300X70
বুধবার , ১৬ ফেব্রুয়ারি ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কত টাকায় ধর্ষণ মামলা থেকে মুক্তি পেলেন রানি এলিজাবেথের ছেলে প্রিন্স অ্যান্ড্রু?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৬, ২০২২ ১০:১৯ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: সমঝোতামূলক নিষ্পত্তি হয়েছে ব্রিটেনের প্রিন্স অ্যান্ড্রুর আলোচিত ধর্ষণ ও যৌন নিপীড়নের মামলা। তার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার নাগরিক ভার্জিনিয়া জিওফ্রে অভিযোগ, ১৭ বছর বয়সে তিনবার প্রিন্সের যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন তিনি।

অ্যান্ড্রু বরাবরই এসব অভিযোগ অস্বীকার করলেও অবশেষে সমঝোতার পথেই হাঁটলেন তিনি। মামলায় ধর্ষণ ও যৌন নিপীড়নের দায় নিয়ে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সংশ্লিষ্ট আদালতে একটি সমাঝোতার চিঠিতে দাখিল করা হয়।

এতে বলা হয়েছে, ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যান্ড্রু এবং ভার্জিনিয়া জিওফ্রে আদালতের বাইরে একটি নিষ্পত্তিতে পৌঁছেছেন।
কিন্তু কত টাকায় নিষ্পত্তি হল আলোচিত সেই মামলা?

আদালতে দাখিল করা পত্রে বলা হয়, ডিউক জিওফ্রেকে একটি অপ্রকাশিত অঙ্কের অর্থ প্রদান করবেন। ওই পত্রে নির্দিষ্ট কোনও অর্থের পরিমাণ উল্লেখ করা হয়নি।

তবে ব্রিটেনের গণমাধ্যম ‘দ্য সান’ এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, শোনা যাচ্ছে- ভার্জিনিয়া জিওফ্রের সঙ্গে ১২ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় ১৩৯ কোটি ৬২ লাখ টাকায় এই মামলা নিষ্পত্তির সিদ্ধান্ত হয়েছে।

আর এই বিশাল অঙ্কের টাকা পরিশোধ করবেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।

এদিকে, প্রিন্স অ্যান্ড্রুর প্রতিনিধিরা বলেছেন, আদালতে দায়ের করা নথিতে যা বলা হয়েছে তার বাইরে কোনেও মন্তব্য নেই। বাকিংহাম প্যালেসও এ মীমাংসার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

মার্কিন আদালতের বিচারক লুইস এ কাপলানের কাছে একটি চিঠিতে ভার্জিনিয়া জিওফ্রের আইনজীবী ডেভিড বয়েস প্রিন্স অ্যান্ড্রুর আইনজীবীদের সঙ্গে যৌথভাবে লিখেছেন, বাদী ও বিবাদী ‘নীতিগতভাবে একটি সমঝোতায়’ পৌঁছেছেন।

চিঠির সঙ্গে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়েছে, ডিউক ‘এ ধরনের হয়রানির শিকার হওয়াদের অধিকারের সমর্থনে জিওফ্রের দাতব্য প্রতিষ্ঠানে একটি উল্লেখযোগ্য অঙ্কের অর্থ দান করবেন।’

প্রিন্স অ্যান্ড্রুর বিবৃতিতে আরেও বলা হয়েছে, ‘কখনওই জিওফ্রের চরিত্রকে খারাপ হিসেবে দেখানোর উদ্দেশ্য তার ছিল না’। তিনি কারাগারে থাকাকালে আত্মহত্যা করা দোষীসাব্যস্ত যৌন অপরাধী জেফরি এপস্টাইনের সঙ্গে মেলামেশার জন্য অনুশোচনার বহিঃপ্রকাশ হিসেবে পাচারের শিকার নারীদের সহায়তা করারও অঙ্গীকার করেন।

বর্তমানে ৩৮ বছর বয়সী জিওফ্রে দাবি করেছেন, তিনি ১৬ বছর বয়স থেকে অর্থবাজারের শীর্ষ ব্যবসায়ী এপস্টাইনের যৌন পাচার এবং নির্যাতনের শিকার হয়েছিলেন। জিওফ্রে বলেছেন, তাকে প্রিন্স অ্যান্ড্রুসহ প্রভাবশালী পুরুষদের কাছে পাঠানো হয়েছিল।

উল্লেখ্য, প্রিন্স অ্যান্ড্রু রানি দ্বিতীয় এলিজাবেথের তৃতীয় সন্তান এবং সিংহাসনে বসার অধিকারের তালিকায় নবম স্থানে। এ মামলায় বিচারের সম্মুখীন হওয়ার পর সম্প্রতি তার রাজকীয় পদবী ও বেশ কয়েকটি সাম্মানিক সামরিক পদ প্রত্যাহার করে নিয়েছেন রানি।

জিওফ্রের দাবি ৬১ বছর বয়সী ডিউক তাকে তিনবার যৌন নিপীড়ন করেছেন। এসব ঘটেছে এপস্টেইনের কাছে তরুণী মেয়ে পাঠানো লন্ডনের সমাজের পরিচিত নারী গিলেইন ম্যাক্সওয়েলের বাড়িতে, নিউ ইয়র্কে এপস্টাইনের বিলাসবহুল বাড়িতে এবং ইউএস ভার্জিন দ্বীপপুঞ্জে এপস্টাইনের ব্যক্তিগত দ্বীপে। সূত্র: বিবিসি, দ্য সান

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :