300X70
মঙ্গলবার , ৯ আগস্ট ২০২২ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এক মুঠো ভাতের জন্য অপলক দৃষ্ঠিতে বৃদ্ধ মায়ের দীর্ঘ অপেক্ষা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৯, ২০২২ ১১:০৮ পূর্বাহ্ণ

শিপলু জামান, ঝিনাইদহ : সন্তানের প্রতি বাবা-মায়ের যে ভালোবাসা, তা পৃথিবীর একমাত্র নিঃস্বার্থ ভালোবাসা। সন্তানের জন্য বাবা-মা নিজের জীবন উৎসর্গ করতেও কুণ্ঠাবোধ করেন না। তাই তাদের সম্মান করা, ভালোবাসা ও তাদের প্রতি কর্তব্য পালন করা আমাদের সামাজিক ও নৈতিক দায়িত্ব। কিন্তু তিক্ত সত্য হলো, কালপরিক্রমায় আমরা হয়ে উঠি অতি নির্মম। প্রকাশ পায় বাবা-মায়ের প্রতি চরম অবহেলা আর অবজ্ঞা।

বাবা-মা যখন বৃদ্ধ হয়ে যান, তখন তারা সন্তানের উপার্জনের ওপর নির্ভরশীল ও চরম অসহায় হয়ে পড়েন। আর তখন থেকেই আমরা তাদের প্রতি প্রদর্শন করি ঔদাসীন্য ও অবহেলা। তাদের ভাবতে থাকি পরিবারের বোঝাস্বরপ। এই ভোগবাদী মানসিকতা থেকেই আমরা তাদের জোর করে পাঠিয়ে দিই বৃদ্ধাশ্রমে অথবা গন্তব্যহীন রাস্তায়। স্বামী-স্ত্রী ও আদরের ছেলে-মেয়ে নিয়ে গড়ে ওঠে সুখের সংসার। আর বৃদ্ধ বাবা-মায়ের ঠাঁই হয় রাস্তায় অথবা বৃদ্ধাশ্রমে।

পরিবার-পরিজন, ছেলে-মেয়ে আত্বীয় স্বজন থেকে বিচ্ছিন্ন হয়ে এক চরম অসহায় জীবনযাপন করেন তারা। ভাগ্যের কি নির্মম পরিহাস, যে সন্তানকে মানুষ করার জন্য বাবা-মা সারা জীবন কষ্ট করেছেন, যে সন্তানের সুখের দিকে তাকিয়ে বাবা-মা নিজের সুখ বিসর্জন দিয়েছেন, সেই নরাধম সন্তানের দ্বারাই বাবা-মা নিগৃহীত হচ্ছেন।

এমনি এক অসহায় মায়ের দেখা মিললো ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কোলা বাজার এলাকায়। ৭০ বছরের উর্ধে বয়স, অসুস্থ্য অসহায় উদভ্রান্ত এক মা। নিয়তির নির্মম কষাঘাতে জর্জরিত হয়ে একমুঠো ভাতের জন্য কখনো মানুষের বাড়িতে, বাজারে, রাস্তায় অথবা কখনো ওলিতে গলিতে এই অসহায় মায়ের বিচরণ। পরনে মলিন একটুকরো কাপড়, উদাস দৃষ্টিতে প্রতিনিয়ত খুঁজে ফেরে তার সেই চেনা মুখ গুলো। হয়তো তারও ছিল সাজানো গোছানো সুখের সংসার, ছেলে মেয়ে আত্বীয়-স্বজন।

এখন তার আর কেউ নেই, কি নির্দয় নিদারুন মানবেতর জীবন-যাপন। হয়তো কারো নিষ্ঠুর নিপীড়নে ছিটকে পড়েছেন জগত সংসার থেকে। তিনি শুধু দু’ বেলা একটু খারের জন্য রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে কোন বিত্তশালীর বাড়ির সামনে ঠায় দাড়িয়ে থাকে আর ফ্যালফ্যাল করে অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে একটু সহানুভূতির জন্য, একমুঠো ভাতের জন্য। রুগ্ন শরীর কথা ঠিকমত বলতে পারেন না। স্থানীয়রা তার বাড়ি বা পরিবারের ঠিকানা বলতে পারেন না। মাঝে মধ্যে দেখা মিলে উপজেলার কোলা বাজার এলাকার রাস্তায় এবং মানুষের বাড়িতে বাড়িতে একমুঠো ভাতের জন্য অপেক্ষা করতে।

এ ব্যাপারে কোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন-আল-আজাদ বলেন, আমিও ঐ বৃদ্ধ মহিলাকে কোলা বাজারে দেখেছি নাম ঠিকানা জানতে চেয়েছিলাম জবাবে উনি বলেন সহিদুল আমার ভাই আর আমার বাড়ি কোলায়। এরপর আমি কোলা এলাকায় ঐ ধরনের কাউকে খোঁজ করে পায়নি। মহেশপুর উপজেলায় কোলা নামে একটা গ্রাম আছে আমি সেখানোও লোক মারফৎ খোজ নিয়েছি কিন্তু কেউ সঠিক ভাবে তার পারিবার এবং বাড়ির সন্ধান দিতে পারেননি। অসহায় বৃদ্ধার সহযোগীতার বিষয়ে আমি মাসিক আইনশৃঙ্খলা মিটিংয়ে কথা বলেছি। আসলে আমাদের উপজেলায় এই ধরনের মিসকিনদের রাখার কোন ব্যবস্থা নেই। তিনি আরো বলেন, সমস্যাটা হচ্ছে উনাকে ঠিকমত পাওয়া যায় না।

তিনি আরো বলেন, একদিন দেখা মিললে পরবর্তি ৬দিন আর পাওয়া যায় না। আবার হঠাৎ করে দেখা মেলে একমুঠো ভাতের আশায় মানুষের দ্বারে দ্বারে ঘুরতে। আমি সবাইকে বলে রাখছি আবার যদি কোলা এলাকায় তার দেখা মেলে তাহলে আমাকে জানাতে। তার জন্য কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে বলে কিছু একটা ব্যবস্থা করা য়ায় কিনা আমি চেষ্ঠা করবো।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর