300X70
বুধবার , ১৪ ডিসেম্বর ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন : অপশক্তি নির্মূল হোক নেতৃত্বের মূল ভিত্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৪, ২০২২ ১২:৫৭ অপরাহ্ণ

মোহাম্মদ আলী আশরাফ : মুক্তিযুদ্ধের অহর্নিশ চেতনার বিকাশ, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনিমার্ণের ভিত সুদৃঢ়করণ, উন্নয়নের ধারাবাহিকতা গতিশীল রাখতে, এবং জঙ্গিবাদ-মৌলবাদ-সাম্প্রদায়িকতা মুক্ত আধুনিক ও উন্নত রাষ্ট্রের প্রত্যয়ে নিয়ে জননেত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিকল্প নেই।

এদেশের মাটিতে মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনা সমুন্নত রাখতে, প্রান্তিক মানুষের ভাগ্যের ত্বরান্বিত করতে এবং সামষ্টিক উন্নয়নের বাতিঘর জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগ।

মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী এ দল সবসময়ই কণ্টকাকীর্ণ পথ অতিক্রম করছে। এদেশের ক্ষমতাকেন্দ্রিক রাজনীতিতে মূলত সুবিধাবাদী ঘরানার রাজনৈতিক নেতৃবৃন্দ ষড়যন্ত্রের ছক তৈরি করে কানাগলি দিয়ে রাষ্ট্রক্ষমতায় যেতে সবসময় উদগ্রীব।

গণমানুষের আশা-আকাক্সক্ষা পূরণ, রাষ্ট্রের মৌলিক ভিত্তি সুদৃরকরণ এবং পরবর্তী প্রজন্মের জন্য নিরাপদ রাষ্ট্রব্যবস্থা রেখে যেতে হলে জাতির পিতার রক্তের যোগ্য উত্তরসূরি জননেত্রী শেখ হাসিনার বিকল্প কোনো নেতৃত্ব এদেশে নেই। তিনিই একমাত্র নেতৃত্বের জীবন্ত বাতিঘর; যাঁর সততা, বীরত্ব, সাহসিকতা, দূরদর্শিতা ও আপোষহীন দৃঢ়তা এ উর্বর ভূমিতে প্রজন্মের চিরস্থায়ী বুনিয়াদ তৈরি করতে সদা উদগ্রীব। যদিও বঙ্গবন্ধুকন্যার এ ভিশন বাস্তবায়নে দেশবিরোধী, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী শক্তি দেশে-বিদেশে সবসময় ষড়যন্ত্রেরও নীলনকশা আঁকছে।

বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনাকে ঘিরে ষড়যন্ত্রের নীলনকশা অব্যাহতভাবে চলছে। আগামী জাতীয় নির্বাচনে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগকে কীভাবে ক্ষমতার বাইরে রাখা যায় তার সূ² চাল এখনই দেখা যাচ্ছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ এতটাই শক্তিশালী কথিত দেশবিরোধী শক্তি ক্ষমতার মসনদে বসার জন্য ষড়যন্ত্র ছাড়া অন্য কোনো উপায় খুঁজে পাচ্ছে না।

ঐক্যবদ্ধ আওয়ামী লীগ জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বগুণে ঐক্যবদ্ধ, কাজেই দলের অভ্যন্তরে শৃঙ্খলা রক্ষা, ত্যাগীদের যথাযথ মূল্যায়ন, তৃণমূলকে গতিশীল, আন্তঃদলীয় দ্ব›দ্ব কঠোরভাবে দমন, দলীয় নির্দেশনা ভঙ্গকারীদের শাস্তির আওতায় আনাসহ আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের সব ইউনিটে গতিশীল নেতৃত্ব নির্বাচিত করে পরবর্তী জাতীয় নির্বাচনের জন্য প্রস্তুত করা।

আওয়ামী লীগের ২২তম সম্মেলনে একটি গতিশীল নেতৃত্ব তৈরি করতে হবে। এখানে জননেত্রী শেখ হাসিনাকে ইস্পাত দৃঢ় স্তম্ভ রেখে একটি জনমুখী নেতৃত্ব তৈরি করে আগামী নির্বাচনী বৈতরণী পার হতে হবে। ত্যাগী, বিশ্বস্ত এবং তৃণমূলের কর্মীদের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিকে সাধারণ সম্পাদকের পদে নির্বাচিত করতে হবে। এখানে আপস করলে জাতি তার গতিপথ হারাবে, বাংলাদেশের সাধারণ মানুষ তখন চরম দুর্ভোগে পড়বে এবং এর খেসারত দিতে হবে পুরো জাতিকে। এ নেতৃত্ব নিরূপণের ক্ষেত্রে দলীয় সভাপতির রানিংমেট কে হবেন, তা বিচার-বিশ্লেষণ করে বের করতে হবে।

তাছাড়া আওয়ামী লীগের এ পূর্ণাঙ্গ কমটিতে প্রবীণ-নবীনের সমাবেশ ঘটাতে হবে। ক্লিন ইমেজধারী, পরিচ্ছন্ন, মেধাবী নেতৃত্ব যারা আগামীর বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে, তাদেরকে আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের মাধ্যমে দলে নেতৃত্ব দেওয়ার সুযোগ করে দিতে হবে। যারা বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে প্রয়োজনে রাজপথে প্রাণ দিতেও কুণ্ঠাবোধ করবে না। জননেত্রী শেখ হাসিনার আস্থার প্রতি অবিচল থেকে দেশের উন্নয়ন-অগ্রগতিতে জোরালো ভূমিকা পালন করবে।

গনতন্ত্র, সুশাসন ও উন্নয়ন এদেশে বহুমাত্রিক দেশি-বিদেশি ষড়যন্ত্র চলমান। আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেওয়া একটি দল, এ চেতনা অটুট রাখার জন্য প্রতি বার বার রক্ত দিয়েছে। আওয়ামী লীগ গণমানুষের প্রত্যাশা থেকে অঙ্কুরিত হয়ে মহীরুহে পরিণত হয়েছে। গণতন্ত্রের জন্য সেই পাকিস্তান আমল থেকে আজ পর্যন্ত রক্ত দিয়ে আসছে। কিন্তু যারা এদেশের গণতন্ত্রকে হত্যা করে গণতন্ত্র বুলি আওরাচ্ছেন, তারা কতটুকু গণতন্ত্র মানেন, তাদের ইাতহাস তো স্বৈরতন্ত্রেও ইতিহাস, মুক্তিযুদ্ধে বিরোধীদের পুনর্বাসনের ইতিহাস, মুক্তিযোদ্ধাদের হত্যার ইতিহাস।
তারা কোনো গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্য থেকে এদেশে জন্ম নেয়নি। গণতন্ত্র, সুশাসন, মানবাধিকারকে হত্যা করে তারা এদেশে অপরাজনীতি ও ষড়যন্ত্রের রাজনীতি শুরু করেছে।

উন্নয়ন, অগ্রগতি ও সম্ভাবনার যে ধারা আজ আমাদের দেশে চলমান, তা বাধাগ্রস্ত করতে দেশি-বিদেশি ষড়যন্ত্র চলমান। এরা এদেশের টাকা বিদেশে পাচার কওে আরাম-আয়েশে জীবনযাপন করছে। তারা আবার এদেশের ক্ষমতা দখল করতে মরিয়া হয়ে উঠছে। তারা কোনো ভাবেই এদেশের মানুষের মঙ্গল চায় না। প্রান্তিক ও তৃণমূল পর্যায়ে উন্নয়ন পৌঁছে দিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ অদম্য প্রচেষ্টাকে দমিয়ে রাখার জন্য ষড়যন্ত্রের ছক কষে চলছে সুবিধাবাদী ক্ষমতালোভী অসুররা। তাই তাদেরকে প্রতিহত না করতে পারলে বাংলাদেশ তার গতিপথ হারাবে।

বৈশ্বিক রাজনীতির প্রেক্ষিতে বাংলাদেশ যে আওযামী লীগ সরকারের জঙ্গিবাদমুক্ত একটি একটি দেশ তা উপস্থাপন করতে হবে; যারা বাংলাদেশ নিয়ে বিশে^ নেতিবাচক মন্তব্য করে তাদের ইতিহাস যে মানুষ হত্যার ইতিহাস তাও উপস্থাপন করতে হবে। আগামীর বাংলাদেশ যে সঠিক গতিপথে আছে, বিশ্ব নেতৃত্বে সাথে যে খাপ খেয়ে চলছে, তা আওয়ামী লীগকে আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে হবে। আর যদি এটা না করা যায়, তাহলে ষড়যন্ত্রকারীরা বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে, আওয়ামী লীগের মত ঐতিহ্যবাহী দল এবং জননেত্রী শেখ হাসিনার সুনাম নষ্ট করে দেশের গতিপথকে উল্টোপথে চালাতে সক্ষম হবে। এ থেকে বাংলাদেশেকে সুরক্ষিত রাখতে হলে এদেশের উন্নয়ন-অগ্রযাত্রাকে বৈশ্বিক পরিমণ্ডলে তুলে ধরতে হবে।

আওয়ামী লীগে সুবিধাবাদী অনুপ্রবেশকারী, পদ-পদবি প্রতি লালায়িত এবং মুজিব কোট পরে দুর্নীতি করেছে; জননেত্রী শেখ হাসিনার সরকার এবং বঙ্গবন্ধুর আদর্শের সঙ্গে বেইমানি করে টাকা অর্জনকে একমাত্র হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে, অর্থেও বিনিময়ে অনুপ্রেবেশকারীদেও দলে ঢুকিয়ে দলের ক্ষতি করেছে; তাদেও ২২তম জাতীয় সম্মেলনে দলীয় পদের বাইরে রাখতে হবে এবং তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

এদেরকে অবশ্যই সনাক্ত করে তালিকা নিরূপণ করা দরকার, এদের গতিপথ সুবিধার চাকায় চালিত, তাই এদের দলে কোনো গুরুত্বপূর্ণ কোনো পদে রাখা কাম্য নয়, সেটা তৃণমূল থেকে কেন্দ্রে। তাছাড়া যারা দলের পদ-পদবি ব্যবহার করে দুর্নীতি করেছ, ক্ষমতার অপব্যবহার করেছে তাদেরকেও দলের গুরুত্বপূর্ণ দায়িত্বের বাইরে রাখতে হবে।

আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় থাকার ফলে সাধারণ জনগণ, দলীয় নেতাকর্মীসহ অনেকেরই এ দলের ওপর অভিমান থাকতে পারে। তবে এ কথা অনস্বীকার্য যে, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও আওয়ামী লীগ ব্যতীত বাংলাদেশ তার গতিপথ হারাবে।

এখন আওয়ামী লীগের ঐক্যবদ্ধ শক্তির অনিবার্যতা উপলব্দি না করতে পারলে দল ও দেশকে এর চরম খেসারত দিতে হবে। বাংলাদেশ তার গতিপথ হারাতে বসতে পারে। কারণ অপশক্তির আওয়াজ এরই মধ্যে শোনা যাচ্ছে। এই দেশবিরোধী অপশক্তির আসুরিক আস্ফালন ‘পঁচাত্তরের হাতিয়ার, গর্জে উঠুক আরেক বার’ বার বার উচ্চারিত হচ্ছে। এমন প্রতিক্রিয়াশীল শক্তির মোকাবেলা কেবল জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ঐক্যবদ্ধ আওয়ামী লীগই করতে পারবে। কাজেই মুক্তিযুদ্ধের চেতনাপ্রসূত বাংলাদেশ এবং আগামী প্রজন্মের নিরাপদ বসতির জন্য আওয়ামী লীগের সামষ্টিক শক্তির বলয় নিয়ে নেতাকর্মীদের সদাজাগ্রত থাকতে হবে।

আওয়ামী লীগ গণমানুষের দল, জনগণের মুখে হাসি ফোটানোর লক্ষ্যে কাজ করে থাকে এ দল। এদেশের উর্বর পললে সাধারণ মানুষের অকৃত্রিম ভালবাসা ও ত্যাগে আওয়ামী লীগের জনভিত্তির মহীরুহের উন্নত শির নিয়ে দাঁড়িয়ে আছে। ষড়যন্ত্রকারীরা আওয়ামী লীগের এ ঐতিহাসিক ও কালজয়ী জনভিত্তিকে কোনো কালেই মেনে নিতে পারেনি। তাদের অপপ্রচার, গুজব ও মিথ্যাচার ছাড়া বিকল্প কোনো সরল পথ নেই।

তাদের অপপ্রচার ও মিথ্যাচারের মূল টার্গেট আওয়ামী লীগ, জাতির পিতা বঙ্গবন্ধু, জননেত্রী শেখ হাসিনা, শেখ রেহানা ও তাদের পরিবারের সদস্যবর্গ। এসব অপপ্রচার ও মিথ্যাচার মোকাবেলা করতে আওয়ামী লীগের তৃণমূলের নেতাকর্মীদের সক্রিয় ভূমিকা পালন করতে হবে, মিথ্যাচারের জবাব দিতে তৃণমূলকে এখনই প্রস্তুত করতে হবে। আওয়ামী লীগের তৃণমূল ও কেন্দ্রের আন্তঃযোগাযোগ আরো গভীর ও সুদৃঢ় করতে হবে।

এছাড়াও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, ফেসবুক, ইউটিউব ও টুইটার ব্যবহার করে দেশে-বিদেশে বসে একশ্রেণির দেশবিরোধী শক্তি অব্যাহতভাবে অপপ্রচার চালিয়ে যাচ্ছে। এরা মূলত কখনো উগ্রবাদকে উসকে দিচ্ছে, সা¤প্রদায়িক স¤প্রীতি বিনষ্টের পাঁয়তারা করছে, আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি নষ্ট করতে সচেষ্ট থাকছে, জননেত্রী শেখ হাসিনা ও তার পরিবারের প্রতি মিথ্যাচার চালাচ্ছে, প্রতিবেশী রাষ্ট্রের প্রতি বিদ্বেষ মনোভাবাপন্ন প্রতিহিংসা ছড়াচ্ছে, লবিস্ট নিয়োগ করে বাংলাদেশের ক্ষতি করছে, বাংলাদেশের বিভিন্ন বাহিনী ও প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করাচ্ছে।

দেশের অর্থ বিদেশে লগ্নি করে এসব অপপ্রচার চালাচ্ছে। মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করার জন্য বিশাল অর্থ বিনিয়োগ করে বিদেশে লবিস্ট নিয়োগ করে অপপ্রচার চালানো হচ্ছিল, এর ধারাবাহিকতা এখনও অব্যাহত আছে। শেখ হাসিনা সরকারকে উৎখাতই এদের মূল কথা। এসব মিথ্যাচার মোকাবেলায় আওয়ামী লীগের একটি শক্তিশালী মিডিয়া সেল থাকা জরুরি। এ সেল সব মিথ্যাচারের সমুচিত জবাব দিবে। তরুণ, চৌকস, প্রযুক্তিতে দক্ষ ও ইতিহাস-রাজনীতিতে পারদর্শীদের সমন্বয়ে এ সেল গঠিত হলে সবচেয়ে ভাল হয়।

উন্নয়নের অংশীজন এদেশের জনগণ, এদেশের সাধারণ মানুষ উন্নয়নের সুবিধাভোগী। যেহেতু এদেশের গণ-উন্নয়নের সিংহভাগই জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাস্তবায়িত, বড় বড় মেগাপ্রকল্পগুলো বঙ্গবন্ধকন্যার অসীম সাহসিকতা ও দৃঢ় প্রত্যয়ে এগিয়ে চলছে। যেমনÑ পদ্মাসেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, কর্ণফুলী টানেল, মেট্রোরেল, ৫শ উপজেলায় মডেল মসজিদ, সারাদেশে অর্থনৈতিক অঞ্চল, পায়রা সমুদ্রবন্দর, ফোর লেন মহাসড়ক এবং বিদ্যুৎ ও কৃষিখাতে অভাবনীয় সাফল্য বাংলাদেশেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব।

তাই শকুনের কুনজর এ মেগাপ্রকল্পগুলোর দিকে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এসব প্রকল্প তিনি হাতে নিয়েছেন। এসব উন্নয়ন নিয়ে মিথ্যাচার ও ভুয়া দুর্নীতির তকমা তুলে দেশবিরোধীরা। এদেশকে এশিয়ার অর্থনীতির হাবে পরিণত করতে হলে, দেশের চলমান অর্থনীতিকে বিকশিত করতে, জনগণের জীবনমান উন্নয়নের জন্য এসব মেগাপ্রকল্পের জরুরি।

প্রান্তিক মানুষ যাতে এসব উন্নয়নের সরাসরি সুবিধাভোগী হয় তার জন্য স্থানীয় উন্নয়নের কানেকটিভিটি এসব মেগাপ্রকল্পে যুক্ত করতে হবে। এক্ষেত্রে বিকাশমান স্থানীয় নেতৃত্বের মাধ্যমে উন্নয়নের রূপরেখা তুলে ধরতে হবে, উন্নয়নবিরোধী অপপ্রচার মোকাবেলা করতে, জাতির পিতার উত্তরসূরি শেখ হাসিনার উন্নয়ন দর্শন তৃণমূল মানুষের কাছে পৌঁছে দিতে হবে। শেখ হাসিনার দর্শনের মূলে এদেশের ভূমিহীন-আশ্রয়হীন প্রান্তিক মানুষ তার সমুজ্জ্বল দৃষ্টান্ত আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে লক্ষাধিক পরিবারকে পাকা ঘর প্রদান, এমন জন ও গণমুখী উন্নয়নের সচিত্র দৃশ্য তুলে ধরতে হবে। জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শনের প্রাণকেন্দ্রে রয়েছে এদেশের সাধারণ মানুষ এ মূল প্রতিপাদ্যকে দলের সব নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে তুলে ধরতে হবে।

বিরোধী অপশক্তি ও তাদের দোসররা উদার গণতান্ত্রিক মূল্যবোধের চর্চা বাদ দিয়ে মিথ্যাচারের আশ্রয় নিয়ে থাকে।গঠনমূলক সমালোচনার পরিবর্তে মিথ্যাচারকেই বড় অস্ত্র হিসেবে ব্যবহার করে। যেমন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী ভোজ্যতেল,খাদ্য, জ্বালানিসহ বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধিতে বাংলাদেশেও এর কিছুটা প্রভাব পড়ে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এ সংকট মোকাবেলায় জনবান্ধব কর্মসূচি হাতে নিয়ে প্রান্তিক মানুষকে সামাজিক নিরাপত্তা বলয়ে রাখতে যথাযথ ভূমিকা রেখেছেন। কিন্তু দেশবিরোধী শক্তি নিত্যপ্রয়োজনীয় পণ্যের এ স্বাভাবিক মূল্যবৃদ্ধিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে সরকারবিরোধী আন্দোলন চাঙা করতে পাঁয়তারা করেছিল। কিন্তু ঐক্যবদ্ধ আওয়ামী লীগের কাছে এ অপশক্তি পদানত হয়েছে। তবে প্রান্তিক মানুষের কল্যাণের কথা চিন্তা করে সরকার সবসময় বাজারব্যবস্থা মনিটরিংসহ মজুতদারদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে। তবুও সিন্টিকেটের কারসাজিতে বাজারব্যবস্থা যাতে কোনোভাবেই অস্থিতিশীল না হয় সে লক্ষ্যে কঠোর নজরদারি অব্যাহত রাখতে হবে।

দেশের তরুণ জনগোষ্ঠী প্রবলভাবে রাজনৈতিক সচেতন। এ জনগোষ্ঠীকে মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনায় উদ্বুদ্ধ করে গড়তে হবে। কারণ এদেশের তারুণ্যকে ঘিরে চক্রান্ত সবসময় চলমান। এ শক্তিকে বিপথে নিতে পারলে ষড়যন্ত্রকারীদের ফায়দা হাসিলের পথ সুগম হয়। মুক্তিযুদ্ধবিবোধী শক্তি এদেশে তারুণ্যকে কলুষিত করতে সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে মাঠে নামছে। তাই শিক্ষাঙ্গনকে নিয়ে যেকোনো ষড়যন্ত্রের ছক এখনই নজরদারি আওতায় এনে নির্মূল করতে হবে।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনার মূল স্রোতধারায় রেখে এগিয়ে নিয়ে যাবে, আগামী প্রজন্মের নিরাপদ পললভূমি বিনির্মাণ করবে এবং সুখী-সমৃদ্ধ-উন্নত রাষ্ট্র প্রতিষ্ঠা করবে। সেক্ষেত্রে নেতৃত্বের বাতিঘর জননেত্রী শেখ হাসিনাই আওয়ামী লীগের ঐক্যের প্রতীক। আর ঐক্যবদ্ধ আওয়ামী লীগ অপরাজেয়, কোনো ছকই এ শক্তিকে হারাতে পারবে না।

আর এক বছরের কম সময়ে জাতীয় নির্বাচন। সেই নির্বাচনের দল হিসেবে প্রস্তুতি শুরুর এখনই সময়। এটি মনে রাখতে হবে, শেখ হাসিনা আর আওয়ামী লীগকে ঠেকানোর জন্য বহুমাত্রিক ষড়যন্ত্র হবে। সেখানে তথাকথিত ‘নিরপেক্ষ’ সুধীজন আর অতিপরিচিত কিছু আন্তর্জাতিক শক্তি ও রাষ্ট্র; যারা একাত্তর ও পঁচাত্তরে সব ষড়যন্ত্রের সঙ্গে জড়িত এবং যারা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বানাতে চেয়ে ব্যর্থ হয়েছে।

সেই অপশক্তি আবার মাঠে নেমেছে। এসব অপশক্তি মোকাবেলা করার দায়িত্ব ঐক্যবদ্ধ আওয়ামী লীগের। নেতাকর্মীদের মনে রাখতে হবে, শেখ হাসিনাকে ঘিরেই দেশের মানুষ স্বপ্ন দেখে; কারণ তিনি তাদের একটি পরিচয় দিয়েছেন।

লেখক : কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা ও সম্পাদক বাংলাদেশ বুলেটিন।

(এই লেখা লেখকের নিজস্ব মতামত। বাঙলা প্রতিদিন সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আমিরাতের নতুন প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আমেরিকার ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেলের চুক্তি সই

দরিদ্র ও পথশিশুদের মাঝে শীতের পিঠা বিতরণ

ধর্ষণ মামলায় আদালতে মামুনুল হক

ময়মনসিংহ শাখা বৃহৎ পরিসরে স্থানান্তর করলো ব্র্যাক ব্যাংক

কয়রায় ফ্রি চিকিৎসা পেলো ১১ শতাধিক রোগী

প্রকল্পের কাজ শেষ হলে সুফল পাবে চট্টগ্রাম নগরবাসী : এলজিআরডি মন্ত্রী

বিএনসিসি-এর সেন্ট্রাল ক্যাম্পিংয়ের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান

গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি-এর ১০ম বার্ষিক সাধারন সভা অনুষ্ঠিত

‍‍‍জাতিসংঘ সঠিকভাবে কাজ করতে পারলে সারাবিশ্বে শান্তি বিরাজ করতো : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :