300X70
বুধবার , ১০ মে ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার মামলা হচ্ছে ফুডপান্ডার বিরুদ্ধে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১০, ২০২৩ ৮:৪১ অপরাহ্ণ

গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থ হওয়ায় নোটিশ পাঠিয়েছেন আইনজীবী সুমাইয়া আজিজ

ডেস্ক রিপোর্ট : অনলাইন ফুড সার্ভিস ফুডপান্ডাকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সুমাইয়া আজিজ। গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থ হওয়ায় গত ৯ এপ্রিল তিনি এ নোটিশ পাঠান। নোটিশের জবাব না পেয়ে ফুডপান্ডার বিরুদ্ধে এবার মামলা করতে যাচ্ছেন তিনি।

আজ বুধবার ব্যারিস্টার সুমাইয়া আজিজ গণমাধ্যমকে বলেন, ‘আপনারা জানেন, ফুড পান্ডা পুরো ঢাকা শহরে খাবার ডেলিভারির কাজ করে থাকে। আমরা গত ৯ এপ্রিল তাদের নিরাপত্তাবিষয়ক কিছু তথ্য চেয়ে একটি লিগ্যাল (আইনি) নোটিশ পাঠিয়েছি।

আরো পড়ুন :
ফুডপান্ডার বিরুদ্ধে সাড়ে ৩ কোটি টাকা ভ্যাট ফাঁকির মামলা

ফুডপান্ডার বিরুদ্ধে সাড়ে ৩ কোটি টাকা ভ্যাট ফাঁকির মামলা

যার আজ পর্যন্ত তারা কোনো উত্তর দিতে পারেননি। কেন আইনি নোটিশ পাঠিয়েছেন, এর ব্যাখ্যায় সুমাইয়া আজিজ বলেন, ‘আমাদের বিষয় ছিল যে ওনারা যে ডেলিভারিম্যান বা রাইডারদের নিয়োগ করছে তাদের ব্যাকগ্রাউন্ড চেক কীভাবে করছেন? ডেলিভারিম্যান বা রাইডারদের কোনো তথ্য কাস্টমারদের কাছে তারা দেন না।

ব্যারিস্টার সুমাইয়া আজিজ। ফাইল ছবি

আমাদের প্রথম সমস্যা হচ্ছে এটি। দ্বিতীয় সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, ‘দ্বিতীয় সমস্যা হচ্ছে ডেলিভারিম্যান বা রাইডারদের মাধ্যমে যদি কোনো ধরনের অপরাধ সংঘটিত হয় তবে আপনি কখনোই সেই ফুডপান্ডাকে খুঁজে পাবেন না আপনার সমস্যা বলার জন্য।

ওনাদের একটি চ্যাটবক্স আছে সেখানে লিখে রাখলে তারা তাদের সময় মতো আপনাকে রিপ্লাই দেবে। আমাদের মতে, কোনো ডেলিভারিম্যান বা রাইডার যদি গুরুতর কোনো অপরাধ করে সেই মুহূর্তে জরুরি সেবা হিসেবে ফুডপান্ডার কোনো সার্ভিস নেই।

ব্যক্তিগত অভিজ্ঞতা তুলে ধরে ব্যারিস্টার সুমাইয়া আজিজ বলেন, ‘গত ৯ এপ্রিল ফুডপান্ডার একজন ডেলিভারিম্যান আমাদের খাবার ডেলিভারি দিতে এসে দৌড়ে পালিয়ে যায়। তিনি কি নিয়ে পালান বা কেন পালান এ বিষয়ে তার কাছে জানতে চেয়ে তাকে ফোন দেওয়া হলে আমাদের নম্বর তিনি বøক করে দেন।

আরো পড়ুন :
১৭ ই-কমার্স প্রতিষ্ঠানকে জরিমানা

১৭ ই-কমার্স প্রতিষ্ঠানকে জরিমানা

এ বিষয়ে ফুডপান্ডার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলে…, তাদের কাস্টমারের জন্যে শুধু একটি চ্যাটবক্স রয়েছে। যেখানে আমরা কাস্টমাররা কিছু লিখে রাখলে তারা তাদের সময়মত আমাদের সঙ্গে যোগাযোগ করবেন।’

এ আইনজীবী বলেন, ‘এটা যেহেতু ক্রিমিনাল অফেন্স তাই আমরা চ্যাটবক্সের মাধ্যমে তাদের জানাই যে আমাদের সঙ্গে যোগাযোগ করতে। চ্যাটবক্সে এ ধরনের ক্রিমিনাল অফেন্স নিয়ে আলোচনা করা সম্ভব না। কিন্তু আজ পর্যন্ত তারা এই বিষয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করেনি।’ তিনি বলেন, ‘ঢাকা শহরে আমাদের প্রায় ১ থেকে ২ কোটি মানুষ বসবাস করে, সেখানে ফুডপান্ডার গ্রাহক সংখ্যা প্রায় ৪০ লাখ।

অনেক পরিবারই আছে যাদের স্বামী-স্ত্রী দুজনই চাকরি করছেন, বাচ্চার জন্যে বা বৃদ্ধ বাবা-মার জন্য ফুডপান্ডায় খাবার অর্ডার দিয়ে খালি বাসায় পাঠিয়ে দিচ্ছেন। এ ক্ষেত্রে গ্রাহকদের নিরাপত্তা কী? এর কোনো জবাব বা সঠিক কোনো তথ্য ফুডপান্ডা আমাদেরকে দিতে পারেননি।

ব্যারিস্টার সুমাইয়া আজিজ বলেন, ‘আমরা তাদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে যখন লিগ্যাল নোটিশ দিই তার জবাবে তারা উকিলের মারফত ১৪ দিনের সময় চান। গত ১৬ এপ্রিল তারা এই সময় চান। তবে ১৪ দিন পার হয়ে গেলেও এখন পর্যন্ত তাদের কোনো উত্তর আমরা পাইনি। পরে তাদের আরও তিন দিনের সময় দিয়ে রিমাইন্ডার দেওয়া হয়। সেটিরও তারা কোনো উত্তর দেননি।’

এখন কী করবেন আপনারা- এমন প্রশ্নের জবাবে এ আইনজীবী বলেন, ‘আমরা এটা নিয়ে মামলায় যাব। যেহেতু উনাদের ডেলিভারিম্যান… আমি একটু আগে যেটা আপনাদের উল্লেখ করলাম।আমাদের ক্রিমিনাল ল হিসেবে এমডি (ফুডপান্ডার) থেকে শুরু করে, ডিরেক্টর পদ থেকে সবাই প্রিন্সিপল ল অনুসারে ওনারা সবাই কিন্তু চুরির মামলার (আসামি) শামিল।’

তিনি বলেন, ‘কারণ ওনার রাইডার যে টাকা নিয়ে চলে গিয়েছেন এবং ওনার রাইডার যে টাকা ফেরত দেননি এগুলো কিন্তু ওনারা নিজেরা স্বীকার করেছেন। সেটা রিফান্ড (ফেরত) করতে চেয়েছেন, চ্যাটবক্সের মাধ্যমে। সেগুলো সব রেকর্ডেড আছে, আমাদের কাছে ডকুমেন্টেসের এভিডেন্স আছে। আমাদের যে এভিডেন্স আছে, এটা ওনাদেরকে জানিয়েছি যে চ্যাটবক্সের স্ক্রিনশট আমাদের নেওয়া আছে। আমরা অবশ্যই এটাতে মামলাতে যাব।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডাক্তাররা অতিরিক্ত কাজ করেন, মানুষকে সেবা দেন : প্রধানমন্ত্রী

আমি কে কোন দলের তা জিজ্ঞেস করিনি, রাঙ্গুনিয়ার হলেই সাহায্য করেছি : তথ্যমন্ত্রী

ইনস্টাগ্রামে পোস্ট করে ৬০ তলা থেকে ঝাঁপ দিলেন মিস আমেরিকা

নভেম্বরের মাঝামাঝিতে এসএসসি, ডিসেম্বরে শুরুতে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

ইরানে মাস্ক রুল না মানলে ২০ লাখ রিয়াল জরিমানা

বিসিকের ‘ওয়ান স্টপ সার্ভিস’ কে ‘নন স্টপ সার্ভিস’ রূপে সেবা দিতে হবে : শিল্পমন্ত্রী

ছবি পোস্ট করে ট্রলের শিকার মিথিলা

দেশ ও দশের কল্যাণে ঐক্যবদ্ধ প্রয়াস অব্যাহত রাখতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিড়িতে শুল্ক কমানোসহ পাঁচ দফা দাবিতে নাটোরে মানববন্ধন

সারের চাহিদা সাড়ে ৬৮ লাখ টন নির্ধারণ : কৃষিমন্ত্রী

ব্রেকিং নিউজ :