300X70
শনিবার , ২৫ মে ২০২৪ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রবি ডেটাথন ৩.০ চূড়ান্ত পর্ব শুরু  

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৫, ২০২৪ ৩:২৩ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন প্রতিবেদক : দেশের সর্ববৃহৎ ডেটা সাইন্স প্রতিযোগিতা ডেটাথনের তৃতীয় সংস্করণের চুড়ান্ত পর্ব শুরু হয়েছে। দুইদিন ব্যাপি এই প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব গতকাল (শুক্রবার) শুরু হয়ে চলবে আজ শনিবার (২৫ মে) পর্যন্ত।

রবি আজিয়াটা লিমিটেডের আয়োজনে প্রতিযোগিতাটির ‘পাওয়ারড বাই’ সহযোগী অ্যামাজন ওয়েব সিরিজ। এছাড়া, প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে হুয়াওয়ে বাংলাদেশ লিমিটেড এবং ডিজিটাল মিডিয়া পার্টনার  এডিএ বাংলাদেশ। ইন্টিগ্রেশন পার্টনার হিসেবে অ্যাকজেনটেক পিএলসি  ও ক্লাউড এক্সপার্টাইজ পার্টনার হিসেবে ব্রেইন স্টেশন ২৩  থাকছে।

৪৮ ঘন্টার এই ম্যারাথন প্রতিযোগিতায় চুড়ান্ত পর্বে অংশগ্রহনকারীরা প্রযুক্তিভিত্তিক সমস্যার সমাধান এবং মেশিন লার্নিং দক্ষতা প্রদর্শন করবেন।

বাংলাদেশের অগ্রগামী এবং সর্ববৃহৎ ডেটাথন ইভেন্ট হিসেবে ডেটাথন ৩.০ বাস্তব বিশ্বের ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবেলায় বিগ ডাটা, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং মেশিন লার্নিং-এর রূপান্তরমূলক ভূমিকার উপর আলোকপাত করছে । এই আয়োজনটি ডেটা বিজ্ঞানী, ব্যবসায় বিশ্লেষক, পরিসংখ্যানবিদ, ডেটা ইঞ্জিনিয়ার এবং প্রোগ্রামার, বিখ্যাত জাতীয় ও বৈশ্বিক প্রতিষ্ঠান, বিভিন্ন শিল্প এবং স্টার্ট আপসহ ডেটা নিয়ে কাজে উৎসাহীদের জন্য এক ধরনের আকর্ষনীয় সুযোগ।

৩,৫০০ জনেরও বেশি প্রতিযোগী ১,০০০ টিরও বেশি দলে বিভক্ত হয়ে প্রতিযোগিতার তৃতীয় আসরে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছে। ইতোমধ্যেই ১৮ এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যন্ত বাছাই পর্বের মাধ্যমে চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের সংখ্যা কমিয়ে আনা হয়েছে।

ডেটাথন একটি ৪৮ ঘন্টার ম্যারাথন প্রতিযোগিতা যেখানে অংশগ্রহণকারীরা তাদের সমস্যা সমাধান এবং মেশিন লার্নিং দক্ষতা প্রদর্শন করছে, যা স্থানীয় এবং বৈশ্বিক উভয় ডেটা বিজ্ঞান বিশেষজ্ঞদের দ্বারা মূল্যায়ন করা হয়। এই রাউন্ডটি ভবিষ্যতের জন্য প্রস্তুত ডেটা প্রতিভা খুঁজে বের করতে এবং একটি স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য বাস্তবায়নে শিল্প, একাডেমিয়া এবং সরকারের মধ্যে সহযোগিতামূলক প্রচেষ্টা জোরদার করার ক্ষেত্রে  একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

 

রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠী বলেন, “আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, ডেটা যেকোনো ধরণের নতুন উদ্ভাবন এবং গ্রাহক অভিজ্ঞতা সমৃদ্ধ করার ক্ষমতা রাখে। ডেটার কার্যকর ব্যবহারের মাধ্যমে আমাদের তরুণ ডেটা বিজ্ঞানীরা অনেক অসম্ভবকে সম্ভব করছে- এটা দেখতে পারা খুবই উৎসাহব্যঞ্জক।”

এই পর্ব থেকে সফল অংশগ্রহণকারীরা পরবর্তীতে ডেটাথন গালা ইভেন্ট এ অংশগ্রহনের সুযোগ পাবে, যেখানে  মোট ১০ লাখ টাকা সমমূল্যের পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। চ্যাম্পিয়ন দল ৫ লক্ষ টাকার সমমূল্যের পুরস্কার, প্রথম রানার আপ পাবে ৩ লাখ টাকার পুরস্কার, এবং দ্বিতীয় রানার আপ পাবে ২ লাখ টাকার পুরস্কার।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেপজা অর্থনৈতিক অঞ্চলে চীনা কোম্পানির ৬০.৮৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ

বিশ্বে একদিনে করোনায় মৃত্যু ১ হাজার ৫৯৩

রাসিক মেয়রের সাথে সাংবাদিক নেতাদের সাক্ষাৎ 

ব্যাংকিং খাতে শীর্ষ করদাতার সম্মাননা পেল ইসলামী ব্যাংক

১৪ মার্চ নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ মামলার প্রতিবেদন

লোডশেডিং ও পণ্যের মূল্য বৃদ্ধি বৈশ্বিক সমস্যা : স্থানীয় সরকার মন্ত্রী

আদিতমারীতে ৬টিতে নৌকা, ২টিতে অন্যান্য প্রার্থীর বিজয়

খাগড়াছড়ির গুইমারাতে অবৈধ অস্ত্রসহ আটক ৪

গাইবান্ধায় দুস্থ শীতার্তদের মাঝে প্রকৃতি ও জীবন স্বাস্থ্যসেবা কেন্দ্রের শীতবস্ত্র বিতরণ

বাউবি এবং নৌবাহিনীর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ব্রেকিং নিউজ :