300X70
সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এমডব্লিউএম গ্যাস জেনারেটর বিক্রয়ের ক্ষেত্রে ১০০০ মেগাওয়াট মাইলস্টোন 

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২২ ২:৫৪ অপরাহ্ণ

কাল্টিমেক্স এনার্জি বাংলাদেশ ও ক্যাটারপিলার এনার্জি সলিউশনস-জার্মানি একসঙ্গে উদযাপন

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : কাল্টিমেক্স গ্রুপ সিঙ্গাপুরের অঙ্গ প্রতিষ্ঠান কাল্টিমেক্স এনার্জি বাংলাদেশ এমডব্লিউএম গ্যাস জেনারেটর বিক্রয়ের ক্ষেত্রে ১০০০ মেগা ওয়াট মাইলস্টোন স্পর্শ করেছে। কাল্টিমেক্স এনার্জি বাংলাদেশ ২০০০ সালে যাত্রা শুরু করে আর এদেশে এমডব্লিউএম গ্যাস জেনারেটরের সোল ডিস্ট্রিবিউটর এই কোম্পানিটি।কাল্টিমেক্স বাংলাদেশ আর ক্যাটারপিলার এনার্জি সলিউশনস-জার্মানি এর উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ একত্রে এই বিশাল অর্জন উদযাপন করেছেন।

কাল্টিমেক্স গ্রুপের চেয়ারম্যান মিঃ কে কে রালহান এই উপলক্ষে বলেন,কাল্টিমেক্স যে দেশগুলোতে সম্পূর্ণ এনার্জি সলিউশনস প্রদান করে এক্ষেত্রে দ্রুত বর্ধনশীল শিল্পখাতকে সহায়তা করতে চায়, তার মধ্যে বাংলাদেশকে তিনি এগিয়ে রাখছেন। কাল্টিমেক্স সব ক্ষেত্রেই গ্রাহকের সঙ্গে সম্পৃক্ত থাকে৷ একেবারে শুরুতে কাজের ধারণা, পরিকল্পনা ও বাস্তবায়ন আর সেই সঙ্গে গ্যাস জেনারেটর, বয়লার, চিলার সেকেন্ডারি পাওয়ার জেনারেশন প্ল্যান্ট চালানোর ব্যাপারেও সহায়তা দেয় কোম্পানিটি।

আবার প্ল্যান্ট বা কারখানার কার্যকারিতা বাড়িয়ে ৮০ শতাংশের ওপরে পর্যন্ত নিয়ে যেতে উপযুক্ত এনার্জি এফিশিয়েন্সি ইম্প্রুভিং সিস্টেমও দিয়ে থাকে কাল্টিমেক্স বাংলাদেশ। শক্তি উৎপাদন বাণিজ্যে কাল্টিমেক্স ২৬ বছর পূর্ণ করলো এবং এখন তারা মনোযোগ দিচ্ছে রিনিউয়েবল এনার্জি প্রজেক্টসমূহের দিকে। কাল্টিমেক্স তাদের ব্যবসায়িক নীতিতে ১০০ শতাংশ স্বচ্ছতা বজায় রাখে ও প্রতিশ্রুতি রক্ষার প্রতি কোম্পানিটি অত্যন্ত শ্রদ্ধাশীল।

২০১১ সালের নভেম্বর মাসে ক্যাটারপিলার ইনকর্পোরেশন এমডব্লিউএম-এর মালিকানা নেয় যা গ্যাস জেনারেটরের ক্ষেত্রে ১৫০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন স্বনামধন্য একটি ব্র‍্যান্ড। কোম্পানিটির ডিস্ট্রিবিউটরদের কে নিয়ে এক ভার্চুয়াল মিটিংয়ে ক্যাটারপিলার এনার্জি সলিউশনস এর পরিচালক মিঃ টিম স্কট বলেন, বর্তমানে এমডব্লিউএম আর অ্যান্ড ডি এর উপরে জোর দিচ্ছে যাতে বড় বাজেটের জেনারেটরের নির্ভযোগ্যতার ব্যাপারে কোন ছাড় না দিয়েই এর ইলেকট্রিকাল এফিশিয়েন্সি বাড়ানো যায়।

এক্ষেত্রে হাইড্রোজেন ইনিশিয়েটিভটি দ্রুত কাজ করছে, যাতে বেশি পরিমাণ হাইড্রোজেন যুক্ত মিশ্রণের ক্ষেত্রে কারিগরি পর্যায়ে পরিবর্তন এনে এম ডব্লিউ এম ইঞ্জিনে আয়তনের হিসেবে ২৫ শতাংশ পর্যন্ত হাইড্রোজেন মিশ্রণ ব্যবহার করা হচ্ছে। জার্মানির ম্যানহেইমে এম ডব্লিউ এমের ইঞ্জিন তৈরির ক্ষেত্রে প্রযুক্তিগত উন্নয়ন ও আধুনিকায়ন ঘটানো হচ্ছে। সেখানে উচ্চ কার্যদক্ষতাসম্পন্ন মেশিনিং, পরিমাপ, পর্যবেক্ষণ আর টুল অ্যাসেম্বলি করা হয়৷ মিঃ টিম স্কট বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় এমডব্লিউএমের বাণিজ্য প্রসারে কাল্টিমেক্সের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন।

ক্যাটারপিলার এনার্জি সলিউশনস (সিইএস) এর ব্যবস্থাপনা পরিচালক (সার্ভিস ও পার্টস) মিঃ উয়ি স্টার্ন্সস্টাইন গ্রাহকদের ফোন কল আসার এক ঘন্টার মধ্যে আটটি শাখার মাধ্যমে সার্বক্ষণিক অর্থাৎ ২৪ x ৭ সেবা দেওয়ার জন্য কাল্টিমেক্সের কার্যক্রমের প্রশংসা করেন। উল্লেখ্য, কালটিমেক্স ২০১৮ সালে এমডব্লিউএম থেকে সার্ভিস এক্সেলেন্স সনদ পেয়েছে। আবার যন্ত্রাংশ পাওয়া যাওয়া আর সার্ভিস টিমের মাধ্যমে জেনারেটরের ন্যূনতম ডাউনটাইম নিশ্চিত হয়। এদিকে, এমডব্লিউএমের রিমোট অ্যাসেট মনিটরিং বা র‍্যাম সর্বক্ষণ অর্থাৎ ২৪x৭ পর্যায়ে কোম্পানির সম্পত্তি কঠোর নজরদারিতে রাখে এবং চলমান প্রক্রিয়ায় যেকোন অনিয়ম বা সন্দেহজনক ব্যাপার সম্পর্কে সিগনাল দেয় যাতে যথা সময়ে সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া যায়। দীর্ঘমেয়াদি স্পেয়ার কন্ট্র‍্যাক্ট গ্রাহকদের ক্রয়কৃত যন্ত্রপাতির সচল থাকার সময়কাল জুড়ে এর যন্ত্রাংশের মূল্যের ব্যাপারে দেয় স্থিতিশীলতা।

এমডব্লিউএম ও কালটিমেক্স একসঙ্গে বাংলাদেশের দ্রুত বর্ধনশীল বাজারের প্রতি মনোযোগ দিয়ে আরও বড় লক্ষ্য পুরণের দিকে এগিয়ে যাচ্ছে। আর এই লক্ষ্য পূরণ করতে কোম্পানি দুটি দিচ্ছে কার্যকর, সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও নির্ভরযোগ্য গ্যাস জেনারেটিং সেট আর সেই সঙ্গে বিক্রয় পরবর্তী নিশ্চিত সেবা।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :