300X70
রবিবার , ৩০ জানুয়ারি ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অনলাইনে অনুজীববিজ্ঞান ভিত্তিকদ্বিতীয় আন্তর্জাতিক ই-কনফারেন্স অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩০, ২০২২ ৮:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়ােলজি বিভাগের উদ্যোগে অনুজীববিজ্ঞান ভিত্তিকদ্বিতীয় আন্তর্জাতিক ই-কনফারেন্স আজ রোববার (৩০ জানুয়ারী) বাংলাদেশ সময় সকাল ৯ টা থেকে সারাদিনব্যাপি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

“2nd Annual Primeasia University International E-conference” শীর্ষক এই সম্মেলনের আহবায়ক ছিলেন প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সাইন্স এ বিভাগের চেয়ারপারসন প্রফেসর ডঃ শুভময় দত্ত।

এই বছরের সম্মেলনের থিম ছিল “Aspects of Microbiology in the Health sectors” বিশেষত কোভিড -19 এবং এর চলমান উদ্বেগজনক ভ্যারিয়েন্ট, ওমিক্রন, যা মূল বক্তাদের আলােচনার বিষয়বস্তু ছিল।

প্রফেসর ড. মােহম্মদ মােরশেদ, জুনােটিক ডিজিজেস এবং ইমার্জিং প্যাথােজেনের প্রধান, পাবলিক হেলথ ল্যাবরেটরি, বিসি সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল, ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া, কানাডা প্রধানত SARS-CoV-2 ভাইরাস, যা কোভিড-19 রােগ সৃষ্টি করে, এর উপর মূল আলােচনা করেছেন। চলমান ভেরিয়েন্টের প্রভাব এবং এর মােকাবেলা নিয়ে তিনি আলােচনা করেন।

অধ্যাপক ডাঃ এবিএম আবদুল্লাহ, ইউজিসি অধ্যাপক এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক, ওমিক্রন ভ্যারিয়েন্টের উত্থান এবং বাংলাদেশের জনগণের কীভাবে জীবনযাপন, সামাজিক কার্যক্রম পরিচালনা করা উচিত এবং নতুন কেস মােকাবেলায় ভ্যাকসিন কীভাবে সহায়ক ছিল সে সম্পর্কে কথা বলেছেন।

এ বিষয়ে প্রয়ােজনীয় ও সময়ােপযােগী পদক্ষেপ নেওয়ার জন্য তিনি বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। প্রফেসর ড. কুমার পিয়াল দাস, গবেষণা, উদ্ভাবন এবং অর্থনৈতিক উন্নয়নের সহকারী ভাইস প্রেসিডেন্ট, লুইসিয়ানা ইউনিভার্সিটি, ইউএসএ, SARS-Cov-2 এর নতুন রূপ এবং তাদের হুমকির বিষয়েও আলােচনা করেছেন।

প্রফেসর ডক্টর শুভময় দত্ত, ডিন, স্কুল অফ সায়েন্সেস, এবং চেয়ারপারসন, মাইক্রোবায়ােলজি বিভাগ, প্রাইমেশিয়া ইউনিভার্সিটি, মূত্রনালীর সংক্রমণের রােগীদের উপর কোভিড-১৯ সংক্রমণের প্রভাব সম্পর্কে তাঁর গবেষণা উপস্থাপন করেছেন এবং উল্লেখ করেছেন যে করােনায় অসুস্থাবস্থায় হাসপাতালে চিকিৎসাকালীন যেই মূত্রনালীর সংক্রমণ হয়েছিল তার রিপাের্ট ছিল অপর্যাপ্ত।

প্রফেসর ড. তাকাশি উয়েমুরা, ইমেরিটাস প্রফেসর, ওসাকা প্রিফেকচার ইউনিভার্সিটি, ওসাকা, জাপান, সাম্প্রতিক বছরগুলিতে ভূমিকম্প এবং প্রবল বৃষ্টিপাত এবং স্থানীয় সরকারগুলি কীভাবে স্বাস্থ্যবিষয়ক সমস্যাগুলি মােকাবেলা করছে সে সম্পর্কে আলােচনা করেছেন।

ডাঃ ইকুকো শিমাদা, স্বাস্থ্য ও পুষ্টি অনুষদ, কোচি প্রিফেকচারাল ইউনিভার্সিটি, জাপান তার বিশ্ববিদ্যালয়ের গৃহীত কিছু গবেষণা প্রচেষ্টার বর্ণনা দিয়েছেন এবং CoviD-19-এর মতাে চ্যালেঞ্জ মােকাবেলায় সহযােগিতামূলক গবেষণার আহবান জানিয়েছেন। প্রফেসর ড. মােজাম্মেল হক, এশিয়ান ফেডারেশন অফ বায়ােটেকনােলজির ভাইস প্রেসিডেন্ট এবং ঢাকা।

বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়ােলজি বিভাগের অনারারি প্রফেসর বাংলাদেশে বায়ােটেক ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠার সম্ভাবনা ও প্রয়ােজনীয়তার ওপর জোর দেন এবং আলােচনা করেন যে কীভাবে বায়াে-ইন্ডাস্ট্রি থেকে উৎপাদিত মাইক্রোবিয়াল পণ্যগুলি টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন এবং বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী করতে ভূমিকা রাখতে পারে। ডঃ মােঃ লতিফুল বারী, চিফ সায়েন্টিস্ট, সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশে খাদ্য নিরাপত্তার গুরুত্ব এবং দ্রুত টেস্টিং কিট ডেভেলপমেন্টের সাহায্যে কীভাবে এটি নিশ্চিত করা যায় সে বিষয়ে আলােচনা করেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাইমএশিয়া ইউনিভার্সিটির উপ-উপাচার্য (D) প্রফেসর ড, নুরুন্নবী মােল্লাহ। তিনি মাইক্রোবায়ােলজি বিষয়ক সম্মেলন সফলভাবে আয়ােজনের জন্য আয়ােজক কমিটির প্রশংসা করেন এবং সকল অতিথি, আমন্ত্রিত বক্তা ও গবেষণা উপস্থাপকদের ধন্যবাদ জানান।

“অণুজীববিদ্যা বিজ্ঞানের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শাখা যা কোভিড -19 সংকটের সময় আবারও প্রমাণিত হয়েছে এবং মানব কল্যাণ, মানব সভ্যতা এবং আধুনিকায়নে সরাসরি অবদান রয়েছে। তিনি আরাে বলেন চলমান বৈশ্বিক মহামারী মােকাবেলায় বাংলাদেশের মাইক্রোবায়ােলজিস্টরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

তিনি আরও কৃতজ্ঞতার সাথে আশা প্রকাশ করেন যে মাননীয় সরকার স্বাস্থ্যসেবা খাতে মাইক্রোবায়ােলজিস্টদের সরাসরি অংশগ্রহণের সুবিধার্থে যথাযথ ব্যবস্থা নেবে। উক্ত ই-কনফারেন্সে ২৫ টি দেশের ১৫০ জন গবেষক এবং বিশিষ্ট বিজ্ঞানী অংশগ্রহণ করেন এবং মাইক্রোবায়ােলজির ৭ টি বিভিন্ন বিভাগ যথা ইমিউনােলজি, ভাইরােলজি এবং সংক্রামক রােগ, জেনেটিক্স এবং বায়ােইনফরমেটিক্স, ক্লিনিক্যাল মাইক্রোবায়ােলজি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স, মাইক্রোবিয়াল বায়ােটেকনােলজি এবং ভ্যাকসিন ডেভেলপমেন্ট, ফুড অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল মাইক্রোবায়ােলজি, এগ্রিকালচারাল অ্যান্ড

ভেটেরিনারি, এবং এনভায়রনমেন্টাল মাইক্রোবায়ােলজি এবং মাইক্রোবিয়াল ইকোলজি প্রভৃতিতে তাদের সেমিনার উপস্থাপন করেন। সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, চীন, ভারত, মালয়েশিয়া, পর্তুগাল, ইরান এবং মিশর সহ বিশ্বের ১৬ জন নেতৃস্থানীয় বিজ্ঞানী উপস্থিত ছিলেন, বিশ্বব্যাপী সংকট মােকাবেলায় অণুজীবের গুরুত্ব এবং প্রয়ােগের উপর মুল্যবান গবেষণাপত্র উপস্থাপন করেন। বিশ্বের ২৫টি দেশের দেড় শতাধিক গবেষক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন আকারে তাদের গবেষণা পত্র প্রদর্শন ও উপস্থাপন করেন।

পরিশেষে সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. শুভময় দত্ত, সদস্য সচিব সহকারী অধ্যাপক ড, মােঃ আসাদুজ্জামান শিশির এবং সাংগঠনিক সম্পাদক প্রভাষক মারফ অবনি সম্মেলনে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :