300X70
বৃহস্পতিবার , ২ নভেম্বর ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আরো একটি নতুন মাইলফলক স্থাপন করলো বাংলাদেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২, ২০২৩ ১২:৪৪ পূর্বাহ্ণ

ন‌্যাশনাল রোমিং যুগে ডিজিটাল সংযুক্তির সম্প্রসারণ
বাঙলা প্রতিদিন ডেস্ক : ন‌্যাশনাল রোমিং যুগে প্রবেশের মাধ‌্যমে ডিজিটাল সংযুক্তি সম্প্রসারণে আরো একটি মাইলফলক স্থাপন করলো বাংলাদেশ। বাংলালিংক এবং টেলিটক বাংলাদেশে প্রথমবারের মতো জাতীয় রোমিং ফিল্ড ট্রায়াল চালু করা হয়।

এই ব্যবস্থায় বাংলালিংক ও টেলিটক গ্রাহকরা কোনো স্থানে তাদের ব্যবহৃত নেটওয়ার্ক দুর্বল বা অনুপস্থিত হলে সেখানে অন্য অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে তারা দেশের নির্দিষ্ট কিছু এলাকায় নিরবচ্ছিন্নভাবে সেবার সুযোগ পাবেন। আপাতত এই ব্যবস্থার সীমিত পর্যায়ের ফিল্ড ট্রায়াল উদ্বোধন করা হলো আজ।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় রোমিং ফিল্ড ট্রায়ালের উদ্বোধন করেন। ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম‌্যান শ‌্যাম সুন্দর সিকদার, বাংলালিংক এর সিইও এরিক অস এবং টেলিটকের ব‌্যবস্থাপনা পরিচালক মোঃ হাবিবুর রহমান বক্তৃতা করেন।

মন্ত্রী জাতীয় রোমিং ফিল্ড ট্রায়ালের উদ্বোধনকে ডিজিটাল সংযুক্তির ক্ষেত্রে একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে উল্লেখ করে বলেন, জাতীয় জীবনে ডিজিটাল সংযুক্তির সম্প্রসারণে আরো একটি নতুন মাইলফলক স্থাপন করলো বাংলাদেশ। তিনি বলেন, এমন একটি দিনের জন‌্য সুদীর্ঘ সময়ের অপেক্ষা ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশে কর্মসূচির ধারাবাহিকতায় ইতোমধ্যেইে ডিজিটাল সংযুক্তিতে বিস্ময়কর অগ্রগতি অর্জিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ডিজিটাল সংযুক্তি শ্বাস প্রশ্বাসের মতো অপরিহার্য হয়ে ওঠেছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নেতৃত্বে বিটিআরসির নিরলস প্রচেষ্টায় গ্রাহকদের স্বার্থ বিবেচনায় এক দেশ এক রেট ব্রডব‌্যান্ড ইন্টারনেট সেবা প্রবর্তনসহ গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন।

মন্ত্রী বলেন, স্মার্ট কানেক্টিভিটির সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড়িয়ে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের অভিযাত্রা শুরু হয়েছে। টেলিটক ও বাংলালিংকের মধ‌্যে রোমিং চালুর বিষয়টি দেশের ডিজিটাল সংযুক্তির বিকাশে আরও একটি মাইলফলক বলে মন্ত্রী উল্লেখ করেন।

ডিজিটাল প্রযুক্তি বিপ্লবের এই অগ্রদূত বলেন, বাংলালিংক ও টেলিটকের মধ‌্যে এই কৌশলগত অংশীদারিত্ব দেশব্যাপী টেলিটক ও বাংলালিংক গ্রাহকদের মোবাইল সংযোগের পরিসর বৃদ্ধি করার পাশাপাশি অপারেটর দুইটির মধ্যে অবকাঠামো শেয়ারিংয়ে ভূমিকা রাখবে।

ফিল্ড ট্রায়াল শেষ হওয়ার পরে সেবাটি বাণিজ্যিকভাবে চালু করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এর ফলে গ্রাহকরা দেশব্যাপী বিস্তৃত নেটওয়ার্ক কাভারেজের মাধ্যমে ভয়েস, এসএমএস ও ডেটা ব্যবহার করতে পারবেন। এই উদ্যোগ দেশে শক্তি সংরক্ষণ ও পরিবেশ-বান্ধব অবকাঠামো নির্মাণকেও উৎসাহিত করবে। ভারত, থাইল‌্যান্ড, ইউকে, অস্ট্রেলিয়া, নিউজিল‌্যান্ড, পর্তুগাল, স্পেন, নেদারল‌্যান্ড, ইতালি ও দক্ষিণ আফ্রিকাসহ পৃথিবীর ২২টি দেশে ন‌্যাশনাল রোমিং চালু রয়েছে। এটি গ্রাহক এবং অপারেটরের জন‌্য অত‌্যন্ত লাভজনক একটি পদ্ধতি বলে মন্ত্রী উল্লেখ করেন।

বঙ্গবন্ধুর বাণী সংবলিত বইয়ের মোড়ক উন্মোচন
এর আগে মন্ত্রী বাংলাদেশ স‌্যাটেলাইট কোম্পানির উদ্যোগে কোম্পানির চেয়ারম‌্যান ড. শাহজাহান মাহমুদ সম্পাদিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাণী সংবলিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এই উপলক্ষ‌্যে জাতীয় সংসদের এলডি হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, বিটিআরসির চেয়ারম‌্যান শ‌্যাম সুন্দর সিকদার, সাবেক মুখ‌্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নূরুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এসএমই ফাউন্ডেশনের ১৭তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

স্ত্রীকে নির্যাতন মামলায় ক্রিকেটার আল-আমিনের বিচার শুরু

ধারালো অস্ত্রের আঘাতে অন্তঃসত্ত্বা স্ত্রীকে খুন, স্বামী আটক

২৫ পৌরসভায় আ.লীগের মনোনয়ন পেলেন যারা

বাণিজ্য মেলায় বিকাশে প্রবেশ টিকেট, কেনাকাটা, বাস টিকেট ক্রয়ে ব্যাপক সাড়া

ছয় ঘণ্টার পূর্বাভাস: আবহাওয়া শুষ্ক থাকতে পারে ঢাকায়

বঙ্গবন্ধু এদেশে অসাম্প্রদায়িক রাজনীতির ভিত্তি স্থাপন করেছিলেন : শ্রম প্রতিমন্ত্রী

মাদকসহ রাজধানীতে ৩৯ জন আটক

সামরিক বহরে একের পর এক হামলা, ইরাকে কঠিন পরিস্থিতির মুখোমুখি মার্কিন বাহিনী

ব্রেকিং নিউজ :