300X70
সোমবার , ৭ ফেব্রুয়ারি ২০২২ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে পীর হাবিবুরকে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৭, ২০২২ ১২:৩৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক , বাঙলা প্রতিদিন : আজ সোমবার দুপুর ১২টায় সুনামগঞ্জ পৌর শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে পীর হাবিবুর রহমানের মরদেহ। এরপর বাদ জোহর সুনামগঞ্জ কেন্দ্রীয় মসজিদে এবং নিজ গ্রাম মাইজবাড়ীতে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে পিতা-মাতার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন পীর হাবিবুর রহমান।

এরআগে গতকাল রোববার কেন্দ্রীয় শহিদ মিনার জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও বাংলাদেশ প্রতিদিন কার্যালয়ের সামনে সাংবাদিক ও কলামিস্ট পীর হাবিবুর রহমানের মরদেহে শেষ শ্রদ্ধা জানান বন্ধু স্বজন, সহকর্মী, রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিকব্যক্তিসহ সর্বস্তরের মানুষ ফুল আর অশ্রুতে শেষ বিদায় জানায়।

তারও আগে গত শনিবার বিকেলে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পীর হাবিবুর রহমান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শনিবার বাদ এশা রাজধানীর উত্তরা ৪ নং সেক্টর পার্ক জামে মসজিদে কলামিস্ট পীর হাবিবুর রহমানের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য গতকাল রোবাররা বেলা সাড়ে ১১টায় তার মরদেহ নেওয়া হয় কেন্দ্রীয় শহিদ মিনারে।

পীর হাবিবুর রহমানের মরদেহে শেষ শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগের পক্ষ থেকে মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আফজাল হোসেন, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শিক্ষা সম্পাদক শামসুর নাহার চাপা, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপদফতর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় সদস্য আজিজুস সামাদ আজাদ ডন, জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, নগরের নেতা মোর্শেদ কামাল, মিরাজ হোসেন, গোলাম সরোয়ার কবির, আব্দুল মতিন ভূইয়া, জগলুল কবির, আক্তার হোসেন, রিয়াজ উদ্দিন রিয়াজ, শরিফুল ইসলাম শরিফ, গিয়াস উদ্দিন পলাশ, গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরউল্লাহ, আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য তাজউদ্দিন আহমেদ তাজ, কেন্দ্রীয় ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, জাতীয় পার্টি, আন্তজাতিক ট্রাইব্যুনালের পক্ষ থেকে, রাবির ব্যাচ ৮৭, আমরা মুক্তিযাদ্ধা সন্তান, বাংলাদেশ আবৃত্তি পরিষদ, ফুটবলার কায়সার আহমেদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।

কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, পীর হাবিবুর রহমান সাহসী স্বপ্নবান মানুষ ছিলেন। তিনি ক্যান্সার থেকে সুস্থ হয়ে উঠেছিলেন শুনে খুব খুশি হয়েছিলাম। হঠাৎ করেই আমাদের ছেড়ে চলে গেলেন। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, পীর হাবিবুর রহমান যথাযথভাবে পেশাগত দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের গণমাধ্যমে তার প্রয়োজন ছিল। অকালেই চলে গেলেন তিনি।

জাতীয় প্রেস ক্লাবে জানাজা: পীর হাবিবুর রহমানের নামাজে জানাজা জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুর ১টায় এই নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় অংশ নেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ইকবাল সোবহান চৌধুরী, মনঞ্জুরুল আহসান বুলবুলসহ সাংবাদিক নেতারা।

এসময় জাতীয় প্রেস ক্লাবে উপস্থিত ছিলেন ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। তিনি বলেন, ‘আমাদের প্রিয় মানুষকে আনুষ্ঠানিক বিদায় জানাচ্ছি ঠিকই। কিন্তু পীর হাবিব ভাই আমাদের মনে থাকবেন। তিনি সাহসী মানুষ ছিলেন। একজন সাহসী সাংবাদিক ছিলেন। তিনি তার লেখনীতে বেঁচে থাকবেন। আমরা তার অপ্রকাশিত লেখাগুলো প্রকাশের ব্যবস্থা করব। পীর হাবিবুর রহমানের ছেলে ব্যারিস্টার আনাফ ফাহিম অন্তর বলেন, বাবা চলে গেছেন। আমরা আজ অসহায় হয়ে পড়েছি। সবাই আমার বাবার জন্য দোয়া করবেন।

ডিআরইউতে জানাজা সম্পন্ন: বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাংগঠনিক সম্পাদক পীর হাবিবুর রহমানের জানাজা ডিআরইউতে সম্পন্ন হয়েছে। গতকাল দুপুর দেড়টায় তার মরদেহ ডিআরইউ প্রাঙ্গণে আনা হয়। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ দুই শতাধিক গণমাধ্যমকর্মী, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ জানাজায় অংশ নেন।

জানাজার আগে মরহুমের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন ডিআরইউ সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব। পরিবারের পক্ষে কথা বলেন, পীর হাবিবুর রহমানের ছেলে আহনাফ ফাহমিন অন্তর। বাবার জন্য সবার কাছে দোয়া চান তিনি।ডিআরইউ এর পক্ষে কথা বলেন সভাপতি নজরুল ইসলাম মিঠু। তিনি বলেন, সাংবাদিকতার মাধ্যমে মানুষের জন্য কাজ করে গেছেন পীর হাবিবুর রহমান। তার অকালে চলে যাওয়ায় সাংবাদিক, সাংবাদিকতা ও দেশের জন্য অপূরণীয় ক্ষতি হলো। তিনি বেঁচে থাকবেন তার কর্মে, সাংবাদিকতার মাধ্যমে। জানাজা পরিচালনা করেন নুর মসজিদের খতিব মাওলানা আবুল হাসনাত।

পীর হাবিবুর রহমানের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) ও সিলেট বিভাগ সাংবাদিক সমিতি।জানাজা শেষে জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘পীর হাবিবুর রহমান ছিলেন কঠিন কলমযোদ্ধা। দেশ ও মানুষের জন্য কাজ করে গেছেন তিনি। তিনি চিরদিন বেঁচে থাকবেন তার কর্মের মাধ্যমে। আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, দেশের মানুষ, মুক্তিযুদ্ধের চেতনার প্রতি সাংবাদিক পীর হাবিবুর রহমানের ছিল অপরিসীম শ্রদ্ধা। তাকে হারানোয় সাংবাদিকতার পাশাপাশি পুরো দেশ ক্ষতিগ্রস্ত হলো।

এদিকে, বিকেল ৩ টায় বাংলাদেশ প্রতিদিন অফিস প্রাঙ্গণে জানাজা অনুষ্ঠিত হয়। এসময় বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ও খ্যাতিমান কলামিস্ট পীর হাবিবুর রহমানের মরদেহে শেষ শ্রদ্ধা জানিয়েছেন তাঁর প্রিয় কর্মস্থলের দীর্ঘদিনের সহকর্মীরা। জানাজায় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ডেইলি সান, বাংলানিউজ২৪, নিউজ২৪, রেডিও ক্যাপিটাল ও টি স্পোর্টসের কর্মীরা।

বরেণ্য সাংবাদিক, রাজনৈতিক বিশ্লেষক ও কলামিস্ট পীর হাবিবুর রহমানের জন্ম ১৯৬৪ সালের ১৬ ফেব্রæয়ারি সুনামগঞ্জ শহরে। দীর্ঘদিন ধরে ক্যান্সার, কিডনি জটিলতাসহ বিভিন্ন রোগে ভুগছিলেন পীর হাবিব। গত বছরের অক্টোবরে ভারতের মুম্বাইয়ের জাসলুক হাসপাতালে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশনের মাধ্যমে ক্যান্সারমুক্ত হন তিনি। এরপর গত ২২ জানুয়ারি করোনায় আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শে পীর হাবিবকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি করোনামুক্ত হলেও কিডনি জটিলতার কারণে ভর্তি হন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার সন্ধ্যায় তার স্ট্রোক হলে স্থানান্তর করা হয় ল্যাবএইড হাসপাতালের আইসিইউতে। কিন্তু আইসিইউ থেকে আর ফেরা হলো না তার।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :