামগঞ্জ ও লালমনিরহাট, ব্রাহ্মণবাড়িয়া, দিনাজপুরের বীরগঞ্জ, বােচাগঞ্জ, বিরামপুর ও নবাবগঞ্জ উপজেলা পাকবাহিনীর কবল থেকে মুক্ত হয়।

চুড়ান্ত বিজয়ের ১০ দিন আগেই যৌথ বাহিনীর দুর্দমনীয় বীরতে ক্তির স্বাদ গ্রহণ করেন এসব জেলার বাসিন্দারা। শাের শহর থেকে পাকবাহিনীকে বিতাড়িত করা হলে ৭ ডিসেম্বর বিজয় মিছিল বের হয়। পাকবাহিনী ও রাজাকার-আলবদর বাহিনীকে হটিয়ে ফেনী মুক্ত হয়। ক্যাপ্টেন জাফর ইমামের নেতৃত্বে সাধারণ মানুষসহ মুক্তিবাহিনী ‘জয় বাংলা’ স্লোগান দিতে দিতে ফেনী শহরে প্রবেশ করে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :