300X70
শুক্রবার , ৪ মার্চ ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইউরোপের বৃহত্তম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ার দখলে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৪, ২০২২ ২:২৬ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ইউক্রেনের জেপোরোজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র দখল করে নিয়েছে রাশিয়া। ইউক্রেন সেনাদের সঙ্গে তীব্র লড়াইয়ের পর অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বিদ্যুৎ কেন্দ্রটি দখলে নেয় রুশ সেনারা। ইউক্রেনের এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি পুরো ইউরোপের মধ্যে সবচেয়ে বড়।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার (৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এর আগে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের একটি ভবনে রাশিয়ার বোমা হামলায় সেখানে আগুন ধরে যায়।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার দখলে যাওয়ার পর কর্মীরা বিদ্যুৎ কেন্দ্রের অবস্থা পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তারা আরও জানিয়েছে, পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কর্মীরা কাজ চালিয়ে যাচ্ছেন এবং বিদ্যুৎ ইউনিটগুলোর অবস্থা পর্যবেক্ষণ করছেন।

এর আগে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের একটি ভবনে রাশিয়ার বোমা হামলায় সেখানে আগুন ধরে যায় বলে জানিয়েছিল ইউক্রেনের কর্মকর্তারা। সেসময় এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের আশপাশে রাশিয়া এবং ইউক্রেনের সৈন্যদের মধ্যে ব্যাপক সংঘর্ষের খবরও সামনে আসে।

আগুন লাগার পর আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) জানিয়েছিল, তারা ইউক্রেনের কর্মকর্তাদের সাথে বিষয়টি নিয়ে কথা বলেছেন এবং জানতে পেরেছেন যে বিদ্যুৎ কেন্দ্রটির অপরিহার্য অংশগুলো এখনও চলমান আছে, কিছু নষ্ট হয়নি।

জেপোরোজিয়া পরমাণু বিদুৎ কেন্দ্রটি ১৯৮৪ সালে ১৯৯৫ সালের মধ্যে নির্মাণ করা হয়। অর্থাৎ এটি তৈরি করতে ১১ বছর সময় লেগেছিল।

এ বিদ্যুৎ কেন্দ্রের ছয়টি রিয়েক্টর থেকে ৫,৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। এর মাধ্যমে প্রায় ৪০ লাখ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা যায়।

স্বাভাবিক সময়ে জেপোরোজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে ইউক্রেনের মোট বিদ্যুৎ উৎপাদনের পাঁচভাগের এক ভাগ আসে। রাজধানী কিয়েভ থেকে এ বিদ্যুৎ কেন্দ্র ৫৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত।

এদিকে বিদ্যুৎকেন্দ্রে আগুন লাগার খবরে যুক্তরাষ্ট্রের জ্বালানিমন্ত্রী জেনিফার গ্রানহোম টুইটারে লেখেন, ইউক্রেনের জেপোরোজিয়া পারমাণবিক কেন্দ্রে অগ্নিকাণ্ডের বিষয়ে তিনি ইউক্রেনের জ্বালানিমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। জেনিফার বলেন, তিনি মার্কিন নিউক্লিয়ার ইনসিডেন্ট রেসপন্স টিমকে সক্রিয় করার সিদ্ধান্ত নিয়েছেন।

গ্রানহোম বলেন, পারমাণবিক কেন্দ্রের কাছে রাশিয়ার সামরিক অভিযান অত্যন্ত বেপরোয়া পদক্ষেপ এবং এটি শেষ হওয়া উচিত। তিনি আরও বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়, মার্কিন পারমাণবিক নিয়ন্ত্রণ কমিশন এবং হোয়াইট হাউসের সঙ্গে পুরো বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। অবশ্য, আগুনের ঘটনায় ওই পারমাণবিক কেন্দ্রে বিকিরণের মাত্রা বাড়েনি বলেও জানান তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে ‘পারমাণবিক সন্ত্রাস’ অবলম্বন করার এবং রাশিয়া ইউক্রেনে চেরনোবিল বিপর্যয়ের ‘পুনরাবৃত্তি’ করতে চায় বলে অভিযোগ করেছেন।

এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ‘রাশিয়া ছাড়া অন্য কোনো দেশ পারমাণবিক শক্তি ইউনিটগুলোতে গুলি বা বোমা হামলা চালায়নি। আমাদের ইতিহাসে এই প্রথম। মানবজাতির ইতিহাসেও এমন হামলার ঘটনা এটাই প্রথম। সন্ত্রাসী রাষ্ট্র এখন পারমাণবিক সন্ত্রাসের আশ্রয় নিয়েছে’।

ইউক্রেনের জেপোরোজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে আগুন লাগার খবরে এশিয়ার শেয়ার বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে।

টোকিও এবং হংকং শেয়ার বাজারে সবচেয়ে বেশি পতন হয়েছে। জাপানের নিককেই শেয়ার বাজারে সূচক পড়ে গেছে ২.৫ শতাংশ এবং হংকং শেয়ার বাজারে সূচক পড়ে গেছে ২.৬ শতাংশ।

এশিয়ার অপরিশোধিত জ্বালানী তেলের মূল্যও ব্যারেল প্রতি ১১২ ডলারের বেশি হয়েছে।

পরে অবশ্য, আগুন নেভানোর খবরে এশিয়ার শেয়ার বাজারগুলোতে অনেক বিনিয়োগকারীর মনে আবারো আস্থা ফিরে আসে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাজশাহী অঞ্চলের উপযোগিতা কাজে লাগাতে হবে: এলজিআরডি মন্ত্রী

দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে

Mostbet App Download With Regard To Pc Windows Plus Mac Os, Unit Installation Instructio

Mostbet App Download With Regard To Pc Windows Plus Mac Os, Unit Installation Instructio

মুক্তিযুদ্ধের চিকিৎসা ইতিহাস: মুক্তিযুদ্ধের অজানা ইতিহাস

রাজবাড়ীতে দুর্বৃত্তর গুলিতে সাবেক ইউপি চেয়ারম্যানের মৃত্যু

দলের সিদ্ধান্ত না মেনে যারা বিদ্রোহী প্রার্থী হয়েছেন তারা বেয়াদব : জাহাঙ্গীর কবির নানক

বাংলাদেশ ব্যাংকের প্রেস বিজ্ঞপ্তি: কোনো ব্যাংক বন্ধ হবে না, আমানত নিরাপদে আছে

“চার বছরেও উদ্বোধন হয়নি নবনির্মিত বঙ্গবন্ধু ও বঙ্গমাতা হল “

আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে প্রধানমন্ত্রীর বাণী

ঈদের দিনে লালমনিরহাটে ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ

ব্রেকিং নিউজ :