300X70
শনিবার , ২২ অক্টোবর ২০২২ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আন্তর্জাতিক সীসা বিষাক্ততা প্রতিরোধ সপ্তাহ পালিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২২, ২০২২ ১১:৫৭ অপরাহ্ণ

  • শিশুর জীবন সুরক্ষিত করি, সীসা বিষাক্ততা রোধ করি

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আন্তর্জাতিক সীসা বিষাক্ততা প্রতিরোধ সপ্তাহ ২০২২ উপলক্ষে, বাংলাদেশের তরুণরা জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনের মাধ্যমে বাংলাদেশে সীসাযুক্ত  রঙের উৎপাদন নিষিদ্ধ করার দাবি জানিয়েছে। এ বছরের আন্তর্জাতিক সীসা বিষাক্ততা প্রতিরোধ সপ্তাহ (আইএলপিপিডাব্লিউ)-এর স্লোগান ‘সে নো টু লেড পয়জনিং’-এ পরিবেশ মুখরিত হয়ে ওঠে। ২২ অক্টোবর ২০২২ তারিখে ডিজিএইচএস, আইইডিসিআর, আইসিডিডিআর’বি, ইউনিসেফ, পিওর আর্থ-এর সহযোগিতায় এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এসডো মানববন্ধন ও র‍্যালির আয়োজন করে। উক্ত আয়োজনটির উদ্দেশ্য হলো বাংলাদেশে সীসাযুক্ত রং উৎপাদন বন্ধ এবং দেশে বিদ্যমান আইন সুষ্ঠুভাবে বাস্তবায়নে সরকারকে আহ্বান জানানো।

বাংলাদেশে সমস্ত সীসাযুক্ত রং নিষিদ্ধ করার জন্য আহ্বান জানিয়ে, গার্লস গাইড এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের থেকে প্রায় ১২০ জন স্বেচ্ছাসেবক এই আয়োজনে যোগদান করেছিলেন। মানববন্ধনটি জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে একটি র‌্যালির মাধ্যম হাইকোর্ট হয়ে, শিশু একাডেমীর সামনে গিয়ে পুনরায় মানববন্ধনের মাধ্যমে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সরকারি প্রতিষ্ঠান, পিওর আর্থ, ইউনিসেফের প্রতিনিধিরা এবং সাংবাদিকবৃন্দ।

সীসাযুক্ত রং থেকেই মূলত শিশুরা সীসা বিষাক্ততার শিকার হয়ে থাকে। স্নায়বিক, কার্ডিওভাসকুলার, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এবং হেমাটোলজিকাল প্রক্রিয়াগুলোর উপর সীসার প্রভাব সবচেয়ে বেশি পরে। শিশুদের উপর, প্রাপ্তবয়স্কদের তুলনায় সীসার প্রভাব বেশি কারণ এটি তাদের ক্রমবর্ধমান মস্তিষ্ককে প্রভাবিত করে, যার ফলে বুদ্ধিবৃত্তিক ক্ষমতা হ্রাস পায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এবং ইউএন এনভায়রনমেন্ট প্রোগ্রাম-ইউনেপ এর সহ-নেতৃত্বে সীসাযুক্ত রঙের উপর সচেতনতা বাড়ানোর জন্য ইন্টারন্যাশনাল লেড পয়জনিং প্রিভেনশন উইক অফ অ্যাকশন পালন করা হয়। প্রতি বছর অক্টোবরের শেষ সপ্তাহ আন্তর্জাতিক সীসা বিষাক্ততা প্রতিরোধ সপ্তাহ হিসেবে পালন করা হয়। এই বছর সীসাযুক্ত রং নিষিদ্ধ করার প্রচেষ্টার ১০ বছর পূর্ণ হবে ৷ এই বছরের স্লোগান “সে নো টু লেড পয়জনিং” যা সীসা দূষণ রোধের প্রয়োজনীয়তাকে মূল্যায়ন করে।

২০১০ সাল থেকে, এসডো বাংলাদেশে সীসামুক্ত রঙের উপর একটি সুনির্দিষ্ট আইন তৈরির সাপেক্ষে কাজ করছে। সেই সাথে এসডো বিভিন্ন গবেষণা পরিচালনা, রঙের নমুনা বিশ্লেষণ এবং সচেতনতা বৃদ্ধি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই বিষয়ে এসডো পরিবেশ অধিদপ্তরকে একটি বিধিমালা ও নির্দেশিকা প্রদান করেছে। যার ফলস্বরূপ, ২০১৮ সালে, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) ঘরে ব্যবহৃত রং-এ সীসার একটি সহনশীল মাত্রা ৯০ পিপিএম নির্ধারণ করে।

ডব্লিউএইচও-এর মতে “ক্ষয়প্রাপ্ত সীসাযুক্ত রঙের ধুলো থেকে শিশুদের সীসার সংস্পর্শে আসার সম্ভাবনা বেশি, যা তাদের মস্তিষ্কের বিকাশ এবং বুদ্ধিমত্তাকে প্রভাবিত করে। গবেষণা মতে অনুসারে, তরুণদের সীসার সংস্পর্শে আসার কারণে প্রতি বছর নতুন করে ৬০০,০০০ জন বুদ্ধিবৃত্তিক অক্ষমতায ভুগছে।

“মানববন্ধনে তরুণরা প্রতিবাদে করে বলে “আমরা একটি বিষাক্ততামুক্ত পরিবেশে বড় হতে চাই, আমরা এমন পরিবেশে বাস করতে চাই না যা সীসার মতো ক্ষতিকারক ভারী ধাতু দ্বারা দূষিত।” বাংলাদেশকে সীসামুক্ত করতে সকলকে সচেতন হতে হবে এবং যথাযথ ব্যবস্থা নিতে হবে।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :