300X70
মঙ্গলবার , ১৬ জানুয়ারি ২০২৪ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কমছে না শীতের দাপট, ঢাকায় তাপমাত্রা ১৩.৮, শ্রীমঙ্গলে ৯.৭ ডিগ্রি সেলসিয়াস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৬, ২০২৪ ১১:২৬ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আজ মঙ্গলবার সকালেও কুয়াশা পড়েছে। নদী অববাহিকায় কুয়াশার পরিমাণ কিছুটা বেশি। কয়েক দিন ধরে দেশের কয়েকটি অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আজ ঢাকায় তাপমাত্রা ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং শ্রীমঙ্গলে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

তবে আজ দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই। সর্বনিম্ন তাপমাত্রাও বেড়েছে। যদিও রাজধানীতে আজ সর্বনিম্ন তাপমাত্রা গতকালের চেয়ে কমেছে প্রায় এক ডিগ্রি সেলসিয়াস। এতে শীতের অনুভূতিও বেশি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র বলছে, গতকাল রোদ ওঠার কারণে তাপমাত্রা এমনটা কমেছে। গতকাল কুয়াশা ভেদ করে সূর্যের আলোর মুখ দেখা গিয়েছিল রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

আজও দুপুরের পর থেকে বিভিন্ন স্থানে আলোর মুখ দেখা যেতে পারে। আগামীকাল হালকা বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল বরিশালে ৯ ডিগ্রি সেলসিয়াস। আর মাদারীপুর, গোপালগঞ্জ, বরিশাল, ভোলা ও দিনাজপুরের ওপর দিয়ে বয়ে গেছে মৃদু শৈত্যপ্রবাহ।

প্রায় পাঁচ দিন ধরে একাধিক অঞ্চলে বয়ে গেছে মৃদু শৈত্যপ্রবাহ। তবে আজ দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই বলে জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল ইসলাম।

তিনি সকালে বলেন, দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে—৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা গতকালের চেয়ে আজ বেড়ে গেছে, এমনটা বলা যায়।

রাজধানীতে অবশ্য সর্বনিম্ন তাপমাত্রা গতকালের চেয়ে আরও কমেছে। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আজ তা ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস হয়েছে বলে জানান নাজমুল ইসলাম। তিনি বলেন, গতকাল কুয়াশা কেটে আলো দেখা গিয়েছিল। এ জন্য শীতের পরিমাণ একটু বেশি আজ।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, আগামীকাল খুলনা অঞ্চলে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার ঢাকাসহ পাঁচ বিভাগের কিছু স্থানে বৃষ্টির সম্ভাবনার কথাও বলেছে আবহাওয়া অফিস।

দিনাজপুরে সাত দিন ধরে দেখা মিলছে না সূর্যের : মাঘের শুরুতেই কন কনে ঠান্ডায় কাঁপছে দিনাজপুর। কয়েকদিন ধরে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। হাড় কাঁপানো শীতের সঙ্গে বেড়েছে কুয়াশার দাপট। ৭ দিন ধরে দেখা মিলছে না সূর্যের। হিমেল বাতাস আর শীতে কাবু হয়ে পড়েছে মানুষ।

জেলা আবহাওয়া অফিসের তথ্যমতে, মঙ্গলবার (১৬ জানুয়ারি) দিনাজপুরে সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ৯৬ শতাংশ। জেলায় চলতি শীত মৌসুমে সর্বনিম্ন ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চলতি সপ্তাহে জেলায় স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে।

ঘন কুয়াশা আর হিমেল বাতাসে তাপমাত্রা কমে যাওয়ায় রাস্তায় কমেছে মানুষের চলাচল। উষ্ণতার আশায় কেউ কেউ আগুন জ্বালিয়ে শরীর গরম করে নিচ্ছেন আবার কেউ ভিড় জমাচ্ছেন চায়ের দোকানে।

দূরপাল্লার গাড়িগুলো চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। দিনের তাপমাত্রা কমে যাওয়ায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্নআয়ের মানুষ। একদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি অপরদিকে শীতের কাপড় কেনার ধাক্কা।

এদিকে ঠান্ডা বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগে আক্রান্তের হার বেড়েছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি পরিমাণে আক্রান্ত হচ্ছেন। হাসপাতালগুলোতে রোগীর চাপও বেড়েছে।

দিনাজপুর জেলা সিভিল সার্জন এএইচএম বোরহানুল ইসলাম সিদ্দিকী বলেন, তাপমাত্রা কমে যাওয়ায় শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা অনেক বেড়েছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছেন। এজন্য শিশু ও বয়স্কদের ঠান্ডা থেকে দূরে রাখাসহ সতর্কতা অবলম্বন করতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে শিশু ও বয়স্কদের বের না হওয়াই ভালো।

দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী বলেন, শীত নিবারণে জেলার ১৩ উপজেলার ১০৩টি ইউনিয়ন ও নয়টি পৌরসভার মাধ্যমে ইতোমধ্যে ৬২ হাজার ৩৮০ পিস কম্বল বিতরণ করা হয়েছে।

জেলার চাহিদা অনুযায়ী আরো ৫০ হাজার পিস কম্বল এবং শিশুদের গরম কাপড় চেয়ে সোমবার (১৫ জানুয়ারি) ত্রাণ মন্ত্রণালয়ে বিশেষ চাহিদা পাঠানো হয়েছে।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, মঙ্গলাবর দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৬ ভাগ। বাতাসের গতি ০১ নটস। জেলায় চলিত সপ্তাহে স্বাভাবিক বৃষ্টি পাত হতে পারে। বৃষ্টি হলে তাপমাত্রা বাড়তে পারে।

নীলফামারীতে তাপমাত্রা ১১.৬ ডিগ্রি সেলসিয়াস : ঘন কুয়াশার চাদরে ঢাকা উত্তরের জেলা নীলফামারী। কুয়াশার সঙ্গে ঝরছে বরফের শিশির। থার্মোমিটারের স্কেলে তাপমাত্রা বাড়লেও বরফ ঝরা শিশির ও কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে এই জেলা।

শীতের দাপটে বেশ কাবু হয়ে পড়েছেন দিনমজুর ও খেটে খাওয়া মানুষেরা। সপ্তাহজুড়ে দেখা মেলেনি সূর্যের। ঘন কুয়াশায় ব্যাহত হচ্ছে যান চলাচল ও স্বাভাবিক জীবনযাত্রা। সেই সঙ্গে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে হাসপাতালে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে নীলফামারীর সৈয়দপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহ ধরে জেলার তাপমাত্রা ৯ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।

দিনের অধিকাংশ সময় আকাশ মেঘাচ্ছন্ন থাকায় সূর্য উত্তাপ ছড়াতে না পারায় বেড়েছে শীতের তীব্রতা।

এমন অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া লোকজন ঘরের বাইরে বের না হওয়ায় রাস্তাঘাট, হাটবাজার, রেলস্টেশন বাস টার্মিনালসহ লোকালয়ে মানুষজনের উপস্থিতি নেই বললেই চলে।

সরকারি-বেসরকারি অফিসে চাকরিজীবীরা আসলেও কাজকর্মে চলছে স্থবিরতা। জীবিকার তাগিদে নিম্ন আয়ের মানুষরা বের হলেও কাজ না পেয়ে পড়েছেন চরম দুর্ভোগে। রিকশা-ভ্যানচালক, দিনমজুর, কৃষি শ্রমিকরা পড়েছেন চরম বিপাকে।

শহরের কালীতলা এলাকার রিকশা মোসলেম উদ্দিন বলেন, কয়েক দিন থেকে খুব ঠান্ডা। মানুষ বাড়ি থেকে বের হচ্ছে না। শহরে লোকজনও অনেক কম, রিকশার যাত্রী হচ্ছে না। শীতের কারণে আমরাও বিপদে পড়ছি। দিন এসে দিন খাই তাই ঠান্ডা সহ্য করি বাইরে বের হইছি।

জেলা সদরের রামনগর এলাকার ষাটোর্ধ্ব মইনুল হোসেন বলেন, যে শীত পড়ছে খুব কষ্ট হয়ে গেছে। বাইরে চলাফেরাই করতে পারছি না।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হোসেন বলেন, এক সপ্তাহেরও বেশি সময় ধরে এ অঞ্চলের তাপমাত্রা ৯ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। গতকালের থেকে আজকে তাপমাত্রা একটু বেড়েছে। ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে পারে।

এদিকে ঠান্ডা বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগে আক্রান্তের হার বেড়েছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছেন। হাসপাতালগুলোয় রোগীর চাপও বেড়েছে।

নীলফামারী জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে আসা টুপামারী এলাকার শিশু রায়হানের মা সালমা খাতুন বলেন, তিন দিন ধরে আমার বাচ্চার জ্বর শ্বাসকষ্ট তাই হাসপাতালে নিয়ে এসেছি। ডাক্তারের চিকিৎসায় এখন ভালো আছে।

নীলফামারীর জেনারেল হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. আউয়াল বলেন, ‘শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রতিদিন যেখানে চার থেকে পাঁচজন শিশু ভর্তি হতো সেখানে বর্তমানে ২০ থেকে ২৫ জন ভর্তি হচ্ছে। শিশুদের সকালে ঘর থেকে বের না করে কুসুম গরম পানি খাওয়ানো ও সতেজ খাবার খাওয়ার পরামর্শ দেন তিনি।

নীলফামারীর জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, শীত মোকাবিলায় পর্যাপ্ত সরকারি সহায়তা প্রস্তুত রয়েছে। শীতবস্ত্র হিসেবে জেলার ছয় উপজেলা ও চার পৌরসভায় তিন দফায় ৩৬ হাজার ৮৮০টি কম্বল পাঠিয়ে দেওয়া হয়েছে।

এ ছাড়া শীতার্ত মানুষের কথা চিন্তা করে আরও শীতবস্ত্রের ব্যবস্থা করা হচ্ছে। আশা করি দ্রুত শীতবস্ত্র পাওয়া যাবে। তা পেলেই শিগগিরই বিতরণের ব্যবস্থা করা হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :