300X70
শুক্রবার , ১৬ ডিসেম্বর ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এই বিজয় হোক ১৭ কোটি মানুষের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৬, ২০২২ ১:২৩ পূর্বাহ্ণ

অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার : বাঙালি জাতির আত্মত্যাগের শ্রেষ্ঠতম অর্জন হল স্বাধীনতা। আর সেই গৌরবময় স্মৃতির ইতিহাস অম্লান করে রেখেছে বিজয় দিবস। ’৭১ এর ২৬ মার্চ যে স্বাধীন রাষ্ট্র হিসেবে এদেশের রক্তাক্ত অভ্যুদয় ঘটেছিল তাঁর সফল পরিণতি পায় সে বছরেরই ১৬ ডিসেম্বর পাকিস্তানি শাসকগোষ্ঠীকে পরাজিত করার মাধ্যমে। আজ মহান বিজয় দিবস। ১৯৭১ সালের আজকের দিনে নয় মাসের সশস্ত্র রক্তক্ষয়ী যুদ্ধ শেষে আত্মসমর্পণ করেছিল পাকহানাদার বাহিনী।

ঢাকার তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) এ আনুষ্ঠানিক আত্মসমর্পণের মাধ্যমে চূড়ান্ত বিজয় অর্জিত হয় আর এর মধ্য দিয়েই অভ্যুদয় ঘটে বাঙালির কাক্সিক্ষত স্বাধীন রাষ্ট্র বাংলাদেশের। এ মুক্তিযুদ্ধের এবং বাংলার মানুষের আর্থ-সামাজিক ও রাজনৈতিক অধিকার তথা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে সফল নেতৃত্ব প্রদান করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

(বিভিন্ন অপশক্তি দেশের সম্মুখ যাত্রাকে উল্টোদিকে ঘুরিয়ে দেয় এবং তার খেসারত দিতে হয় পুরো জাতিকে। সেই দুঃসময়ে দেশ রক্ষার কাণ্ডরী হয়ে দেশের হাল ধরেন জাতির পিতার সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনা। তিনি দেশকে পুনরায় মুক্তিযুদ্ধের ধারায় ফিরিয়ে নিয়ে আসেন। দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যান)

কোটি কোটি নিরস্ত্র বাঙালিকে তিনি স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করে তুলেছিলেন ৭ মার্চের স্বাধীনতার ঘোষণা সম্বলিত সেই অগ্নিঝরা ভাষণের মাধ্যমে। তাঁর সঙ্গে ছিলেন এই লক্ষ্যে অবিচল গোটা বাংলার মুক্তিকামী মানুষ। তাদের সবাইকেই আমরা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। এ বিজয়ের অনুভূতি অকৃত্রিম, অনাবিল আনন্দের। অযুত লক্ষ মানুষের আত্মত্যাগের বিনিময়ে আমাদের বিজয়।

বিজয়ের ৫২ বছর পূর্তিতে এই আত্মত্যাগের স্মরণে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি এবং যেসব মহীয়সী নারী সম্ভ্রম হারিয়েছেন ও ভয়াবহ নির্যাতনের শিকার হয়েছিলেন, তাদের প্রতি গভীর শ্রদ্ধা ও সালাম।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ছিল অধিকার আদায়ের সংগ্রাম। দ্বি-জাতি তত্তে¡র ভিত্তিতে ভারতবর্ষ ভাগ হওয়ার মাধ্যমে ভারত ও পাকিস্তান সৃষ্টি হয়; পাকিস্তানের এই অংশ অর্থাৎ পূর্ব পাকিস্তানের মানুষ নানাভাবে বঞ্চনার শিকার হয়। এ বঞ্চনা যে শুধুমাত্র অর্থনৈতিক দিক দিয়ে তা নয়; বঞ্চনা শুরু হয় সাংস্কৃতিক, সামাজিক, শিক্ষা সহ সর্বদিক থেকে।

বৈষম্যের সৃষ্টি হয় রাজনৈতিক অধিকার, চাকরি সহ রাষ্ট্রীয় সকল সুযোগ-সুবিধার দিক থেকে। তৎকালীন পূর্ব পাকিস্তানের বিকাশের পথ রুদ্ধ করে পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীরা তাদের নিজেদের মত করে নিজেদের ভাগ্য গড়ার একক প্রচেষ্টা শুরু করে। পাকিস্তানের সমস্ত সম্ভবনা, শক্তি নিজেদের জন্য কাজে লাগিয়ে পূর্ব-পাকিস্তানিদেও শোষণ করে। তৎকালীন পাকিস্তানের বাঙালিরা যে বঞ্চনা, যে কষ্ট, যে বৈষম্যের শিকার হয়েছিল এবং পশ্চিম পাকিস্তানিরা বাঙালির সমস্ত সম্ভাবনা ধ্বংসের যে উদাহরণ সৃষ্টি করেছিল তা থেকে বের হয়ে আসার জন্য বাংলাদেশের মানুষ একটি পথ খুঁজছিল। জাতির জনক বঙ্গবন্ধু এই বিষয়টি উপলব্ধি করে ছিলেন যে, পাকিস্তানিদের সাথে থেকে এই দেশের, এই অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তন কোনো দিন সম্ভব নয়।

সেই জন্যই তিনি বাংলাদেশের সাধারণ মানুষকে সংগঠিত করে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করেছিলেন। নিরস্ত্র বাঙালিকে সশস্ত্র পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে ব্যাপক প্রতিরোধ তৈরি করে মুক্তিযুদ্ধ শুরু করার নির্দেশ দিয়েছিলেন, যার ফলে ৯ মাসের সশস্র সংগ্রামের মাধ্যমে বিজয় অর্জিত হয়। ৩০ লক্ষ বাঙালি শহীদ হয়েছেন, ২ লক্ষ মা-বোন সম্ভ্রম হারিয়েছেন, অযুত লক্ষ বাঙালি তাদের সর্বস্ব দিয়ে অবর্ণনীয় নির্যাতন ভোগ করে শক্তি এবং সামর্থের সবটুকু উজার করে দিয়ে বাংলাদেশকে মুক্ত করেন।

যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল একরাশ স্বপ্ন বুকে নিয়ে। জনবহুল ও সীমিত সম্পদের এ দেশকে আবার পুনর্গঠন সহজ ছিল না। যুদ্ধবিধ্বস্ত বাংলাকে নতুন করে সাজাতে জাতির পিতাকে আবার সংগ্রামে নামতে হয়েছিল। তিনি দেশ পুনর্গঠনে অনেক দূর এগিয়েও গিয়েছিলেন। স্বাধীন দেশের একটি সংবিধানও প্রণয়ন করেছিলেন।

মুক্তিযুদ্ধের আদর্শ ও লক্ষ্য পূরণ করতে প্রকৃত গণতান্ত্রিক ও মুক্ত পরিবেশও নিরবচ্ছিন্ন যাত্রার প্রয়োজন। কিন্তু এ যাত্রা রুখে দেয় পাকিস্তানপন্থি এক দল ঘৃণ্য ষড়যন্ত্রকারীরা, যারা মুক্তিযুদ্ধকে মেনে নিতে পারেনি, স্বাধীনতাকে তারা পরাজয় মনে করত। জাতির পিতাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে বাংলাদেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চেষ্টা চালায়। দেশকে পাকিস্তানি ধারায় পরিচালনা শুরু করে। বিভিন্ন অপশক্তি দেশের সম্মুখ যাত্রাকে উল্টোদিকে ঘুরিয়ে দেয় এবং তার খেসারত দিতে হয় পুরো জাতিকে। সেই দুঃসময়ে দেশ রক্ষার কাণ্ডারি হয়ে দেশের হাল ধরেন জাতির পিতার সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনা।

তিনি দেশকে পুনরায় মুক্তিযুদ্ধের ধারায় ফিরিয়ে নিয়ে আসেন। দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যান। মুক্তিযুদ্ধের স্বপ্নপূরণে, বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে, উন্নত-সমৃদ্ধ দেশ বিনির্মাণে সব বাধা-বিপত্তি উপেক্ষা করেনিরলস কাজ করে যাচ্ছেন। দেশকে স্বল্প উন্নত দেশের সারি থেকে মধ্যম আয়ের দেশের সারিতে দাঁড় করিয়েছেন। স্বনির্ভর জাতি তৈরিতে অনেক দূর এগিয়েছেন। দেশকে উন্নয়নের সড়কে গতিশীল রেখেছেন। তবে এ গতিকে রোধ করতে এখনও দেশে স্বাধীনতাবিরোধী শক্তি সর্বদা তৎপর।

তারা ক্ষমতায় এসে দেশকে আবার অকার্যকর করতে চায়। এই তৎপরতা রোধে মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা লালন ভিন্ন অন্য কোনো পথ নেই। মুক্তিযুদ্ধের ইতিহাসকে আমাদের সামনে নিয়ে আসতে হবে, ভবিষ্যৎ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। বিজয়ের ইতিহাস, আমাদের বীরত্বগাঁথা বাঙালিকে শক্তিশালী করবে এবং দৃঢ় প্রত্যয়ী করবে দেশকে স্বাধীনতাবিরোধী শক্তির হাত থেকে রক্ষা করতে।

স্বাধীনতার ৫২ বছরের এ পথ-পরিক্রমায় বিজয়ের স্বপ্নপূরণে কত ঘাত-প্রতিঘাত মোকাবেলা করতে হচ্ছে, অমসৃণ পথে জাতিকে হাঁটতে হচ্ছে, বিভিন্ন সময় গণতান্ত্রিক ব্যবস্থা বারবার ক্ষতিগ্রস্ত হয়েছে, বিভিন্ন অনাকাক্সিক্ষত ঘটনায় তা এদেশের প্রতিটি মানুষ প্রত্যক্ষ করেছে। শক্ত হাতে দেশের হাল ধরে এগোতে হবে, মক্তিযুদ্ধের আদর্শকে ধারণ করে জাতির কল্যাণে।

’৭১-এর ১৬ ডিসেম্বরে আমরা বিজয় অর্জন করেছি, যেখানে পাকহানাদার বাহিনী আত্মসমর্পণ করে বাংলাদেশের মুক্তিযোদ্ধা এবং আমাদের বন্ধু রাষ্ট্র ভারতের মিত্রশক্তির যৌথ বাহিনীর কাছে। এর মাধ্যমে বিজয়ের পতাকা বাঙালি জাতি ঊর্ধ্বে তুলে ধরেছে। এই পতাকার স্বপ্ন, ত্যাগে রয়েছে উদাহরণ, বিশ্বের ইতিহাসে এর তুলনা খুঁজে পাওয়া কঠিন। সোনার বাংলা নির্মাণের জন্য বাঙালির এ আত্মত্যাগ, এই ত্যাগের শিকার অধিকাংশই এ দেশের গরিব-কৃষক-শ্রমিক-মেহনতি মানুষেরা। তাই তাদের কথা আমাদেও ভুলে গেলে চলবে না। মনে রাখতে হবে, সাধারণ মানুষের কথা, কৃষকের কথা, শ্রমিকের কথা, মেহনতি মানুষের কথা। মনে রাখতে হবে আমাদের সেই মা-বোনদের কথা যারা সেই সময়ে অবর্ণনীয় কষ্টের শিকার হয়েছেন, মনে রাখতে হবে আমাদের বেকার যুবকদের কথা, আধুনিক চিকিৎসা থেকে বঞ্চিত মানুষদের কথা, পেছনে পড়া মানুষদের কথা।

কারণ এই বিজয় শুধু পতাকা উত্তোলনের জন্য নয়; এই বিজয় ছিল অধিকার আদায়ের বিজয়, এই বিজয় ছিল একটি স্বপ্ন নির্মাণের, যে স্বপ্ন উন্নত-সমৃদ্ধ স্বাধীন বাঙালি জাতি তৈরি করার স্বপ্ন। যতদিন পর্যন্ত বাঙালি জাতি একটি স্বাধীন সার্বভৌম মর্যাদাশীল জাতি হিসেবে বিশ্ব দরবারে পরিচিতি না পাবে; ততদিন পর্যন্ত আমাদের সংগ্রাম শেষ হয়েছে অথবা প্রকৃত বিজয় অর্জন করতে পেরেছি বলে মনে করা ঠিক হবে না। কারণ এখনও মুক্তিযুদ্ধের স্বপ্ন, বঙ্গবন্ধুর স্বপ্ন, তৎকালীন সাড়ে সাত কোটি এবং আজকের ১৭ কোটি মানুষের স্বপ্ন নির্মাণের জায়গাটিতে অনেক কাজ করতে হবে।

সমাজের, দেশের সর্বস্তরে দুর্নীতির যে বিস্তার ঘটেছে, যেভাবে মানুষের সম্পদ লুণ্ঠিত হচ্ছে এবং উন্নয়নের ধারা যেভাবে বাধাগ্রস্ত হচ্ছে তার লাগাম টেনে ধরতে হবে। দেশে দুর্নীতিমুক্ত, সৎ ও দেশপ্রেমিক প্রশাসন ব্যবস্থা গড়ে তুলতে হবে। নির্মাণ করতে হবে ন্যায়পরায়ণ, মানবিক মূল্যবোধসম্পন্ন উদার বাংলাদেশ। এই কাজের জন্য ’৭১ এ যেমন আমরা ত্যাগের আদর্শে উদ্বুদ্ধ হয়েছিলাম, যেমন; আমরা ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও গোষ্ঠী স্বার্থের ঊর্ধ্বে উঠে জাতীয় স্বার্থে উদ্বুদ্ধ হয়েছিলাম; আজকেও আমাদের জাতীয় স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে মুক্তিযুদ্ধের চেতনায়, উদার বাঙালি জাতীয়তাবাদের চেতনায়, অসাম্প্রদায়িক চেতনায়, সর্বোপরি শোষণমুক্ত বাংলাদেশ নির্মাণের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে প্রকৃত পক্ষেই বাঙালির আরাধ্য ভাগ্য গড়ে তুলতে হবে। তবেই প্রকৃত অর্থবহ বিজয় অর্জন সম্ভব হবে এবং তার সুফল প্রতিটি বাঙালির ঘরে পৌঁছবে।

কাজেই বিজয়কে অর্থবহ করতে হলে, ১৭ কোটি মানুষের ঘরে পৌঁছে দিতে হলে আবার ’৭১ এর ত্যাগের আদর্শে উদ্বুদ্ধ হয়ে দেশ গঠনে সকলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।
লেখক : সাবেক প্রো-ভিসি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আনন্দ টিভি ভবনটিতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা অত্যন্ত দুর্বল ছিল : লে: কর্নেল জিল্লুর রহমান

কেঁচো সারে আস্থা বাড়ছে কৃষকের

ময়মুনা টাওয়ার ফ্ল্যাট অনার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা একটি আদর্শের নাম : শেখ কবির

দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে দেয়া হবে না : পরিবেশমন্ত্রী

আবাসিক এলাকায় বাণিজ্যিক কার্যক্রম সিদ্ধান্তে চাপে পড়বে ঢাকা, বাড়বে দুর্ভোগ

বিএনপি নির্বাচন প্রতিহতের অপচেষ্টা করলে জনগণ কঠিন হাতে দমন করবে : তথ্যমন্ত্রী

হাঁটতে পারে ১২ প্রজাতির মাছ

মেট্রোরেলসহ বিভিন্ন প্রকল্পের সামগ্রিক সমন্বয়হীনতা কারণেই গুচ্ছাকারে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে : মেয়র তাপস

রূপগঞ্জের নাওড়া গ্রাম ৮ জন গুলিবিদ্ধ, শিশু-নারীসহ আহত ১৩

ব্রেকিং নিউজ :