300X70
রবিবার , ১ মে ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ সিলেট নগরীর রায়নগরে শায়িত হবে আবুল মাল আবদুল মুহিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১, ২০২২ ১:৫৮ পূর্বাহ্ণ

দেশের রাজনৈতিক অঙ্গন ও সুধীমহলে শোকের ছায়া

নিজস্ব প্রতিবেদক : সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা আবুল মাল আবদুল মুহিতের দাফন আজ রোববার সিলেট নগরীর রায়নগর এলাকায় পারিবারিক কবরস্থানে হবে। এর আগে বেলা দুইটায় নগরীর আলিয়া মাদ্রাসা মাঠে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে।

তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে গত শুক্রবার দিবাগত মধ্যরাতে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার মৃত্যুর খবর পেয়ে অনেক শুভ্যার্থী ও সুহৃদ রাতেই ছুটে যান হাসপাতালে। তার মৃত্যুতে দেশের রাজনৈতিক অঙ্গন ও সুধীমহলে শোকের ছায়া নেমে আসে। রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। বিভিন্ন ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানের তরফ থেকে শোক প্রকাশ করা হয়েছে।

আবুল মাল আবদুল মুহিতের প্রথম জানাজা গতকাল রাজধানী ঢাকার গুলশান আজাদ মসজিদে অনুষ্ঠিত হয়। এরপর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ নেওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। সেখানে মরদেহ রাখা হয় দুপুর সাড়ে ১২টা থেকে প্রায় ৪৫ মিনিট। বিপুলসংখ্যক মানুষ তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর মরদেহ নিয়ে যাওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে। সেখানে বেলা দেড়টার দিকে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

বিপুলসংখ্যক মানুষ এই জানাজায় শরিক হন। সেখান থেকে মরদেহবাহী গাড়ি রওয়ানা হয় আবদুল মুহিতের জন্মস্থান সিলেটে। সাবেক অর্থমন্ত্রীর আরো একটি নামাজে জানাজা জাতীয় সংসদ প্লাজায় হওয়ার কথা থাকলেও অনিবার্য কারণে তা স্থগিত করা হয়।

সাবেক অর্থমন্ত্রীর মৃত্যুতে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ দুই দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে। এর অংশ হিসেবে আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মীরা গতকাল কালো ব্যাজ ধারণ করেন।

গতকাল দুপুর ১২টায় নগরীর ধোপাদীঘিরপাড় এলাকার বাসায় আবুল মাল আবদুল মুহিতের পরিবারের লোকজনের সঙ্গে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাদের এক বৈঠক হয়। এরপর এ সিদ্ধান্ত জানানো হয়। বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন।

সভায় সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসাইনের সঞ্চালনে সভায় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনের সাংসদ হাবিবুর রহমানসহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

সভা থেকে জানানো হয়, ঢাকা থেকে আবুল মাল আবদুল মুহিতের মরদেহ সিলেট নগরীর বাসভবনে নেওয়া হবে। সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আজ দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত নগরীর চৌহাট্টা এলাকার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে তাঁর মরদেহ রাখা হবে। এরপর দুপুর ২টায় আলিয়া মাদ্রাসা মাঠে জানাজা শেষে নগরের রায়নগর এলাকার পারিবারিক কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, ঈদের পরদিন বাদ জোহর মরহুমের আত্মার মাগফিরাত কামনায় হজরত শাহজালাল (রহ.) মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল হবে। পাশাপাশি সব মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় দোয়া ও বিশেষ প্রার্থনা করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে।

আবুল মাল আবদুল মুহিত গতকাল শুক্রবার রাত ১২টা ৫৬ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, আবুল মাল আবদুল মুহিত ১৯৩৪ সালের ২৫ জানুয়ারি সিলেট শহরের ধোপাদীঘিরপাড়ে জন্মগ্রহণ করেন। তৎকালীন সিলেট জেলা মুসলিম লীগের কর্ণধার আবু আহমদ আবদুল হাফিজ ও সৈয়দা শাহার বানু চৌধুরীর ১৪ সন্তানের মধ্যে তৃতীয় সন্তান মুহিত। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে উচ্চতর ডিগ্রি নেন আবদুল মুহিত।

১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন তিনি। পরের বছর একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ভাষা আন্দোলনে অংশ নেন। ছাত্রজীবনে তিনি সলিমুল্লাহ হল ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। ১৯৫৬ সালে যোগ দেন পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি)।

সিএসপিতে যোগ দিয়ে তিনি ওয়াশিংটন দূতাবাসে পাকিস্তানের ক‚টনীতিকের দায়িত্ব নেন এবং মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের জুন মাসে পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রদর্শন করেন। যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এ অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার তাঁকে ২০১৬ সালে স্বাধীনতা পদকে ভূষিত করে।

তার পরিবারের সদস্যরা আরো জানান, রাজধানীর গুলশান আজাদ মসজিদে গতকাল বেলা ১১টা ৫ মিনিটে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বিভিন্ন শ্রেণিপেশার মানুষের অংশগ্রহণে জানাজা সম্পন্ন হয়েছে। গুলশানের জানাজায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আবুল মাল আবদুল মুহিতের ভাই পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ ও আরো অনেকে।

আবুল মাল আবদুল মুহিত স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন। তার স্ত্রী সৈয়দা সাবিয়া মুহিত একজন ডিজাইনার। তিন সন্তানের মধ্যে কন্যা সামিনা মুহিত ব্যাংকার ও আর্থিক খাতের বিশেষজ্ঞ। বড় ছেলে সাহেদ মুহিত বাস্তুকলাবিদ এবং ছোট ছেলে সামির মুহিত শিক্ষক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

হোয়াটসঅ্যাপে যোগ হচ্ছে আকর্ষণীয় ফিচার

জমকালো আয়োজনে ব্যাংকার্স ক্লাবের পিকনিক-২০২৩ অনুষ্ঠানে ব্যাংকারদের মিলনমেলা

এডিস মশার লার্ভা: ডিএনসিসিতে ২৮টি মামলায় ৫ লক্ষ ৪৭ হাজার টাকা জরিমানা

সিটিটিসির হাতে গ্রেফতার জামায়াতের আমির শফিকুর

রূপগঞ্জে ভুয়া আবাসন কোম্পানীর বিরুদ্ধে এলাকাবাসীর বিক্ষোভ ও মানববন্ধন

১০ টাকার টিকিট কেটে চোখের চিকিৎসা করালেন প্রধানমন্ত্রী

রোজাদারদের প্রতি সম্মান দেখিয়ে রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে হবে : জিএম কাদের

নতুন জামা না পেয়ে কিশোরীর আত্মহত্যা

কালিহাতিতে সেনাবাহিনীর ভুয়া মেজর গ্রেফতার

চসিক প্রশাসক সুজন ও তার স্ত্রী বাসায় আইসোলেশনে

ব্রেকিং নিউজ :