300X70
শনিবার , ১৪ অক্টোবর ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কয়রায় ফ্রি চিকিৎসা পেলো ১১ শতাধিক রোগী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৪, ২০২৩ ৮:২৬ অপরাহ্ণ

কয়রা (খুলনা) প্রতিনিধি : খুলনার সুন্দরবন উপকূলের কয়রা উপজেলার দরিদ্র মানুষের জন্য কয়রা সাংবাদিক ফোরামের ফ্রি চিকিৎসা সেবা প্রজেক্টের মাধ্যমে উপজেলার চারটি ওয়ার্ডের এগার শতাধিক মানুষ কে ফ্রি চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

শনিবার (১৪ ) সকাল হতে বিকাল পাঁচটা পর্যন্ত বাগালী ইউনিয়নের ইসলামপুর মোড়ে এক্সট্রিম গ্রুপ ও কয়রা ডায়াবেটিস সেন্টারের সহযোগিতায় মেডিকেল ক্যাম্পে বিশেষজ্ঞ ডাক্তার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) এর দপ্তর সম্পাদক অধ্যাপক ডাঃ মোহা.শেখ শহীদ উল্লাহ সহ অন্যান্য চিকিৎসক বৃন্দ।

এসময় উপস্থিত ছিল কয়রা সাংবাদিক ফোরামের সভাপতি তারিক লিটু,মেডিকেল ক্যাম্পের ইনচার্জ মো.আশরাফ আলী,সাংবাদিক মিনহাজ দিপু, আবির হোসেন,জিয়াউর হাসান জিল্লুর,মো.আসিফ সহ মেডিকেল ক্যাম্পের সাথে জরিত ব্যক্তিবর্গ।

কয়রা সাংবাদিক ফোরামের সভাপতি তারিক লিটু বলেন,সাংবাদিকতার পাশাপাশি সামাজিক মূল্যবোধ থেকে জলবায়ু সুরক্ষায় এবছর উপকূলের কয়রা উপজেলায় আমরা ৫ হাজার বৃক্ষ রোপন করেছি।কয়রার অধিকাংশ মানুষ দরিদ্র তাই সময়মত অনেক মানুষ রোগের চিকিৎসা করাতে পারে না। আমরা মেডিকেল ক্যাম্পের মাধ্যমে পরামর্শ ও চিকিৎসা সেবা দেওয়ার আয়োজন করেছি।এর আগে ব্যাপকভাবে কোন সংগঠন বা সরকারি ভাবে কয়রার সব ওয়ার্ডে মেডিকেল ক্যাম্প করে স্বাস্থ্য সেবা দেওয়া ব্যবস্থা করেনি।

ফ্রি মেডিকেল ক্যাম্পের ইনচার্জ মো.আশরাফ আলী বলেন,এলাকার মানুষের রক্তের গ্রুপ নির্ণয়,ডায়াবেটিস নির্ণয় ,শিশু ও মায়েদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্য রক্ষায় বিনামূল্যে ঔষধ ও চিকিৎসা সেবা প্রদান করা হবে।এছাড়া চোখের ছানি রোগীদের নামের তালিকা সংগ্রহ করে খুলনায় অপারেশনের ব্যবস্থা করা হবে।

কয়রা ডায়াবেটিস সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডাঃ শেখ শহীদ উল্লাহ বলেন,বর্তমান প্রেক্ষাপটে অকাল মৃত্যুর অন্যতম কারণ হৃদরোগ,ব্রেনস্ট্রোক কিডনি ফেইলুরসহ নানা রকম জটিল রোগ।অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে এবং উচ্চরক্তচাপ এই সমস্ত জটিল সমস্যার কারণ।সময় মত ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারলে নানা রকম জটিল রোগ থেকে নিজেকে রক্ষা করা যায়। যেকোনো রোগ প্রতিরোধ ও চিকিৎসা করতে হলে আগে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সে সম্পর্কে নিশ্চিত হতে হবে। আমাদের দেশের শতকরা ১০ থেকে ১৫ ভাগ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত পক্ষান্তরে শতকরা ২৫ ভাগ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন।

আমাদের দেশের প্রাপ্তবয়স্কদের একটি বিশাল গ্রুপ আছেন যারা ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছেন অথচ তারা জানেননা। এর মূল কারণ হলো:নিজের স্বাস্থ্য সম্পর্ক তে সম্পর্কে উদাসীনতা সচেতনতার অভাব। পরীক্ষা-নিরীক্ষা করতে অর্থব্যয়ের হিসাব। নিজের সম্পর্কে অতি উচ্চ ধারণা যে আমার এ সমস্ত রোগ হবে না। কয়রার মানুষের কল্যাণে আমি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি,নিয়মিত সেবা দিয়ে যাচ্ছি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :