300X70
শনিবার , ২৯ জানুয়ারি ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আলু উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আনবে নতুন জাতের বীজআলু ভ্যালেনসিয়া ও কার্টিজেনা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৯, ২০২২ ৭:১১ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: এসিআই সীড নেদারল্যান্ড থেকে আমদানী করে দেশের বিভিন্ন অঞ্চলে বিগত তিনবছর অভিযোজন পরীক্ষার মাধ্যমে সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে এসিআই আলু-৯ (কার্টিজেনা) এবং এসিআই-১০ (ভ্যালেনসিয়া) জাত হিসাবে ২০২০ সালে নিবন্ধনের মাধ্যমে চাষাবাদের জন্য অনুমোদিত হয়।

নতুন এই জাত দুটি ইতিমধ্যে জয়পুরহাট, রাজশাহী, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর এবং বগুড়া জেলার বিভিন্ন অঞ্চলের ডিলার, রিটেইলার ও কৃষকদের মাঝে আলোড়ন তুলেছে। ভ্যালেনসিয়া দেশে প্রচলিত সাদা স্কিন জাতের আলুর চেয়ে প্রায় ৩৮ ভাগ বেশি ফলনশীল, স্ক্যাব রোগ প্রতিরোধী, প্রক্রিয়াজাতকরণ শিল্পে ব্যবহার উপযোগী (ড্রাইমেটার-২১%), জাতটির ৭০% আলুর ওজন ৮০ গ্রামের উপর যা আলু রপ্তানিকারীদের মাঝে ব্যাপক সাড়া ফেলবে বলে আশা করছে প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

অপর দিকে কার্টিজেনা দেশে প্রচালিত লাল স্কিন জাতের আলুর চেয়ে প্রায় ৪০ ভাগের বেশী ফলন দিয়ে থাকে, স্ক্যাব রোগ রোগ প্রতিরোধ, ভর্তার আলু হিসাবে বিশেষভাবে ব্যবহার উপযোগী, জাতটির প্রোসেসিং লস মাত্র ১.০-১.৫%।

নতুন জাতের বীজআলু সারাদেশে আলুচাষীদের মাঝে ছড়িয়ে দিতে পারলে দেশে আলু উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসা যাবে। নতুন জাতের বীজ আলু ভ্যালেনসিয়া ও কার্টিজেনার মাঠ পরিদর্শন শেষে কর্মলাশায় উপস্থিত দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত শতাধিক ডিলার, রিটেইলার ও কৃষকগণ তাদের সন্তোষ্টি প্রকাশ করেন এবং এসিআইকে ধন্যবাদ জানান এই ধরনের বীজআলুর জাত কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য। নতুন জাতগুলোর সাথে সাথে এসিআই প্রচলিত জাত ডায়মান্ট, এসটেরিক্স, গ্রানুলা, মিউসিকা, কার্ডিনাল, এসিআই লালপাকরি-১ এবং লালপাকরি-২ জাতের বীজআলু অত্যান্ত সুনামের সহিত বাজারজাত করে আসছে।

দিনব্যাপি বীজআলু উৎপাদন ও মাঠ পরিদর্শন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসিআই সীডের বিজনেস ডিরেক্টর, জনাব সুধীর চন্দ্র নাথ, বিজনেস ম্যানেজার, জনাব মোহাম্মদ মিজানুর রহমান, জেনারেল ম্যানজোর, সেলস, জনাব একেএম শাহীনূর রহমান, পোর্টফোলিও ম্যানেজার, ডিজিএম, আলুবীজ উৎপাদন সহ প্রডাকশন টিমের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :