300X70
মঙ্গলবার , ২ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইংরেজী ভাষার দক্ষতা পরিমাপক পরীক্ষা, TOEFL এখন সম্পন্ন করুন দুই ঘন্টার কম সময়ে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২, ২০২৩ ৮:৩১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : এডুকেশনাল টেস্টিং সার্ভিস (ETS) এর TOEFL iBT টেস্ট বর্তমানে উচ্চ শিক্ষা, অভিবাসন কিংবা কাজ করতে যাবার জন্য সবচেয়ে জনপ্রিয় ও প্রহণযোগ্য ইংরেজী ভাষার দক্ষতা পরিমাপক পরীক্ষা। যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো ইংরেজী ভাষাভাষী দেশে এই পরীক্ষার ফলাফল শতভাগ গ্রহণ করা হয় । বিশ্বব্যাপী ১৬০ টিরও বেশি দেশের ১১,৫০০ এরও অধিক প্রতিষ্ঠানে TOEFL iBT স্কোর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পরীক্ষার্থীদের আরো ভালো অভিজ্ঞতা প্রদানে ক্রমাগত কাজ করে যাচ্ছে ETS। এর অংশ হিসেবে TOEFL iBT তে বেশ কিছু নতুন সংযোজন এসেছে।

পরীক্ষার্থীরা ২৬ জুলাই ২০২৩ থেকে শুরু হতে যাওয়া TOEFL iBT টেস্ট ফর এ্যাডমিনিস্ট্রেশন আরো স্বল্পসময়ে শেষ করতে পারবেন। দুই ঘন্টারও কম সময়ে এই পরীক্ষা সম্পন্ন হলে পূর্বে যার দৈর্ঘ্য ছিল তিন ঘন্টা। এই সময় কমিয়ে আনার পেছনে যে সকল বিষয় বিষয় ভূমিকা রেখেছে:

– পুরো পরীক্ষা জুড়ে স্ট্রীমলাইনড ইনস্ট্রাকশন এবং নেভিগেশন ব্যবস্থা।

– আগের ইন্ডিপেন্ডেন্ট রাইটিং টাস্কের বদলে নতুন ও আধুনিক “রাইটিং ফর এ্যান এ্যাকাডেমিক ডিসকাশন” টাস্ক।

– সংক্ষিপ্ত রিডিং সেকশন

– সকল আনস্কোর্ড টেস্ট সেকশন বাতিলকরণ।

– সহজ রেজিস্ট্রেশন পদ্ধতি যা জুলাই ২০২৩ থেকে শুরু হবে। পরীক্ষার্থীরা এখন এ্যাকাউন্ট তৈরী করে আসন্ন পরীক্ষার তারিখ থেকে নিজের পছন্দের TOEFL iBT পরীক্ষার তারিখ বাছাই করে পূর্বের চেয়েও সহজেই নিবন্ধন করতে পারবেন।

– ২৬ জুলাই ২০২৩ থেকে স্কোরের স্বচ্ছতা আরো বৃদ্ধি পাবে। পরীক্ষার্থীরা পরীক্ষার শেষেই জানতে পারবেন তাদের পরীক্ষার ফল প্রকাশের তারিখ। এবং একই সাথে তারা রিয়েলটাইম নোটিফিকেশনের মাধ্যমে টেস্ট স্কোর স্ট্যাটাসের পরিবর্তনের আপডেট পাবেন।

ETS এর সি ই ও অমিত সেবক বলেন, “ETS শিক্ষা ও প্রশিক্ষন খাতে নতুন পণ্য উদ্ভাবনের মাধ্যমে ভবিষ্যত নির্মানে কাজ করে যাচ্ছে এবং TOEFL সেই প্রচেষ্টার কেন্দ্রবিন্দুতে আছে।” তিনি আরো যোগ করেন, “বিগত ছয় দশক ধরে TOEFL ইন্ডাস্ট্রির মান নির্ধারক হিসেবে স্বীকৃত এবং এই নতুন সংযোজনগুলো এর অবস্থান আরো উন্নত করবে। এর চেয়েও গুরুত্বপুর্ণ হচ্ছে আমরা এই পরিবর্তন গুলো করেছি আমাদের ভোক্তা ও অংশীদারদের দৃষ্টিকোণ থেকে। কারণ তাদের চাওয়াটাই আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।”

পরীক্ষার্থীদের মাঝে যারা ইতোমধ্যেই TOEFL iBT র জন্য রেজিস্ট্রেশন করে ফেলেছেন তারা এই পরিবর্তীত নতুন অভিজ্ঞতা নিতে চাইলে বিনামূল্যে পরীক্ষার তারিখ পিছিয়ে দিতে পারবেন। অথবা এই নতুন পদ্ধতি শুরু হবার আগে পরীক্ষার তারিখ এগিয়েও নিয়ে আসতে পারবেন। TOEFL iBT র আপডেটেড ভার্শনের ফ্রি প্র্যাক্টিস টেস্ট TOEFL iBT প্র্যাক্টিস সেট এখন TOEFL এর ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। অতিরিক্ত ফ্রি ও পেইড টেস্ট প্রিপারেশন অপশনগুলোতে আগামী কয়েক সপ্তাহের মাঝে পরিবর্তন চলে আসবে।

স্কোর ব্যবহারকারীদের ক্ষেত্রে TOEFL iBT র স্কোর স্কেল একই থাকছে। ফলে তাদের আবশ্যিক প্রয়োজনগুলোও অপরিবর্তিত থাকছে। বিশ্বব্যাপী স্কোর ব্যবহারকারীদের জন্য TOEFL টেস্ট সবচেয়ে বিশ্বস্ত, গ্রহণযোগ্য, বৈধ ও নিরাপদ বিকল্প। এখন এই নতুন পরিবর্তনগুলোর ফলে স্কোর ব্যবহারকারীরা নিশ্চিত হতে পারবেন যে, পরীক্ষার্থীরা আরো দ্রুত সময়ে ও আনন্দদায়কভাবে এই অভিজ্ঞতা অর্জন করতে পারবেন এবং পরীক্ষাজনিত উদ্বেগও তাদের কমে আসবে।

TOEFL iBT র পরিবর্তনগুলো নিয়ে আরো বিস্তারিত জানতে ভিজিট করুন www.ets.org/toefl/ibt-enhancements

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিজিটাল বৈষম্যহীন বিশ্ব গড়তে ডিপিআই ও এআই-শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস

ঘুর্ণিঝড় “মোখা” মোকাবেলায় প্রস্তুত কোস্ট গার্ড

জেসিআই বাংলাদেশের ইফতার অনুষ্ঠিত

বিডি ট্যাক্স পোর্টালে আয়কর সেবা নিতে সার্ভিস চার্জ দেওয়া যাবে বিকাশ-এ

সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করা হয়েছে বিস্ফোরণে দগ্ধদের: স্বাস্থ্যমন্ত্রী

ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘর চালু করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়

চীনে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৪৬

দেশের প্রথম ৬ লেনের মধুমতী সেতুর উদ্বোধন সোমবার

শেখ হাসিনা’র নেতৃত্বে আজকে বাংলাদেশ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ব্রেকিং নিউজ :