300X70
শনিবার , ১৬ এপ্রিল ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইউক্রেনে ফের তীব্র হচ্ছে রুশ হামলা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৬, ২০২২ ২:১৮ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক : রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কভা মিসাইল ক্রুজার ডুবে যাওয়ার দায় ইউক্রেন স্বীকার করার পর দেশটির রাজধানী কিয়েভে জোরালো বিস্ফোরণের শব্দ শোনা গেছে। গতকাল শুক্রবার প্রথম প্রহরে সেখানে বিস্ফোরণের পাশাপাশি বিমান হামলার সতর্ক সংকেত বেজে ওঠে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, কৃষ্ণসাগরে অগ্নিকাণ্ডে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ ডুবে যাওয়ার পর ইউক্রেনে হামলা আরও তীব্র হচ্ছে। এই মাসের শুরুতে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে যুদ্ধে মনোনিবেশ করতে কিয়েভের আশেপাশের এলাকা থেকে সেনা প্রত্যাহার করে রাশিয়া। সেনা প্রত্যাহারের পর শুক্রবার কিয়েভ এলাকায় ফের হামলা শুরু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার যুদ্ধজাহাজ মস্কভা কৃষ্ণসাগরে পুরোপুরি ডুবে গেছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। আগুন লাগার পর জাহাজটি ডুবে যায় বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। তবে কৃষ্ণসাগরে অবস্থিত রাশিয়ার অন্যতম বৃহত্তম জাহাজটিতে কিভাবে আগুন লাগল তা নিয়ে দুই রকম দাবি করেছে কিয়েভ আর মস্কো।

কিয়েভের দাবি, যুদ্ধজাহাজে মিসাইল হামলা চালিয়েছে ইউক্রেন। মিসাইল হামলায় জাহাজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে দেশটি। কৃষ্ণসাগরে অবস্থিত জাহাজটিতে বুধবার হামলা চালানো হয় বলে জানিয়েছেন ইউক্রেনের ওডেসার গভর্নর।

এর আগে রাশিয়াও মস্কভা মিসাইল ক্রুজার নামে ওই যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করেছে। যদিও এর কারণ হিসেবে তারা ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার করেনি। ওই হামলার ব্যাপারে টেলিগ্রামে দেওয়া এক বার্তায় ওডেসার গভর্নর ম্যাক্সিম মার্চেনকো জানান, কৃষ্ণসাগর পাহারা দেওয়া নেপচুন ক্ষেপণাস্ত্র রুশ জাহাজের মারাত্মক ক্ষতি করে।

এদিকে, কৃষ্ণসাগরে মোতায়েন যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত হওয়ার কথা বৃহস্পতিবার নিশ্চিত করেছে রাশিয়া। বুধবারের এই ঘটনার পর মস্কো জানিয়েছে, আগুন ধরে যাওয়ার পর একটি বিস্ফোরণের কারণে রাশিয়ার বø্যাক সি ফ্লিটের একটি ফ্ল্যাগশিপ গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া জাহাজে অবস্থানরত ক্রুদেরও নিরাপদে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে দেশটি।

তবে ইউক্রেনীয় হামলার কথা স্বীকার না করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজে থাকা গোলাবারুদ বিস্ফোরিত হওয়ার পর মস্কভা মিসাইল ক্রুজারে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। যদি ইউক্রেনের দাবি সত্যি হয়, তাহলে ১২ হাজার ৪৯০ টন ওজনের মস্কভা হবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রতিপক্ষের হামলায় ডুবে যাওয়া সবচেয়ে বড় রুশ যুদ্ধজাহাজ।

ইউক্রেন হামলার পর এ নিয়ে দুটি যুদ্ধজাহাজ হারাল রাশিয়া। গত মার্চ মাসে আজভ সাগরের রাশিয়ার দখলকৃত বের্দিয়ানস্কের পোতাশ্রয়ে ইউক্রেনের আক্রমণে আরেকটি রুশ জাহাজ ধ্বংস হয়ে যায়।

মিসাইল কারখানা ধ্বংস :
ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠে অবস্থিত একটি মিসাইল কারখানা ধ্বংস করে দিয়েছে রাশিয়া। গত বৃহস্পতিবার রাতে কারখানাটিতে ক্রুজ মিসাইল নিক্ষেপ করা হয়। রাশিয়ার ভূখণ্ডে হামলা বন্ধ না করলে কিয়েভে এরকম আরও হামলা চালানো হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। রুশ সংবাদমাধ্যম আরটির খবরে বলা হয়, কিয়েভের উপকণ্ঠে অবস্থিত ভিজার সামরিক কারখানা ধ্বংস করতে একটি রুশ সামরিক বিমান ব্যবহার করা হয়। ওই কারখানায় বিমান ও জাহাজ বিধ্বংসী মিসাইল তৈরি করে ইউক্রেন।

এর আগে, বৃহস্পতিবার রাশিয়ার বেলগরোদ ও ব্রিনস্ক অঞ্চলে মিসাইল হামলা চালায় ইউক্রেন। এই দুই অঞ্চলে ইউক্রেনীয় মিসাইল হামলায় ৮ রুশ নাগরিক আহত হয়েছেন বলে দাবি করেছে মস্কো। মূলত, ইউক্রেনের হামলার জবাবে কিয়েভের উপকণ্ঠে ওই মিসাইল কারখানায় হামলা করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনাশেনকোভ ইউক্রেনকে সতর্ক করে দিয়ে বলেন, রুশ ভূখÐে হামলা না থামালে কিয়েভে আরও মিসাইল নিক্ষেপ করবে তার দেশ। এর আগে গত বুধবারও একই ধরনের হুঁশিয়ারি দিয়েছিলেন এই রুশ কর্মকর্তা।

গত ২১ ফেব্রæয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় রাশিয়া। এরপর ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার কথা বলে ইউক্রেনে গত ২৪ ফেব্রæয়ারি থেকে সামরিক অভিযান শুরু করে রুশ সেনারা। এই সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ সেনারা। তবে প্রবল প্রতিরোধের মুখে পড়ে রাজধানী কিয়েভ ও আশেপাশের এলাকায়।

খারকিভে ৫ শতাধিক সাধারণ মানুষ নিহত :
ইউক্রেনে চলমান সংঘাতে দেশটির পূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলে পাঁচ শতাধিক বেসামরিক মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি পূর্ব ইউরোপের এই দেশটিতে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর থেকে বিপুলসংখ্যক এসব মানুষ প্রাণ হারিয়েছেন।

খারকিভের গভর্নরের বরাত দিয়ে গতকাল শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। খারকিভ শহর ও এই অঞ্চলটি রাশিয়া সীমান্তের কাছেই অবস্থিত। গত বৃহস্পতিবার টেলিগ্রামে দেওয়া এক বার্তায় গভর্নর ওলেগ সিনেগুবভ বলেন, রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে খারকিভ অঞ্চলে ৫০৩ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৪ জন শিশুও রয়েছে। তার ভাষায়, ‘নিহতরা সবাই নিরীহ বেসামরিক মানুষ, আমরা তাদের কখনো ক্ষমা করব না! রুশ বাহিনী খারকিভজুড়ে ৩৪টি রকেট ও আর্টিলারি হামলা চালিয়েছে। এতে একজন নিহত ও আটজন আহত হয়েছেন।’

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে যুদ্ধের আগে জনসংখ্যা ছিল প্রায় ১৫ লাখ। রাশিয়ার সীমান্ত থেকে শহরটি প্রায় ৪০ কিলোমিটার (২৫ মাইল) দূরে অবস্থিত। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই শহরটি রুশ সামরিক বাহিনীর হামলার অন্যতম প্রধান লক্ষ্যবস্তু ছিল। তবে ব্যাপক বোমাবর্ষণের মাধ্যমে রুশ সেনারা শহরটি বিধ্বস্ত করতে সক্ষম হলেও দখলে নিতে ব্যর্থ হয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ৪০০ কিলোমিটার পূর্বে এবং রাশিয়ান সীমান্তের ঠিক পাশেই অবস্থিত খারকিভ শহরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি শিল্পাঞ্চল ও বিশ্ববিদ্যালয় কেন্দ্র। এখানে বসবাস করা প্রায় ১৫ লাখ মানুষের মধ্যে অনেক রুশভাষীও আছেন।

ইউক্রেনীয় হেলিকপ্টার ভূপাতিত :
অপরদিকে রাশিয়ার সীমান্তবর্তী গ্রামে হামলা চালানো একটি ইউক্রেনীয় হেলিকপ্টার মিসাইল হামলায় বিধ্বস্ত হয়েছে। রাশিয়ার দাবি, এস-৪০০ মিসাইল ব্যবস্থা দিয়ে হেলিকপ্টারটি ভূপাতিত করা হয়। রুশ গ্রামে হামলা চালিয়ে তখন হেলিকপ্টারটি ইউক্রেনের ঘাঁটিতে ফিরছিল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, সোভিয়েত আমলের তৈরি এমআই-৮ হেলিকপ্টারটি এস-৪০০ মিসাইল ব্যবস্থা দিয়ে ইউক্রেনের গরোদন্যা অঞ্চলে ভূপাতিত করা হয়। এই অঞ্চলটি রুশ সীমান্ত থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত বৃহস্পতিবার হেলিকপ্টারটি সীমান্তের ওপারে রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলের ক্লিমোভো গ্রামে হামলায় ব্যবহৃত হয়েছিল। এ হামলায় দুই বছর বয়সি এক শিশু এবং তার গর্ভবতী মাসহ সাতজন আহত হয়।

রাশিয়া জানিয়েছে, ইউক্রেনের দুটি হেলিকপ্টার কম উচ্চতায় উড়ে এসে গ্রামে অন্তত ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

যুদ্ধ থামানোর চেষ্টা করছে তুরস্ক :
রাশিয়া এবং ইউক্রেনের মধ্যকার চলমান সংঘাত বন্ধে তুরস্ক আপ্রাণ চেষ্টা করছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের যোগাযোগ বিষয়ক উপদেষ্টা ফাহরেত্তিন আলতুন। গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আলতুন এ কথা বলেন। খবর ডেইলি সাবাহর।

এরদোগানের এ উপদেষ্টা বলেন, এ যুদ্ধের ফলে আঞ্চলীয়ক নিরাপত্তা ও মানবাধিকার হুমকির মুখে পড়েছে। ক‚টনীতিকভাবে এ যুদ্ধ থামাতে তুরস্ক দিন-রাত চেষ্টা করে যাচ্ছে। দুই পক্ষের সঙ্গেই যোগাযোগ রক্ষা করে চলছে তুরস্ক। এ বিষয়ে অনেকে তুরস্কের ভূমিকা নিয়ে নেতিবাচক মন্তব্য করায় তাদের কঠোর সমালোচনা করেন তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কৃষি উন্নয়নে দেশে কাজু বাদাম চাষে ব্যাপক সম্ভাবনা

চিলমারী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের মৃত্যুতে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর শোক

কানাডায় এ বছর ৩২ জনকে গুলি করে হত্যা করেছে পুলিশ

উয়েফা নেশন্স লিগে রোনালদোকে ছাড়াই পর্তুগালের জয়

জলাবদ্ধতা ৭০ ভাগ থেকে ১০ ভাগে নেমে এসেছে : মেয়র শেখ তাপস

আগামী ১৭ জানুয়ারি কাকরাইলে মা-ছেলেকে হত্যা মামলার রায়

মানারাত ইউনিভার্সিটিতে সাবেক ভিসির স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত

ভূমি অপরাধ আইনের উদ্দেশ্য হচ্ছে ভূমি সংক্রান্ত অপরাধে জড়িত হওয়া থেকে বিরত রাখা : ভূমিমন্ত্রী

আগামী ৮ এপ্রিল বাংলাদেশ স্কাউটস দিবস

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর সংখ্যা ৩ হাজার ৮৪৫ জন : ঢাদসিক

ব্রেকিং নিউজ :