300X70
শনিবার , ৩ জুন ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ প্রস্তাবিত জাতীয় বাজেট ২০২৩-২৪ : প্রত্যাশা ও প্রাপ্তি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৩, ২০২৩ ৮:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : অর্থমন্ত্রী আ হ ম মু¯তাফা কামাল,গত ১ জুন জাতীয় সংসদে ২০২২-২৩ বাজেট বর্ষের সম্পূরক বাজেট ও আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা শীর্ষক জাতীয় বাজেট প্রস্তাবনা পেশ করেছেন।

উচ্চ মূল্যস্ফীতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বৈশ্বিক সংকট, ডলার সংকট, ব্যবসা-বিনিয়োগ ও কর্মসংস্থানে মন্দা, জাতীয় সংসদ নির্বাচনসহ নানামুখী চাপ ও চ্যালেঞ্জ মোকাবেলার মুহুর্তে ২০২৩-২৪ সালের জাতীয় বাজেট পেশের জন্য মাননীয় অর্থমন্ত্রী মহোদয়কে আইবিএফবি অভিবাদন ও ধন্যবাদ জানায় ।

আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ব্যবসা বানিজ্য ও বিনিয়োগ পরিবেশ পরিচিতিকরণ এবং সংযোগ সমন্বয়কারী গবেষনা ও উপদেষ্টা সংগঠন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) মনে করে করোনা মহামারীতে বিপর্যস্ত হয়ে পড়া অর্থনীতিকে পুনরূদ্ধার, রাশিয়া-ইউক্রেণ যুদ্ধের অভিঘাতে টালমাটাল বিশ্ব অর্থনীতির প্রভাবিত বাংলাদেশের অর্থনীতিকে সুরক্ষা দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া এবং টেকসই উন্নয়নশীল দেশে উন্নীতকরণ করতে একটি বহুমুখী, বাস্তবায়নযোগ্য এবং দিক নির্দেশনামূলক বাজেটের বিকল্প নেই।

এ প্রেক্ষাপটে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাবনা দেয়া হয়েছে যেখানে প্রত্যাশিত জিডিপি প্রবৃদ্ধির হার ৭.৫% এবং মুদ্রাস্ফীতি হার ৬.০%। এবারের বাজেটের মূল লক্ষ্য হচ্ছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা ও উচ্চতর জিডিপি প্রবৃদ্ধি অব্যাহত রাখা, বাজটে নয়িে সাংবাদ সম্মলেনে বলনে আইবএিফবরি প্রসেডিন্টে এবং এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন রশিদ।

মাননীয় অর্থমন্ত্রী ২০৪১ সালের মধ্যে উন্নত বাাংলাদেশ এর লক্ষ্য অর্জনের জন্য যে ‘স্মার্ট বাাংলাদেশ’ এর স্বপ্ন তুলে ধরেছেন তার ভিত্তি হবে (১) স্মার্ট নাগরিক (২) স্মার্ট সরকার (৩) স্মার্ট সোসাইটি ও (৪) স্মার্ট ইকোনমি। ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ স্মার্ট বাংলাদেশের স্বপ্ন সারথী হয়ে মাননীয় অর্থমন্ত্রীর সাথে আমরাও দৃঢ় প্রত্যয়ী ও প্রত্যাসী যে ‘স্মার্ট বাাংলাদেশে মাথা পিছু আয় হবে কমপক্ষে ১২ হাজার ৫০০ মাঃ ডলার, দারিদ্রসীমার নীচে থাকবে ৩ শতাংশের কম মানুষ আর চরম দারিদ্র নেমে আসবে শুন্যেও কোঠায় ;মুল্য স্ফিতি সীমিত থাকবে ৪-৫ শতাংশের মধ্যে ; বানিজ্য ঘাটতি হবে ৫ শতাংশের ; রাজস্ব -জিডিপির অনুপাত হবে ২০ শতাংশের উপর ; বিনিয়োগ হবে জিডিপির ৪০ শতাাংশ।.. তৈরী হবে পেপারলেস, ক্যাশলেস সোসাইটি ।’ (বাজেট বক্তৃতা, অনুচ্ছেদ ৮-৯)

বাজেট বক্তৃতায় বিগত দেড় দশকের উন্নয়ন অভিযাত্রার সাফল্য গাথা আছে, বিদেশীদেরও প্রশংসার সারণী সারমর্ম আছে, কিন্তু বর্তমানে দৃশ্যমান চ্যালেঞ্জ গুলোর প্রেক্ষাপট পটভুমির কোন ব্যাখ্যা না থাকায় চ্যলেঞ্জ মোকাবেলার ক্ষেত্রে সরকারকে নির্ভার তো মনে হয়েছেই এবং মোকাবেলায় কৌশল বাস্তবায়নের পথনকশাও নেই।

বিগত দেড় দশকের সাফল্যকে সাক্ষী রেখে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রার শ্লোগান দিয়ে প্রথম বাজেট ঘোষনা করা হয়েছে নির্বাচনের বছরে। নানাবিধ সংকটে নিমজ্জিত অর্থনীতিকে উদ্ধারে দায়কে পাশ কাটিয়ে ধারাবাহিকভাবে ক্ষমতায় থাকার আকাঙখা প্রকাশ পেয়েছে।

বিশাল সরকারী ব্যয় বন্ধ বা কম করার উপায় উপলক্ষ ব্যয় বহুল নতুন নতুন মেগা প্রকল্প শুরু করার ব্যয় বহরের বিশাল বপু দেখে বোঝা যায় সুশাসন বর্জিত উন্নয়ন অব্যাহত রাখতে হবে। অতি সম্প্রতি মুডির মানদন্ড অবনমনে বিশ^ বানিজ্যে বিনিয়োগে, ঋণ কিংবা অনুদান প্রাপ্তিতেও মরাকাটাল পরিস্থিতি সামনে আসার ব্যাপাওে কোন উদ্বেগ বাজেটে নেই।

বরং এক খাতের সনাতন ব্যয়কে মুখরোচক করার জন্য আরেক খাতে দেখিয়ে কঠিন সময় স্বাচ্ছন্দে ও আত্ম তৃপ্তিতে পার করার কথা রয়েছে। করোনা মহামারী ও ইউক্রেণ রাশিয়া যুদ্ধের প্রভাবের ওপর দোষ চাপিয়ে বর্তমান সময়ের প্রেক্ষিতে ’প্রায় অচল অর্থনীতিকে সচল রাখার, বেকার ও ক্ষুধা রোখার, মূল্য স্ফিতি নিয়ন্ত্রণ , করোনা ও যুদ্ধে সৃষ্ট মন্দা মোকাবিলা এবং সম্ভাব্য সুযোগের (কৃষি, স্বাস্থখাত, আইটি, দক্ষ জনশক্তি গড়ে তোলার খাতে অধিক মনোযোগ ও দক্ষ জলবল সৃষ্টি) সদব্যবহার ও অনিশ্চিত পরিস্থিতি মোকাবিলা’র সাথে সামঞ্জস্যপূর্ণ প্রতীয়মান হয়নি।

২০২২-২৩ অর্থবছরে ঘোষিত বাজেটে যেভাবে করোনা ও যুদ্ধেরও শংকা, অভিঘাত এবং পরিস্থিতির কথা উল্লেখ করা হয়েছিল বাজেট বাস্তবায়নে ,আয় ব্যয় বন্টনে তার প্রতিফলন হয়নি। বাজেটের আকার, বাজেটের বরাদ্দ, শুল্ককর আহরনের যে লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে তা সামঞ্জস্যপূর্ণ হয়নি বলে ইতিমধ্যে বিভিন্ন মহলের পর্যবেক্ষন পর্যালোচনায় উঠে আসছে।

বাজেটের বৈশিষ্ট্য : ইতিবাচক ও নেতিবাচক প্রবণতা
আইবিএফবি মনে করে দেশে কর্মসংস্থান সৃষ্টি ও স্বল্পমূল্যে পণ্যসামগ্রী জনগণের কাছে পৌঁছে দেয়ার জন্য দেশে শিল্পস্থাপনকে উৎসাহিত করা ছাড়া অন্য কোন বিকল্প নেই। কিছু কিছু শিল্পের প্রয়োজনীয় কাঁচামালের উপর শুল্ক কর কমানোর প্রস্তাবকে আমরা সাধুবাদ জানাই।

বাজেটে স্বাস্থ্য ও শিক্ষা খাতকে গুরূত্বের সঙ্গে নেওয়া হয়নি।

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কিছুটা প্রশস্ত করা হয়েছে।
অর্থমন্ত্রী বলেছেন, আগামী অর্থবছরে মূল্যস্ফীতি অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে এবং বার্ষিক গড় মূল্যস্ফীতি প্রায় ৬ শতাংশে দাঁড়াবে বলে আশা করা হচ্ছে। তিনি মনে করেন, “বিশ্ববাজারে জ্বালানি, খাদ্য ও সারের দাম কমার পাশাপাশি অভ্যন্তরীণ বাজারে জ্বালানির দামের সমন্বয় এবং খাদ্য ও সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতে সরকারি উদ্যোগের কারণে মূল্যস্ফীতি বজায় থাকবে।

প্রস্তাবিত বাজেটে ব্যয়ের লক্ষ্যমাত্রা ১৫.৩% প্রসারিত হয়েছে যা বিশ্বব্যাপী মন্দা প্রবণতা এবং এই বছরের ব্যয় প্রকৃতপক্ষে ২.৬% দ্বারা সঙ্কুচিত হয়েছে। আগামী অর্থবছরের জন্য উন্নয়ন ব্যয়ও এ বছরের সংশোধিত ব্যয়ের বিপরীতে ১৪.৭% বেশি লক্ষ্য করা হয়েছে যা মূল লক্ষ্যমাত্রার চেয়ে মাত্র ০.৭% বেশি।

বাজেটে এমন ব্যক্তিদের উপর ন্যূনতম ২,০০০ টাকা করের প্রস্তাব করা হয়েছে যারা করযোগ্য আয় না থাকলেও কর রিটার্ন দাখিল করবে কিন্তু এই অংশগ্রহণকে সরকারি কল্যাণে প্রচার করার লক্ষ্যে সরকারের কাছ থেকে সেবা নেওয়ার জন্য আয়কর রিটার্ন জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

ন্যূনতম কর থেকে অতিরিক্ত ১,২৪০ কোটি টাকা রাজস্ব আয় হবে বলে আশা করা হয়েছে। ন্যুনতম কর আহরণের প্রক্রিয়াটি প্রশাসনিক জটিলতা সৃষ্টি করবে, জালিয়াতি বাড়বে। উদ্দেশ্য সফল হবে না।

বাজেটে সর্বজনীন পেনশন স্কিম প্রবর্তনের একটি যুগান্তকারী ঘোষণা রয়েছে। ইউনিভার্সাল পেনশন ম্যানেজমেন্ট এ্যাক্ট, ২০২৩ ইতিমধ্যেই পাস হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরে ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ এবং গাজীপুর সহ বিভিন্ন এলাকায় সম্পত্তি নিবন্ধন কর বিদ্যমান ৪ শতাংশ থেকে ৮ শতাংশে উন্নীত করার, দলিল মূল্যের ৮ শতাংশ বা ২০ লাখ টাকা, যেটি বেশি হতে পাওে, এখন যে কোনও জেলার পৌরসভার অধিক্ষেত্রে ৩ শতাংশ সম্পত্তি হস্তান্তর কর প্রদান যা ৬ শতাংশে উন্নীত করার প্রস্তাব করা হয়েছে ।

সারচার্জ-মুক্ত সম্পদের সীমা ২০২৩-২৪ সালের সর্বশেষ বাজেটে ৩ কোটি টাকা থেকে ৪ কোটি টাকায় উন্নীত করা হয়েছে যদিও ন্যূনতম ১০% সারচার্জ প্রস্তাব করা হয়েছে, যেখানে একজন ব্যক্তির মোট সম্পদ ৪ কোটি টাকার বেশি এবং ৩৫% সারচার্জ যে ব্যক্তিদের ১০০ কোটি টাকার বেশি সম্পদ রয়েছে।এ ক্ষেত্রে সম্পদের বর্তমান বাজার মূল্যের উপর ভিত্তি করে সম্পদের মূল্যায়ন হওয়া উচিত।

উদাহরণস্বরূপ, কেউ যদি ৪০ বছর আগে গুলশান এলাকায় একটি বাড়ি কেনেন, তিনি সেই সময়ে তার বাজার মূল্যের উপর কর দেন, যা যুক্তিসঙ্গত নয়। তাদের একটি আনুমানিক বর্তমান মূল্যের উপর কর দিতে হবে। সরকার যদি বর্তমান বাজার পরিস্থিতি অনুযায়ী সম্পদের মূল্যায়ন করে যা আরও রাজস্ব আদায়ে সহায়ক হবে।

জ্বালানি খাতে ফর্মুলাভিত্তিক মূল্য সমন্বয়ের স্থায়ী ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য একটি রোড ম্যাপ প্রণয়ন করা হচ্ছে। আমরা আশা করছি চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে সূত্র-ভিত্তিক মূল্য সমন্বয় ব্যবস্থা চূড়ান্ত করতে পারব। সাম্প্রতিক মূল্যবৃদ্ধি এবং আসন্ন সমন্বয় ব্যবস্থার বাস্তবায়নের পর মধ্যমেয়াদে মোট ভর্তুকি ধীরে ধীরে হ্রাস পাবে।

পরিমাণ, যা প্রত্যক্ষ কর ব্যয় হিসাবে উল্লেখ করা হয়, ২০২০-২০২১ সালে ১,২৫,৮১৩ কোটি টাকা থেকে ৪১ শতাংশের বেশি, যা মোট দেশীয় পণ্যের ৩.৫৬ শতাংশের জন্য দায়ী। একই সাথে, রপ্তানি খাতের প্রবৃদ্ধি যাতে বাধাগ্রস্ত না হয় তা নিশ্চিত করতে নগদ প্রণোদনার বিকল্প অনুসন্ধান করার চেষ্টা চলছে।

ঝুঁকি ব্যবস্থাপনার জন্য আরেকটি নতুন প্রধান প্রস্তাব করা হয়েছে। কোভিড-১৯ মহামারী বা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো পরিস্থিতিতে অর্থনীতির জন্য ঝুঁকি তৈরি হলে ৪ হাজার কোটি টাকা আলাদা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। কোভিড-১৯ মহামারী বা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো পরিস্থিতিতে অর্থনীতির জন্য ঝুঁকি তৈরি হলে আলাদা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে যা যেকোনো প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় একটি নতুন পদক্ষেপ।

সরকার সর্বোচ্চ অগ্রাধিকার খাত, বিশেষ উন্নয়ন খাত এবং বিশেষ উন্নয়ন পরিষেবা খাত চিহ্নিত করে রপ্তানিতে নীতিগত সহায়তা দিচ্ছে। যাই হোক, ২০২৬ সালের পরে এলডিসি স্নাতক-পরবর্তী যুগে, শুল্ক কাঠামোর যৌক্তিককরণ এবং রপ্তানি অ্যাকাউন্টে নগদ সহায়তা ধীরে ধীরে বন্ধ করার মতো পদক্ষেপগুলি বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মগুলির নির্ধারিত মানদন্ড মেনে চলতে হবে বলে বাজেটে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) মাধ্যমে রপ্তানিকারকদের রিজার্ভ থেকে ঋণ কমিয়ে দিয়েছে। $৭ বিলিয়ন তহবিল $৫ বিলিয়ন নামিয়ে আনা হয়েছে। এছাড়া ঊউঋ ঋণের সুদের হার বাড়িয়ে রপ্তানিকারকদের ঋণ নিতে নিরুৎসাহিত করা হয়েছে।

এছাড়া কেন্দ্রীয় ব্যাংক রপ্তানিকারকদের জন্য ১০ হাজার কোটি টাকার এক্সপোর্ট ফ্যাসিলিটেশন প্রি-ফাইনান্স ফান্ড (ইএফপিএফ) নামে একটি স্থানীয় মুদ্রা তহবিল গঠন করেছে। অবশেষে, শুল্ক কাঠামোতে সংস্কারের জন্য এফএম থেকে একটি প্রতিশ্রুতি রয়েছে। স্বল্পোন্নত দেশের (এলডিসি) মর্যাদা থেকে বাংলাদেশের টেকসই স্নাতকের জন্য শুল্ক কাঠামোর সংস্কার এবং নগদ সহায়তা ক্রমান্বয়ে কমানোর কথা বিবেচনা করছে সরকার।

বর্তমানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জনবল কাঠামো শক্তিশালী করার প্রক্রিয়া চলছে। কর ছাড়ের সুযোগ, ব্যাপ্তি এবং প্রকৃতিকে যুক্তিযুক্ত করতে সাহায্য করার জন্য একটি সমীক্ষা চালানো হচ্ছে। মধ্যমেয়াদে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করার জন্য এনবিআর একটি ‘মধ্যমেয়াদী রাজস্ব সংগ্রহ কৌশল (এমটিআরএস)’ প্রস্তুত করছে।

আয়কর ও শুল্ক আইন আধুনিকায়ন করা হচ্ছে। সরকারও কর বহির্ভূত রাজস্ব বাড়ানোর চেষ্টা করছে। ফি/রেট আপডেট করা হচ্ছে, সম্ভাব্য উৎস চিহ্নিত করা সহ অন্যান্য খাত থেকে রাজস্ব সংগ্রহে মন্ত্রণালয়/বিভাগকে সচেতন ও সক্রিয় করার কাজ চলছে।

বাজেটে এটি একটি সুসংবাদ যে, সরবরাহের ব্যয় কমাতে এবং বিদ্যুৎ খাতে আর্থিক স্থিতিশীলতা জোরদার করার জন্য, সরকার চুক্তি নবায়নের সময় ন্যূনতম ক্ষমতা চার্জ প্রদানের ধারাটি সরিয়ে দিয়ে ন্যূনতম ক্ষমতা চার্জ পরিশোধের পর্যায় বন্ধ করা হবে বিদ্যমান ভাড়া পাওয়ার প্ল্যান্ট বা ভাড়া-চালিত পাওয়ার প্ল্যান্টের।

সরকারের লক্ষ্য থাকবে মধ্যমেয়াদে টেকসই ঋণ ব্যবস্থাপনা নিশ্চিত করা। অত:পর, প্রাক-ট্রানজিশন এবং পোস্ট-ট্রানজিশন সময়কালে, আমরা সম্ভাব্য সহজ শর্তে ক্রেডিট সুবিধার জন্য দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক বৈদেশিক অর্থায়নের উৎস সন্ধান করতে থাকা হবে। অর্থমন্ত্রী মহোদয় ঘোষণা করেছেন যে বিনিময় হারকে ধীরে ধীরে বাজারমুখী করার লক্ষ্যে বিদ্যমান একাধিক বিনিময় হারের মধ্যে ব্যবধানকে ন্যূনতম পর্যায়ে আনা হচ্ছে।

এ ছাড়া সুদের হার ও বিনিময় হার বাজারভিত্তিক করার প্রক্রিয়া চলছে। শুল্ক যৌক্তিককরণ, রাজস্ব ঘাটতি পূরণের জন্য দেশীয় সম্পদ সংগ্রহ, ভর্তুকি/নগদ সহায়তা প্রত্যাহার বা বিকল্প অনুসন্ধান ইত্যাদি এখন বিবেচনা করা উচিত।

বাজেটে ঘোষণা করেছে যে কর অব্যাহতি এবং কর ছাড়, যৌক্তিকভাবে প্রয়োগ করা হলেও, অব্যাহত রাখা উচিত এবং স্বল্পোন্নত দেশের বিভাগ থেকে স্নাতক হওয়ার চ্যালেঞ্জগুলি মোকাবেলায় আমদানি পর্যায়ে বিদ্যমান শুল্কের হারগুলি ধীরে ধীরে হ্রাস করা উচিত। গার্হস্থ্য শিল্পের সক্ষমতা বৃদ্ধিকে উৎসাহিত করার জন্য প্রণোদনার ন্যায় সঙ্গতভাবে হ্রাস করা প্রয়োজন।

রপ্তানি বিরোধী পক্ষপাতের সঠিক সনাক্তকরণ এবং প্রতিকার এবং শুল্কের হার ধীরে ধীরে হ্রাস আমাদের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদারদের সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি বা মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের জন্য একটি মূল বিষয় হবে। এই দূরদর্শী পদক্ষেপগুলি আমাদেরকে খউঈ পরবর্তী স্নাতকের চ্যালেঞ্জ মোকাবেলা করতেও সাহায্য করবে। আশা করি সরকার সংস্কারের অঙ্গীকার পূরণ করবে।

স্থির আয় গোষ্ঠীর জন্য কোন সুখবর নেই এবং বাজেটে ব্যবসা করার বাধার প্রায় উল্লেখযোগ্য উন্নতি নেই। বাজেটে এলডিসি গ্র্যাজুয়েশনের কথা বলা হয়েছে, তবে কর কাঠামো সংস্কারের প্রতিশ্রুতি ছাড়া কোনো সংস্কার বিশেষভাবে উল্লেখ করা হয়নি।

বাজেটের সার্বিক পর্যালোচনায় আইবিএফবির প্রতিক্রিয়া, অভিমত ও সুপারিশ নিম্নরূপ:
বৈদেশিক মুদ্রার রিজার্ভ: টেকসই বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি ছাড়া কোনো উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি কল্পনা করা যায় না। তাই, স্থূল আমদানি নিষেধাজ্ঞার পরিবর্তে, আমাদের উচিত বিদেশী-অর্থায়নকৃত প্রকল্পগুলির বাস্তবায়নকে গতিশীল করা এবং অস্থির শক্তি ইনপুটগুলির কারণে সৃষ্ট অর্থনৈতিক ধাক্কাগুলির বিরূদ্ধে সুরক্ষা নিশ্চিত করে এবং অর্থপ্রদানের ঘাটতির ভারসাম্য পূরণে সহায়তা করার জন্য একটি বড় আমদানি উপাদান রয়েছে এমন নিজস্ব অর্থায়নে পরিচালিত প্রকল্পগুলি পুনর্বিবেচনা করা উচিত।

রপ্তানি আয় বাড়ানোর বিকল্প : ঐতিহ্যগতভাবে একক পন্য নির্ভর রপ্তানি ঝুড়ির পরিবর্তে, বিদ্যমান নীতির কার্যকর বাস্তবায়নের জন্য ব্যবসায়/শিল্পের দিকে নীতি সহায়তা প্রসারিত করা উচিত, একটি ব্যবহারকারী-বান্ধব প্রক্রিয়া তৈরি করা এবং এই সম্ভাব্য উত্সকে উন্নত করার জন্য আরও জাতীয় তহবিল বরাদ্দ করা উচিত।

আমদানি শুল্ক এবং ন্যূনতম কর : অগ্রিম ট্যাক্সকে কিছু শিল্পের কাঁচামাল আমদানি পর্যায়ে একটি শিল্প উদ্যোগ দ্বারা প্রদত্ত ন্যূনতম কর হিসাবে বিবেচনা করা এবং মোট প্রাপ্তির উপর স্থির (৫%) ন্যূনতম কর বিদ্যমান বিনিয়োগকারীদের জন্য ক্ষতিকারক হবে, তাই ব্যবসা এবং ভোক্তাদের জন্য একইভাবে সেরা ফলাফলের জন্য এই প্রস্তাবটি পুনরায় দেখার অনুরোধ করুন।

বদ্যমান সাপ্লাই চেইন অফলোড করার জন্য নবায়নযোগ্য শক্তি : পুনর্নবীকরণযোগ্য শক্তিতে বিনিয়োগ শুধুমাত্র আমাদের পরিবেশগতভাবে উপকৃত করে না বরং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক বৃদ্ধিতে অবদান রাখে, ক্লিন-এনার্জি প্রযুক্তি সমর্থনকারী সংশ্লিষ্ট শিল্পে বাজার সম্প্রসারণ করে। আমরা অনুকূল উদ্যোগ সুপারিশ করছি।

আয়কর নীতির বৈচিত্র্য : স্বতন্ত্র করের হার, ছাড়, অব্যাহতি, এবং ক্রেডিটগুলির বিভিন্ন নীতি তাদের আয়ের স্তর, আয়ের উৎসের ধরন এবং অন্যান্য ব্যক্তিগত পরিস্থিতির উপর ভিত্তি করে বিভিন্ন করদাতাদের প্রভাবিত করে। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দৃঢ়ভাবে সুপারিশ করছি যাতে করের নেট সম্প্রসারণের দিকে আরও মনোযোগ দিতে একই সময়ে সম্ভাব্য সকল স্তরে অটোমেশন গ্রহণ করা যায়। আমরা পুরো প্রক্রিয়া জুড়ে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে ই-পেমেন্ট এবং ই-টিডিএস সিস্টেম এবং ডিজিটাল পেমেন্ট ইনসেনটিভ চালু করার ওপর জোর দিতে চাই।

মাথাপিছু দায় হ্রাস করা : উন্নয়নশীল দেশগুলির জন্য দেশী বিদেশী উৎস থেকে ঋণ বা শর্তযুক্ত বাজেট সাপোর্ট সংগ্রহ একটি গুরূত্বপূর্ণ বিষয় । আমরা বিচক্ষণ ঋণ ব্যবস্থাপনার কৌশল গ্রহণ করার সুপারিশ করি যা স্বচ্ছতা, জবাবদিহিতা এবং আর্থিক শৃঙ্খলা বাড়ায়।

জলবায়ু দুর্বলতার উপর কেন্দ্রীভূত প্রকল্প : পরিবেশ বিরোধী এবং সবুজ অর্থনীতির ধারণার বিরুদ্ধে যাওয়া সমস্ত প্রকল্প পরিত্যাগ করা উচিত। আমরা দৃঢ়ভাবে সুপারিশ করছি জলবায়ু ঝুঁকির উপর প্রকল্পের জন্য বাজেট বরাদ্দ বাড়ানো কেননা বাংলাদেশ ইতিমধ্যেই অনিয়মিত আবহাওয়ার নিদর্শন অনুভব করছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে লজিস্টিক ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটি (খওউডঈ) এর সহায়তায় নতুন এবং উন্নত লজিস্টিক অবকাঠামো তৈরির জন্য আমাদের আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। আমরা মহাসড়কের চাপ কমাতে এবং ঢাকা শহরের প্রাণকেন্দ্র কমলাপুর আইসিডিতে চাপ সরানোর জন্য ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ বাড়াতে ধীরাশ্রাম আইসিডি ভবন ত্বরান্বিত করার সুপারিশ করছি। লজিস্টিক শিল্প আমাদের অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ চাবিকাঠি অভ্যন্তরীণ এবং বিদেশী সরাসরি বিনিয়োগ (ঋউও) আকর্ষণ করে, যা উচ্চ গতিতে বৃদ্ধি পাচ্ছে।

একটি স্মার্ট বাংলাদেশে বিনিয়োগ শুধুমাত্র একটি অর্থনৈতিক বাধ্যবাধকতা নয়, এটি একটি নৈতিক বিষয়। অবকাঠামো, শিক্ষা, প্রযুক্তি, জ্বালানি এবং সামাজিক অন্তর্ভুক্তিতে সঠিক বাজেট বরাদ্দকে অগ্রাধিকার দিয়ে, আমরা সবার জন্য একটি টেকসই, উন্নত ভবিষ্যত গড়ে তুলতে পারি।

রাজস্ব আয়, জিডিপি প্রবৃদ্ধি এবং অর্থনীতির কিছু সূচকের যে লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে তা বাস্তবসম্মত হওয়া দরকার । এ সবের পরষ্পর প্রযুক্ততার বিশেষায়নে গেলে স্ববিরোধিতা ফুটে উঠে। বাজেটের এই উচ্চারিত উচ্চকিত লক্ষ্য পূরণ হবে যদি (১) বিশ্বমন্দা দ্রুত কেটে গিয়ে ইউক্রেন –রাশিয়ার যুদ্ধ থেমে যাবে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে বাংলাদেশের পোশাকের চাহিদা বাড়বে ,(২) মালয়েশিয়ার মত দেশে সিন্ডিকেটের বাইওে শ্রমিক প্রেরণ দ্রুত শুরু হবে (৩) দেশের মধ্যে সাধারণ মানুষের হাতে নগদ অর্থ থাকবে, (৪) বাড়বে চাহিদা, (৫) কেউ চাকরি হারাবেন না, কারও বেতনও কমবে না। সর্বোপরি (৬) বেসরকারি খাতের বিনিয়োগ জিডিপির ১২ দশমিক ৭ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ২৫ দশমিক ৩ শতাংশ হবে।

অথচ বেসরকারি বিনিয়োগ জিডিপির ১ শতাংশ বাড়াতে ৫ বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে যে অর্থনীতিতে , যখন সেই অর্থনীতিতে করোনাভাইরাস বেসরকারি খাতনির্ভর বেসরকারি বিনিয়োগ এক অর্থবছরেই জিডিপির ২৪ দশমিক ২ শতাংশ থেকে কমে ১২ দশমিক ৭ শতাংশ নেমে যাওয়ার মত ক্ষতি ইতিমধ্যে সাধন করেছে এবং জিডিপি প্রবৃদ্ধির পতাকা ৮.২ স্কেল থেকে ৫.২ এ নামাতে হয়েছিল ।

রাজস্ব আহরণে সংস্কার ও সক্ষমতা বৃদ্ধি এবং বিভিন্ন ক্ষেত্রে বাড়তি ব্যয়ের যে চ্যালেঞ্জ, সেটা রয়েই গেছে। তবে চ্যালেঞ্জগুলো ওভারকাম করা গেলে অর্থনীতির হাল বা উন্নয়নের গতিধারায় সাধিত ক্ষতি কমানো সম্ভব হবে ।

স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, কৃষি খাতে অগ্রাধিকার দেওয়া বাজেটের ইতিবাচক দিক, স্বাস্থ্য খাতের বরাদ্দ বাড়ালেই চলবে না, এই খাতের ব্যয়ের সক্ষমতা ও সুশাসন নিয়ে প্রশ্ন আছে। সেই জায়গাগুলো চ্যালেঞ্জ হয়ে থাকবে।

করোনা সংকটে বেশী মাত্রায় ক্ষতিগ্রস্ত স্বাস্থ্য, শিক্ষার, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা মতো খাতগুলো অগ্রাধিকার পেয়েও যেন পায়নি। করোনার প্রভাবে বাজেট প্রক্রিয়ায় স্বাস্থ্য ও কৃষি খাতের গুরূত্ব আলোচিত হলেও সেখানে বরাদ্দ নমিনাল টার্মে আপেক্ষিকভাবে কিছুটা

বৃদ্ধি পেলেও জলবায়ু পরিবর্তন জনিত প্রাকৃতিক দুর্যোগ, শিক্ষা , দক্ষ জনসম্পদ তৈরী, ফর্মাল ও ইনফর্মাল সেক্টরে কর্মসৃজনমূলক শিল্প উদ্যোগ , আই টি খাতে বরাদ্দ আরো বাড়ানো প্রয়োজন ছিল এ জন্যে যে এ গুলি করোনা যে আর্থিক ও সামাজিক ক্ষতি সাধন করেছে তা পুনরুদ্ধারে সহায়ক ভুমিকা পালন করবে।

সকল রপ্তানিখাতকে পোশাক শিল্পের মত সমান সুবিধা প্রদানের সিদ্ধান্তকে স্বাগত জানাই।

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের পরিপূরক শুল্ক বিদ্যমান দশ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশে উন্নীত করার কারণে মোবাইল ফোন ব্যবহারকারীদের উচ্চ বিল পরিশোধ করতে হবে। দেশ, সমাজ ও অর্থনীতি যখন ডিজিটাল ও ভার্চুয়াল সংযোগ সংস্কৃতির দিকে ঝুকতে বাধ্য হচ্ছে তখন মোবাইল ফোন তথা ইন্টারনেটের ব্যবহারের ওপর অতিরিক্ত করারোপ পর্যালোচনা প্রসূত হয়নি। সমসাময়িক করোনা পরিস্থিতির কথা চিন্তা করে এসময়ে বরং আরও কমানো দরকার ছিল।

বাজেটে দুর্নীতর বিরূদ্ধে কঠোর অবস্থানের ও সুশাসনের কথা থাকলেও যেভাবে পাচার করা কালো টাকা সাদা করার সুযোগ অব্যাহত রাখা আত্মঘাতি, অনৈতিক এবং সংবিধান পরিপন্থী। মাত্র ৭ শতাংশ হারে কর প্রদান করে কালো টাকা সাদা করার সুযোগ থাকলে নিয়মিত করদাতাদের আরও নিরূৎসাহিত করা হবে।

কালো টাকা সাদা করার সময় নির্দিষ্ট করে দেয়া প্রয়োজন। তারপর কালো টাকা উদ্ধারে কঠোর কর্মসুচিতে যাওয়ার আবশ্যকতা থাকবে। কেননা যখন ফাঁকি দিয়ে পার পাওয়ার সুযোগ থাকে, তখন সাদা করার তাগিদ থাকে না।

আর পাচার করা টাকার উৎস নিয়ে প্রশ্নবিদ্ধ করা হবে না এ ধরণের এমনেস্টি প্রদান করা হলে অর্থনীতিতে নীতি নৈতিকতার ভারসাম্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে, মানি লন্ডারিং প্রতিরোধে আন্তর্জাতিক সংস্থা / দ্বিপাক্ষিক দেশের সাথে সম্পাদিত চুক্তি সুত্রে বিরুপ প্রতিবাদের সনমুখিন হতে হবে

কর্মসংস্থানের জন্য বাজেটে অনেক কথা বলা হয়েছে। তবে নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং এই মুহূর্তে অনলাইনভিত্তিক বিভিন্ন কাজের যে সুযোগ তৈরি হয়েছে, সেটা কীভাবে গ্রহণ করা যাবে, প্রশিক্ষণসহ অন্যান্য কী ব্যবস্থা নেওয়া হবে, সেই সুযোগের ক্ষেত্রে বাজেট বরাদ্দ ও দিকনির্দেশনা থাকলে ভালো হতো।

গ্রামীণ কর্মসংস্থানের ক্ষেত্রে সামাজিক সুরক্ষার আওতায় যে বরাদ্দ রাখা হয়েছে আরও বেশি হওয়া এবং চলমান ১০০ দিনের কর্মসূচির আওতাও বাড়ানো উচিত।

সব মিলিয়ে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটটি চ্যালেঞ্জিং অবস্থার মোকাবিলা করতে গিয়ে অনেকগুলো চ্যালেঞ্জই সূচিত হয়েছে। আমরা আশাবাদী বাজেটের দর্শনে সুশাসন, স্বচ্ছতা এবং মানুষ ও স্বাস্থ্যের উন্নয়নের জন্য যে প্রতিজ্ঞাগুলো করা হয়েছে সেগুলো ঠিকভাবে পালন করা হবে।

উন্নয়ন-অনুন্নয়ন বাজেট বাস্তবায়নে অদক্ষতা ও বিলম্ব দূরীকরনের ক্ষেত্রে অর্থছাড় ও ব্যয় প্রবাহে বিদ্যমান সমস্যা সমাধানকল্পে অর্থবছর শুরূতেই অর্থছাড়ের একটি নির্দেশনা পূর্ববর্তী বাজেটে দেয়া হয়েছিল। অথচ ২০০৬ সাল থেকে প্রবর্তিত মধ্যমেয়াদী বাজেট কাঠামো অনুশাসনের দ্বারা ইতিমধ্যে অর্থছাড় বিকেন্দ্রীকরণ ছাড়াও (তিন বছর) মধ্যমেয়াদী বাজেট কাঠামো হিসেবে যে পদ্ধতি প্রচলিত আছে তা অনুসরনই যথেষ্ট।

উন্নয়ন প্রকল্পের ঠিকাদারকে অর্থ পরিশোধ বা রিইমবার্জমেন্ট প্রক্রিয়ার মধ্যে (সিআইবিতে শ্রেণীকরণ এড়াতে) প্রকল্প পরিচালক ও ব্যাংকার সমন্বয়ে সৃষ্ট জটিলতা সংস্কারের আওতায় আনা প্রয়োজন। এক্ষেত্রে অর্থবছরের সময়সীমা পরিবর্তন করেও (জানুয়ারী-ডিসেম্বর বা এপ্রিল-মার্চ) গুনগতমান বজায় রেখে স্বচ্ছতার সাথে উন্নয়ন কার্যক্রম পরিচালনের চিরন্তন সমস্যার সুষম সমাধান হতে পারে।

অর্থনীতির মেরূদন্ড আর্থিক খাত তথা ব্যাংকিং খাতের সংস্কার ও প্রতিকার প্রতিবিধানের কোন পদক্ষেপের (এমন কি কয়েকবছর আগের বাজেটে উচ্চারিত ব্যাংক কমিশন গঠনের) কোন উচ্চ বাচ্চতা এবারের বাজেটেও নেই। আর্থিক খাত ঘুরে না দাড়ালে গোটা অর্থনীতি আরো নাজুক হয়ে পড়বে।

করোনা উত্তর পরিবেশ ও পরিস্থিতিতে চীন সহ অনেক দেশ থেকে জাপানী বিনিয়োগ অন্যত্র স্থানান্তরের যে সুযোগের হাতছানি দেখা গিয়েছিল সেখানে ডেস্টিনেশন হিসেবে বাংলাদেশকে সক্ষম করে তোলার প্রয়োজনীয়তা অগ্রগণ্য হলেও এবারের বাজেটেও তার তেমন কোন কর্মপরিকল্পনা বা কার্যকর পদক্ষেপ প্রত্যয় লক্ষ করা যায়নি।

আইবিএফবি এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের আহবান জানাচ্ছে। আইবিএফবি এ ব্যাপারে বিনিয়োগ পোষন প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারের সাথে উদ্যোগী ভুমিকা পালনের প্রত্যাশা করে।

শতবর্ষী ঔপনিবেশিক আয়কর আইন একবাক্যে নতুন আইন হিসেবে পাওয়ার আভাষ মিলছে। (বাজেট বক্তৃতা, অনুচ্ছেদ ২৪৪) আশা করা যায় অতি গুরুত্বপুর্ণ আয়কর আইন যথাযথ জনমত যাচাই বাছাইয়ের এবং আইন প্রণেতারা তাদের পক্ষ থেকে অধিকতর পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে দায়িত্বশীলতার সাথে এটি গৃহিত হবে, আশংকা থাকবেনা এটি যেন ২০১২ সালের নতুন ভ্যাট আইনের মত জন্মিয়াই প্রবর্তনে বিলম্ব ও ব্যাপক পরিবর্তনের অথবা আজীবন নিবর্তন কিংবা পারষ্পরিক দোষারোপের খোটা খাওয়ার ভাগ্য বরণ করবে না।

পরিশেষে আইবিএফবি মনে করে প্রস্তাবিত বাজেট যাতে যথাযথ বাস্তবায়নযোগ্য হয়ে ওঠে সে ব্যাপারে ত্রৈমাসিক ভিত্তিতে পরীক্ষা ও পর্যালোচনার নিয়মিত ব্যবস্থা নেয়া উচিত। সম্পূরক বাজেট পাশকালে জবাবদিহিতা নিশ্চিতকরনে সংসদের কর্তৃত্ব ও ভূমিকাকে অর্থবহ করা যেতে পারে। বার্ষিক উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন পর্যালোচনা ও পরীবিক্ষণের জন্য বেসরকারি খাতকে অন্তর্ভূক্ত করে একটি উচ্চক্ষমতাসম্পন্ন উপদেষ্টা কমিটি করা যেতে পারে।

উক্ত উপদেষ্টা কমিটি জাতীয় সংসদের সংশ্লিষ্ট সংসদীয় কমিটির মাধ্যমে বাজেটের যথাযথ বাস্তবায়ন, পর্যালোচনা ও পরীবিক্ষণের দিকনির্দেশনা সরকার বরাবর পেশ করবে।

বাংলাদেশের বাজেটের আকার বাড়ছে। ফলে আলোচ্য বাজেট সামলানো ও বাস্তবায়ন সক্ষমতা বাড়ানোর চাপও বৃদ্ধি পাচ্ছে। আমাদের অবশ্যই বাজেট বরাদ্দে দক্ষতা উন্নয়নের সঙ্গে সঙ্গে বরাদ্দকৃত অর্থের যথাযথ ব্যবহারের সক্ষমতা বাড়ানো জরূরি।

এক্ষেত্রে প্রযুক্তির যথাযথ ব্যবহার, বাজেট বা¯তবায়নে যথাযথ পরিবীক্ষণ, বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়ধর্মী যোগাযোগ ও লক্ষ্যে পৌঁছানোর ক্ষেত্রে সমঝোতা বৃদ্ধি, ত্বরিত সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা বৃদ্ধি, অন্য দেশের অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ এবং উন্নয়ন-সহযোগীদের সঙ্গে একজোট হয়ে কাজ করতে পারলে এ কঠিন সময়েও দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব বৈকি।

এছাড়া আমাদের আর পথও নেই, এখন জ্বলন্ত ইস্যু হচ্ছে মূল্য স্ফিতি নিয়ন্ত্রণ, বৈশ্বিক খাদ্য ও জ্বালানী তেলের সংকট মোকাবেলা। জীবন বাঁচানোর প্রশ্ন প্রথম, দ্বিতীয় ইস্যু হচ্ছে জীবিকা। বলাই বাহুল্য, এটা এক নতুন বাংলাদেশ। আগের অবস্থা আর ফিরে আসবে না। নতুন পরিস্থিতি, নতুন সমস্যা, নতুন সম্ভাবনা।

আমরা এখনো আশা করি, অতীতের লিগ্যাসি পরিহার করে অর্থমন্ত্রী সম্পুরক বাজেট পাশের সময় জবাবদিহিতার ব্যবস্পনা বাস্তবায়নের উদ্যোগ নেবেন এবং আর্থিক খাতে শৃ্খংলা ফিরিয়ে এনে অর্থনীতির কাঠামো পরিবর্তনে এগিয়ে আসবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফকির আলমগীর ছিলেন সংগীত ভূবনের কিংবদন্তী : মোস্তাফা জব্বার

দেশে একদিনে করোনায় আরও ৪৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৮৫

জলাবদ্ধতা নিরসন ও ডেঙ্গু মোকাবেলায় সবধরনের প্রস্তুতি আছে : এলজিআরডি মন্ত্রী

ব্যারিস্টার রশীদ আহমেদ ব্র্যাক ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট

উদ্যোক্তাদের সহায়তায় জিপি অ্যাকসেলেরেটর ৩.০ এর কার্যক্রম শুরু

সিলেট ও রংপুরে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদযাপন

ফরিদপুর উপনির্বাচন: ভোটার সংকটে অলস সময় পার করছেন নিরাপত্তাকর্মীরা

এবার মানবদেহে শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন

আবারো জেলার শ্রেষ্ঠ কয়রা থানার ওসি দোহা

ইউসিবি ও বাংলাদেশ ব্যাংকের সাথে পুনঃঅর্থায়ন বিষয়ক চুক্তি

ব্রেকিং নিউজ :