300X70
মঙ্গলবার , ২৪ আগস্ট ২০২১ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অস্ট্রেলিয়ার সিডনি হার্বারের মতাে ব্রিজ দেশেই হচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৪, ২০২১ ১:৩৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
অস্ট্রেলিয়ার সিডনি হার্বারের আদলে ব্রিজ নির্মাণ করা হবে ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের ওপর । ১১০০ মিটার দীর্ঘের এ ব্রিজটি দেখতে ধনুকের মতাে হবে। নদীর মধ্যে কোনাে পিলার থাকবে না।এটাকে দেশের প্রথম মডেল ব্রিজ হিসেবে নেওয়া হচ্ছে।

প্রকল্পের মােট প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ২৬৩ কোটি ৬৩ লাখ টাকা।প্রকল্পে চীনের নেতৃত্বাধীন এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) ঋণ সহায়তায় ১ হাজার ৯৩০ কোটি ৬৯ লাখ টাকা। জুলাই ২০২১ থেকে জুন ২০২৫ মেয়াদে বাস্তবায়নের জন্য প্রস্তাবিত প্রকল্পটি গ্রহন করা হয়েছে। ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপদ (সওজ) বিভাগ । প্রকল্পটি আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চুড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

জানা গেছে, এ প্রযুক্তির এ স্টিল আর্চ (ধনুক) ব্রিজ নির্মাণ তদারকির জন্য ৮৫২ জন মাস পরামর্শক সেবা ক্রয়ের জন্য ৮১ কোটি ১৬ লাখ ২৪ হাজার টাকার প্রস্তাব করা হয়েছে। তবে, পরামর্শকের কর্মপরিধি ডিপিপিতে (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) সংযুক্ত করা হয়নি। পরামর্শক সেবার ব্যয় অত্যাধিক বলে দাবি করেছে পরিকল্পনা কমিশন। ব্যয় কমানাের জন্য সংশ্লিষ্ট বিভাগকে সুপারিশ করা হয়।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, প্রকল্পের আওতায় ৩৩ দশমিক ২ হেক্টর ভূমি অধিগ্রহণের জন্য ৪৫৩ কোটি ৫৪ লাখ টাকা এবং পুনর্বাসনের জন্য ৯০ কোটি ৭ লাখ টাকা ব্যয় প্রাক্কলন করা হয়েছে। ভূমি অধিগ্রহণ বাবদ প্রাক্কলিত ব্যয়ের

ভিত্তি এবং পুনর্বাসন ব্যয়ের পরিকল্পনা ডিপিপিতে সংযুক্ত করা হয়নি। প্রকল্পের আওতায় ১০ দশমিক ৬৪ লাখ ঘন মিটার মাটির কাজের জন্য ৭৪ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত প্রকল্পের ডিপিপিতে সমজাতীয় প্রকল্পের তুলনামূলক বিবরণীতে অন্যান্য প্রকল্পের তুলনায় এ প্রকল্পে মাটির কাজের একক ব্যয় অধিক দেখানাের যৌক্তিকতা সম্পর্কে জানতে চেয়েছে পরিকল্পনা কমিশন। বৈদ্যুতিক সুবিধাদিসহ সড়ক বাতির জন্য ১৬ কোটি ৬৩ লাখ টাকা, ল্যান্ডস্কেপ অ্যান্ড রেস্ট এরিয়ার জন্য ১০ কোটি এবং রােড মার্কিং, সাইন, সিগন্যাল, ব্যারিয়ার, গার্ড রেইল ইত্যাদির জন্য ১৬ কোটি ৫০ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে।

এ খাতগুলাের ব্যয় বেশি ধরা হয়েছে বলে প্রমাণ পেয়েছে কমিশন। ফলে এসব খাতের ব্যয় কমানাের পরামর্শ দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় জেনারেল অ্যান্ড সাইট ফ্যাসিলিটিজ খাতে ১২ কোটি ২১ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে। এখানে আবাসিক ভবনসহ যানবাহন ভাড়ার সংস্থান রাখা হয়েছে।

বিষয়টি নিয়ে আলোচনার পর প্রকল্পের আওতায় জেনারেল অ্যান্ড সাইট ফ্যাসিলিটিজ খাতের ব্যয় ১০ কোটি টাকার মধ্যে সীমাবদ্ধ রাখা এবং এর বিস্তারিত ব্যয় বিভাজন ডিপিপিতে দেওয়ার বিষয়ে একমত পােষণ করেছে কমিশন। এছাড়া প্রকল্পের আওতায় ১৩ জন জনবল নিয়ােগের জন্য বেতন ও ভাতাদি খাতে ৪ কোটি ৫৮ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া এক হাজার ২০০ জন মাস জনবল আউট সাের্সিংয়ের জন্য ২ কোটি ১৯ লাখ ৯৬ হাজার টাকার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত জনবলের বিষয়ে অর্থ বিভাগের পদ, জনবলের সংখ্যা, ধরণ নির্ধারণ সংক্রান্ত কমিটির সুপারিশ প্রকল্পে সংযুক্ত করা হয়নি। অর্থ বিভাগের জনবল কমিটির সুপারিশের আলােকে ডিপিপি পুনর্গঠন করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশন জানায়, প্রস্তাবিত প্রকল্পের আওতায় ময়মনসিংহে ব্ৰহ্মপুত্র নদের ওপর ১১০০ মিটার দীর্ঘ ব্রিজ, ওভারপাস ও এসএমভিটি লেনসহ ৬ দশমিক ২ কিলােমিটার পৃথক সড়ক নির্মাণ করা হবে। এর মাধ্যমে ময়মনসিংহ বিভাগের কয়েকটি জেলাসহ এ অঞ্চলের স্থলবন্দর, ইপিজেড এবং অর্থনৈতিক অঞ্চলসমুহের সঙ্গে রাজধানী ঢাকার নিরাপদ ও উন্নত যােগাযােগ সহজতর হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউক্রেনে প্রয়োজনে আর‌ও সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস

প্রিমিয়ার ব্যাংকের ‘বার্ষিক ঝুঁকি ব্যবস্থাপনা সম্মেলন ২০২৩’ অনুষ্ঠিত

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

জীবিত বঙ্গবন্ধুর চেয়েও মৃত বঙ্গবন্ধু এখন অনেক বেশি শক্তিশালী : সুজিত রায় নন্দী

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আজ থেকে পিজিডি কোর্সে ভর্তির আবেদন শুরু

বাউবিতে “বঙ্গবন্ধুর জীবন ও কর্ম” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

ব্রিটেনসহ কয়েকটি মিত্র দেশের সহযোগিতা বাংলাদেশের স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত করেছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

দেশে একদিনে আরো ৫৪ জনের মৃত‌্যু, নতুন শনাক্ত ৩০৫০

দারিদ্র্যজয়ী অদম্য মেধাবীদের পাশে বসুন্ধরা এমডি

অনুমোদনহীন নকল তৈল ও বৈদ্যুতিক তার উৎপাদনে সাড়ে ১১ লক্ষ টাকা জরিমানা

ব্রেকিং নিউজ :