300X70
বুধবার , ২ আগস্ট ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এলজিইডির আরবান ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২, ২০২৩ ৭:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর অধীনে আরবান ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট (ইউসিআরআইপি) প্রকল্পের চুড়ান্ত প্রতিবেদন উপস্থাপনের উপর কর্মশালা এলজিইডির কনফারেন্স হলে আজ বুধবার (২ আগষ্ট) অনুষ্ঠিত হয়।

এলজিইডি ২০২৩ থেকে ২০২৮ সময়কালে ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপ্টেড আরবান ডেভেলপমেন্ট (সিসিএইউডি) অধীনে আরবান ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট (ইউসিআরআইপি) শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এই কর্মসূচির আওতায় জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক (কেএফডব্লিউ) এর মাধ্যমে জার্মান সরকার প্রদত্ত অনুদানে বাংলাদেশের তিনটি পৌরসভায় ড্রেনেজ ব্যবস্থাপনার উন্নয়নসহ নগর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য ব্যবহৃত হবে।

জলবায়ু-অভিযোজিত নগর অবকাঠামো বাস্তবায়নের মাধ্যমে পৌরসভাসমূহ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সক্ষমতা অর্জন করবে। ইউসিআরআইপি -এর প্রথম পর্যায়ে গাইবান্ধা সদর পৌরসভা, ইসলামপুর পৌরসভা ও সিরাজগঞ্জ পৌরসভা এই সহায়তার অন্তর্ভুক্ত হবে।

কর্মশালার উদ্ধোধন করেন এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন। অনুষ্ঠান উদ্ভোধনকালে তিনি প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনের বিভিন্ন বিষয়ে জানতে চান।

এসময় তিনি বলেন, ইতিমধ্যে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব অত্যন্ত প্রবল, যার মোকাবেলায় এলজিইডি জলবায়ু পরিবর্তন বিষয়ক তথ্য ব্যবহার করে প্রকল্প তৈরি করছে, বিশেষত এই প্রকল্পটি শহর এলাকার জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মাথায় রেখে এবং স্থানীয় জনগনকে সঙ্গে নিয়ে পৌরসভার মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন আরবান ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট (ইউসিআরআইপি) প্রকল্পের ফোকাল পয়েন্ট ও প্রকল্প পরিচালক মোহাম্মদ নাজমুল হাসান চৌধুরী।

কর্মশালার বিভিন্ন পর্ব পরিচালনা করেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ আলি আখতার হোসেন, মোঃ নূর হোসেন হাওলাদার, মোঃ নুরুল হুদা, মোঃ কামরুল আহসান, গোপাল কৃষ্ণ দেবনাথ, শেখ মুজাক্কা জাহের ও প্রকাশ চন্দ্র বিশ্বাস ও অন্যান্য স্তরের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন উপস্থাপন করেন ইউসিআরআইপি-র‌্যামবেল এর টিম লিডার জান কামের ও পরামর্শক সারা লাইজেনসো।

কর্মশালায় সিরাজগঞ্জ, গাইবান্ধা ও ইসলামপুর পৌরসভার মেয়রগণ উপস্থিত ছিলেন। এছাড়া কেএফডব্লিউ-এর পোর্টফোলিও কো-অর্ডিনেটর মানিক সাহাসহ বিভিন্ন পর্যায়ের পরামর্শকগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে জনতা ব্যাংকের বিশেষ সভা অনুষ্ঠিত

ঢাকা-১৮ আসনে উপনির্বাচন: বেসরকারিভাবে নৌকার প্রাথী হাবিব হাসান বিজয়ী

আল-মামুন সভাপতি ও মফিজুর রহমান খান বাবু সম্পাদক নির্বাচিত

কেন্দ্রীয় নেতাদের নিকট গাজীপুর মহানগর যুবলীগের ৪০ ওয়ার্ডের সিভি হস্তান্তর

প্রিমিয়ার ব্যাংকের অটোমেটেড চালান সিস্টেম সার্ভিসের উদ্বোধন

চট্টগ্রাম সিএমএসএমই বাণিজ্য মেলায় নারী উদ্যোক্তাদের সুবিধা দিচ্ছে ব্র্যাক ব্যাংক

ইনফরমেশন এসোসিয়েশনের সভাপতি জসীম ও মহাসচিব প্রণব

বঙ্গবন্ধু চার-জাতি ফিজিক্যালি চ্যালেঞ্জড আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টের স্পন্সর মিনিস্টার গ্রুপ

ওমিক্রন নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

ভোটযুদ্ধে উৎসবমুখর এফডিসি

ব্রেকিং নিউজ :