300X70
সোমবার , ১৬ মে ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইরানে ক্যানস প্রতিযোগিতার চূড়ান্তপর্বে বাংলাদেশের রিপনের সম্মাননা অর্জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৬, ২০২২ ৪:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ভূমিকম্প সহনশীল সড়ক-মহাসড়ক নির্মাণে নতুন প্রযুক্তি উদ্ভাবন করে মোস্তফা সায়েন্স ও প্রযুক্তি ফাউন্ডেশন কর্তৃক ওআইসিভুক্ত দেশের কেএএনএস সাইন্টিফিক পুরস্কারের চূড়ান্ত পর্বে সম্মানিত ডিপ্লোমা পুরস্কার লাভ করেছেন ডক্টর রিপন হোড় ।

নলেজ অ্যাপ্লিকেশন নোটেশন ফর সোসাইটি (KANS) প্রতিযোগিতা মুসলিম বিশ্বের ওআইসিভুক্ত দেশের তরুণ গবেষক ও বিজ্ঞানীদের সর্বোচ্চ প্রতিযোগিতা। যা মর্যাদাপূর্ণ মোস্তফা বিজ্ঞান ও প্রযুক্তি ফাউন্ডেশন আয়োজন করে। ড. রিপন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)তে সিনিয়র সহকারী প্রকৌশলী হিসেবে ঢাকায় কর্মরত।

প্রতিযোগিতায় ২৫টি দেশের যেমন বাংলাদেশ, তুর্কি, ইরান, মিনিস্থান, ভিয়েতনাম, ইয়েমেন, কেনিয়া, রাশিয়া, ওমান, আফগানিস্তান, পাকিস্তান, মালয়েশিয়াসহ অন্যান্য দেশের ৬৫৮টি উদ্ভাবন জমা পরে।

সে উদ্ভাবনগুলো দুটি ধাপে গত এক বছরে পৃথিবীর বিখ্যাত গবেষক ও বিজ্ঞানী পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করে সেরা ২০টি উদ্ভাবনকে উপস্থাপনার জন্য ইরানের রাজধানী তেহরানে আমন্ত্রণ জানানো হয় ।

গত ১৩ মে তারিখে ডক্টর রিপন হোড়ের উদ্ভাবিত বাঁধ নির্মাণ প্রযুক্তি ইরানের রাজধানী তেরহানে পারদিস টেকনোলজি হলে উপস্থাপিত হয়।

এছাড়া গত ১১ মে পারদিস টেকনোলজি হলে বিজ্ঞান মেলা ইনোটেক্স ২০২২ এ বাংলাদেশ হতে রিপন হোড় মালয়েশিয়া হতে পাইক সি চেয়াহ এবং উই জি লাও এবং ইরান হতে মোহাম্মদ আলী খায়াসিয়াম ও মেহেদী মালিকিকে তাদের উদ্ভাবন নিয়ে উপস্থাপনা সম্পাদিত হয়। উপস্থাপনায় এসময় বিভিন্ন দেশের বিজ্ঞানী, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষার্থী ও বিভিন্ন প্রফেশনালগণ উপস্থিত ছিলেন। এবিষয়ে ইরানের ইরান ডেইলী, ইরানীয়ান নিউজ এজেন্সি, তাসনিম নিউজ এজেন্সিসহ বেশ কয়েকটি ইরানের জাতীয় মিডিয়ায় প্রকাশিত হয়।

গত ১৩ মে পারডিস টেকনোলজির মূল অডিটোরিয়ামে বাংলাদেশের রিপন হোড় ও মালয়েশিয়ার দুইজন এবং ইরানের ১৭ জনকে সম্মানিত ডিপ্লোমা পুরস্কার প্রদান করা হয় ।

উক্ত অনুষ্ঠানে মোস্তফা বিজ্ঞান ও প্রযুক্তির ফাউন্ডেশনের প্রধান আয়োজক কমিটি ইরানের উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গসহ পাকিস্তানের প্রভিনস্‌ মিনিস্টার ওআইসির প্রতিনিধি, ওয়ার্ল্ড সাইন্স ফাউন্ডেশনের প্রতিনিধি, ইউনেস্কোর প্রতিনিধিসহ আরো গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফিরে পাওয়া গেলো হুমায়ূন আহমেদ এর আঁকা নিখোঁজ সেই চিত্রকর্ম

আরও ১২০০ রোহিঙ্গা ভাসানচরের পথে

৮১ সদস্য বিশিষ্ট আ. লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্যদের নাম চূড়ান্ত

তাজিকিস্তান-কিরগিজস্তান সীমান্তে সংঘর্ষে নিহত ৩০

পুত্রবধূকে ধর্ষণ: লালমনিরহাটে শশুরসহ দুজনকে গ্রেফতার

১২ ঘন্টায় ১৫টি আগুন 

খাজানগরে ১৩৮ পিস ইয়াবা এবং ২৮০ গ্ৰাম গাঁজাসহ তিনজন গ্রেফতার

নেদারল্যান্ডসে আন্তর্জাতিক হর্টিকালচার এক্সপোতে অংশগ্রহণ করছে বাংলাদেশ

মানুষ না খেয়ে মারা গেছে প্রমাণ দিতে পারলে মন্ত্রিত্ব ছাড়ব: কৃষিমন্ত্রী

সাফওয়ান সোবহান সাউথ এশিয়া বিজনেস পার্টনারশিপ অ্যাওয়ার্ডে ভূষিত হলেন

ব্রেকিং নিউজ :