300X70
বৃহস্পতিবার , ৯ ডিসেম্বর ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আবরার হত্যা মামলায় ২০ ছাত্রের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২১ ১:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার মামলায় ২০ ছাত্রের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। গতকাল বুধবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ রায় ঘোষণা করেন। রায়ে সন্তোষ প্রকাশ করে আবরারের বাবা দ্রুত কার্যকরের দাবি জানান। আবরারের মা যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তদেরও ফাঁসি চান।

মা রোকেয়া খাতুন বলেন, হত্যাকাণ্ডের মূলহোতা অমিত সাহার মৃত্যুদণ্ড দাবিতে আপিল করা হবে। এদিকে, এ রায়ে স্বস্তি প্রকাশ করেছেন বুয়েটের সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকরা। এখন তাদের চাওয়া স্বল্প সময়ের মধ্যে রায় কার্যকর করা হোক। বুয়েটের শিক্ষার্থীরা সাজাপ্রাপ্ত ৩ পলাতক আসামি এহতেশামুল রাব্বি তানিম, মুজতবা রাফিদ ও মোর্শেদ-উজ-জামান মণ্ডল জিসানকে দ্রæত গ্রেফতারের দাবি জানান।

রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বুয়েট শাখা ছাত্রলীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, বহিষ্কৃত তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার ওরফে অপু, বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন ওরফে শান্ত, বহিষ্কৃত উপ-সমাজসেবাবিষয়ক সম্পাদক ইফতি মোশাররফ সকাল, বহিষ্কৃত ক্রীড়া সম্পাদক মেফতাহুল ইসলাম জিয়ন, বহিষ্কৃত কর্মী মুনতাসির আল জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর, মুজাহিদুর রহমান, মনিরুজ্জামান মনির, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান মাজেদ, শামীম বিল্লাহ, এ এস এম নাজমুস সাদাত, আবরারের রুমমেট মিজানুর রহমান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অমর্ত্য ইসলাম, এস এম মাহমুদ সেতু, মুহাম্মদ মোর্শেদ-উজ-জামান মণ্ডল ওরফে জিসান, এহতেশামুল রাব্বি ওরফে তানিম ও মুজতবা রাফিদ। এদের মধ্যে তিন আসামি জিসান, তানিম ও রাফিদ পলাতক।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন, বুয়েট শাখা ছাত্রলীগের বহিষ্কৃত যুগ্ম-সাধারণ সম্পাদক মুহতামিম ফুয়াদ, মুয়াজ ওরফে আবু হুরায়রা, বহিষ্কৃত গ্রন্থ ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইশতিয়াক আহম্মেদ মুন্না, বহিষ্কৃত আইনবিষয়ক উপ-সম্পাদক অমিত সাহা ও আকাশ হোসেন।

যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি এদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে এক বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেন আদালত। এর আগে সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ২২ আসামিকে আদালতে হাজির করা হয়। মামলার বাকি তিন আসামি শুরু থেকে পলাতক। আলোচিত এ মামলার রায় ঘিরে আদালত পাড়ায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। জোরদার করা হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি। আদালত পাড়ার প্রধান ফটক থেকে শুরু করে বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন তারা। মামলার রায় ঘোষণা ঘিরে আদালত পাড়ায় উৎসুক মানুষেরও উপচেপড়া ভিড় লেগে যায়। সকালে আবরারের বাবা ও আসামিদের স্বজনেরা আদালত প্রাঙ্গণে উপস্থিত হন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষ, আইনজীবী, পুলিশ, সাংবাদিকদের উপস্থিতিও বাড়তে থাকে।

এর আগে রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে গত ১৪ নভেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান রায় ঘোষণার জন্য ২৮ নভেম্বর দিন ধার্য করেন। তবে রায় প্রস্তুত না হওয়ায় সেদিন আদালত রায় ঘোষণার জন্য নতুন তারিখ ৮ ডিসেম্বর ধার্য করেন। আগের ধার্য দিনে রায় ঘোষণা না করার বিষয়ে বিচারক বলেন, রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীরা যে যুক্তি উপস্থাপন করেছেন, তা বিশ্লেষণ করে রায় প্রস্তুত করা এখনো সম্ভব হয়নি। রায় প্রস্তুত করতে আরো সময় লাগবে। তাই এ মামলার রায় ঘোষণার জন্য ৮ ডিসেম্বর দিন ধার্য করা হলো।

ভারতের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন চুক্তির সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জেরে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে আবরার ফাহাদকে তার কক্ষ থেকে ডেকে নেন বুয়েট শাখা ছাত্রলীগের কয়েক জন নেতাকর্মী। তিনি বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। থাকতেন শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষেপরে রাত ৩টার দিকে শেরেবাংলা হলের দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পরদিন ৭ অক্টোবর দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে আবরারের মরদেহের ময়নাতদন্ত হয়। ওই ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহিদুজ্জামান।

অভিযুক্ত ২৫ জনের মধ্যে মামলায় এজাহারভুক্ত ছিলেন ১৯ জন এবং তদন্তকালে যুক্ত হন আরো ছয়জন। এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৭ জন ও এজাহার-বহির্ভূত ছয়জনের মধ্যে পাঁচজনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারদের মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন আটজন।

গ্রেফতার হন- মেহেদী হাসান রাসেল, মো. অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মো. মেহেদী হাসান রবিন, মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মুজাহিদুর রহমান, মুহতাসিম ফুয়াদ, মনিরুজ্জামান মনির, আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, এ এস এম নাজমুস সাদাত, ইসতিয়াক আহম্মেদ মুন্না, অমিত সাহা, মিজানুর রহমান ওরফে মিজান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অমর্ত্য ইসলাম ও এস এম মাহমুদ সেতু। শুরু থেকেই পলাতক মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ। এদের মধ্যে প্রথম দুজন এজাহারভুক্ত ও শেষেরজন এজাহারবহির্ভূত আসামি। ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর ঢাকার দ্রæত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলায় মোট ৬০ জন সাক্ষীর মধ্যে ৪৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়।

রায়ে সন্তোষ প্রকাশ আবরারের বাবার, দ্রুত কার্যকরের দাবি: রায়ে সন্তোষ প্রকাশ করেন আবরার ফাহাদের বাবা বরকত উল্লাহ। আদালত প্রাঙ্গণে বরকত উল্লাহ বলেন, রায়ে আমি সন্তুষ্ট। তবে রায়টি যেন উচ্চ আদালতে বহাল থাকে। একই সঙ্গে দ্রæত কার্যকর হয়। রায় কার্যকর হলে আবরারের আত্মা শান্তি পাবে।

আবরারের বাবা প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী, বিচারক ও আইনজীবী ও পুলিশ বাহিনীকে ধন্যবাদ জানান। গণমাধ্যম সবসময় তার পাশে থাকায় তিনি গণমাধ্যম কর্মীদের বিশেষভাবে ধন্যবাদ জানান। রায় ঘোষণার শেষে আবরারের বাবা বরকত উল্লাহর চোখ মুখে ছেলে হত্যার কষ্ট প্রকাশ পায়। তিনি বলেন, যে হারায় সে বুঝে, ছেলেকে হারানোর পর যে কষ্টে বেঁচে রয়েছি, তা ভাষায় বোঝানো যাবে না। রায় শুনতে এ দিন সকাল ৯টায় আদালতে হাজির হন তিনি ও তার পরিবারের স্বজনরা।

এদিকে, রায়ে সন্তোষ প্রকাশ করেছেন আবরারের মা রোকেয়া খাতুন। তবে তিনি যাবজ্জীবনপ্রাপ্ত আসামিদেরও ফাঁসি চান। রায় ঘোষণাকালে কুষ্টিয়ার নিজ বাসভবনে ছিলেন আবরার ফাহাদের মা ও ছোট ভাই। তারা টেলিভিশনের সামনে বসে রায়ের খবর শুনছিলেন। এ সময় মা রোকেয়া খাতুন কান্নায় ভেঙে পড়েন।

কুষ্টিয়ায় কর্মরত সাংবাদিকরা তখন আবরারের বাড়িতে ছিলেন। কুষ্টিয়া শহরের পিটিআই রোডে আবরার ফাহাদের বাড়িতে তার মা রোকেয়া খাতুন রায়ের প্রতিক্রিয়ায় বলেন, আমি এই রায়ে সন্তুষ্ট। তবে বাকিদেরও ফাঁসি চাই। নির্মমভাবে আমার সন্তানকে যারা খুন করেছে তাদের ফাঁসি দেখে যেন আমি মরতে পারি।

মা রোকেয়া খাতুন বলেন, হত্যাকাণ্ডের মূলহোতা অমিত সাহার মৃত্যুদণ্ড দাবিতে আপিল করা হবে। এ সময় তিনি কান্নায় ভেঙে পড়েন। আবরার হত্যা মামলার সব আসামির মৃত্যুদণ্ড দাবি করেন রোকেয়া খাতুন বলেন, হত্যাকাণ্ডের মূলহোতা অমিত সাহা হত্যাকাণ্ডের সময় ঘটনাস্থলে না থাকলেও মোবাইল ফোনের মাধ্যমে সে হত্যাকাণ্ডের সব পরিকল্পনা বাস্তবায়ন করে। অথচ তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়নি। কীভাবে সে মৃত্যুদণ্ড থেকে বাদ যায় আমি বুঝতে পারলাম না।

আপনারাও ভিডিও ফুটেজের মাধ্যমে দেখেছেন ২৫ আসামি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আবরার হত্যায় জড়িত ছিল। কীভাবে ৫ আসামির মৃত্যুদণ্ড থেকে বাদ গেল। রোকেয়া খাতুন বলেন, আববার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী অমিত সাহার মৃত্যুদণ্ডের দাবিতে আমরা উচ্চ আদালতে আপিল করব। অমিত সাহা বুয়েট ছাত্রলীগের আইনবিষয়ক উপসম্পাদক পদে ছিলেন। তাকে পরে বহিষ্কার করে ছাত্রলীগ।

রায় দ্রুত কার্যকর চায় বুয়েট: এদিকে, রায়ে স্বস্তি প্রকাশ করেছেন বুয়েটের সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকরা। এখন তাদের চাওয়া স্বল্প সময়ের মধ্যে রায় কার্যকর করা হোক। বুয়েটের শিক্ষার্থীরা সাজাপ্রাপ্ত ৩ পলাতক আসামি এহতেশামুল রাব্বি তানিম, মুজতবা রাফিদ ও মোর্শেদ-উজ-জামান মণ্ডল জিসানকে দ্রুত গ্রেফতারের দাবি জানান। গতকাল রায় ঘোষণার পর সাংবাদিকদের দেওয়া সাক্ষাৎকারে বুয়েটের ভিসি অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার এবং দুপুর সোয়া দুইটায় বুয়েট শহিদ মিনারের সামনে সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা স্বস্তি প্রকাশ করেন।

রায় পরবর্তী প্রতিক্রিয়া জানিয়ে সাংবাদিকদের সত্য প্রসাদ মজুমদার বলেন, প্রতিক্ষিত রায় আজকে আমরা পেয়েছি। আবরার হত্যার বিচার অতি অল্প সময়ে হয়েছে। আরো কম সময়ে হতো যদি করোনা পরিস্থিতি না থাকতো। আমার মনে হয়, বিচার বিভাগ সঠিকভাবে বিচার করেছেন এবং তাদের প্রজ্ঞা ও আইন অনুযায়ী বিচার করেছেন। তার জন্য তাদের ওপর আমাদের আস্থা রাখা উচিত।

উপাচার্য বলেন, ভবিষ্যতে আমাদের ছাত্র-ছাত্রীদের এটাই মনে রাখতে হবে, যদি কেউ এ ধরনের কর্মকাÐে জড়িত হয়, তাকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে। আমাদের সবাই আশা করে রায় সল্প সময়ে কার্যকর হবে। আবরারের পরিবারের প্রতি আমরা সর্বোচ্চ সহমর্মিতা দেখিয়েছি, সাহায্য-সহযোগিতা করেছি এবং ভবিষ্যতেও করবো। কী ধরনের সহযোগিতা করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আইনি ও আর্থিক সহযোগিতা করেছি।

তিনি আরো বলেন, ছাত্র রাজনীতি বন্ধ করার ঘোষণা আমরা দিয়েছি। অনেক দেশেই ছাত্র রাজনীতি আছে এবং এই ছাত্র রাজনীতি থেকেই আমার মনে হয় দেশাত্মবোধটা জেগে ওটে। সেখানে যদি কেউ অপরাজনীতির দিকে ধাবিত করা হয়, সেটা আইনশৃঙ্খলা বাহিনী ও বিচার বিভাগ দেখবে। এর আগে সাবেকুন নাহার সনির মৃত্যুর পরও বুয়েটে রাজনীতি নিষিদ্ধ করা হয় এবং পরে আবারও চালু হয়। এরপর আবারও রাজনীতি চালু হতে পার কিনা জানতে চাইলে উপাচার্য বলেন, আমরা এখন নিষিদ্ধ করেছি, তা নিষিদ্ধ আছে, ভবিষ্যতের কথা বলতে পারি না।

শহিদ মিনারে বুয়েট শিক্ষার্থীরা লিখিত বক্তব্য পাঠকালে বলেন, আমরা বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা শুরু থেকেই এই ন্যাক্কারজনক ঘটনার বিচারের দাবিতে সোচ্চার ছিলাম। একইসঙ্গে আদালতের প্রতি আস্থাশীল ছিলাম। আমরা মনে করি, এই রায়ের মাধ্যমে সবার আস্থার প্রতিফলন ঘটেছে। আমরা এই রায় দ্রুত কার্যকরের দাবি জানাচ্ছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সৌদিসহ যে ১৫ কান্ট্রিতে ঈদ উদযাপিত হলো আজ

সাউথ ব্রিজ হাউজিংয়ের নির্মাণাধীন ভবনসহ ১০ ভবনকে দক্ষিণ সিটির দুই লক্ষাধিক টাকা জরিমানা

‘গ্লোবাল ওয়েব কল’ ফিচার নিয়ে এলো ইমো

যমুনা ব্যাংকের কর্মকর্তাদের স্বাস্থ্য পরীক্ষা কর্মসূচীর উদ্বোধন

লোহাগড়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা

‍‍‍জাতিসংঘ সঠিকভাবে কাজ করতে পারলে সারাবিশ্বে শান্তি বিরাজ করতো : সংস্কৃতি প্রতিমন্ত্রী

দেশের মানুষের কল্যাণে নিজেকে উৎসর্গ করেছি : প্রধানমন্ত্রী

জনগণের রায় নিয়ে আগামী নির্বাচনে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা : এনামুল হক শামীম

নিকারাগুয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১৬

বিমান বাহিনী প্রতিনিধি দলের ভারতের ডিমাপুর সফর

ব্রেকিং নিউজ :