300X70
শুক্রবার , ৩ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কয়রা সদরে স্বাস্থ্যকেন্দ্র হলে চিকিৎসা পাবে লাখো মানুষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৩, ২০২৩ ১১:২৬ অপরাহ্ণ

# উপজেলা সদরেই আধুনিক অধুনিক হাসপাতাল বাস্তবায়ন উপজেলাবাসীর প্রাণের দাবী

তারিক লিটু, কয়রা(খুলনা) : খুলনার কয়রা সদরে সরকারি হাসপাতাল না থাকায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত লাখো মানুষ। সুন্দরবন উপকূলীয় জনপদ কয়রা উপজেলা জেলা শহর থেকে শত কিমি দূরে অবস্থিত হওয়ায় আধুনিক চিকিৎসা সেবা পাওয়া এ জনপদের মানুষের কাছে স্বপ্নের মত। সময়মত চিকিৎসা না পেয়ে অনেকে তাদের প্রিয় স্বজনকে অসময়ে হারাতে হয়েছে।

বারবার প্রাকৃতিক দুযোর্গ ক্ষতিগ্রস্ত রাস্তাঘাটের কারণে যোগাযোগ ব্যবস্থা ভাল না হওয়ায় সহজে কেউ দূরে আমাদী ইউনিয়নে অবস্থিত উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নিতে পারে না। এমনকি এ জনপদের অধিকাংশ মানুষ দারিদ্রসীমায় বসবাস করায় সহজে কেউ জেলা শহরে গিয়ে ভাল চিকিৎসা করাতে ব্যর্থ হয়।

সুন্দরবনবেষ্টিত দক্ষিণ বেদকাশী ইউনিয়ন থেকে উপজেলার স্বাস্থ্য কেন্দ্র ৩১ কিমি দূরে অবস্থিত। এত দূর থেকে আমাদী ইউনিয়নে অবস্থিত স্বাস্থ্য কেন্দ্রে এসে চিকিৎসা সেবা নেওয়া কঠিন হয়ে পড়ে । যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় অনেক অসুস্থ মানুষ চিকিৎসা নিতে হাসপাতালে যাওয়ার পথে মৃত্যুর কোলে ঢোলে পড়তে হয়। সুন্দরবনে বাঘের আক্রমণে জেলে ও বাওয়ালী আহত হলে তাদের কে দ্রুত উন্নত চিকিৎসা দেওয়া সম্ভব হয়ে ওঠে না। যার ফলে বাঘের আক্রমণে আহত অনেকে সঠিক সময়ে চিকিৎসা না পাওয়ায় মৃত্যুর কোলে ঢলে পড়ে। প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকা এ জনপদের মানুষ চিকিৎসার মত মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে, বিশেষ করে শিশু ও নারীরা।

উপজেলার সাতটি ইউনিয়নের মধ্যে দক্ষিণ বেদকাশি, উত্তর বেদকাশি, কয়রা সদর, মহারাজপুর ও মহেশ্বরীপুর ইউনিয়নের প্রাণকেন্দ্রে অবস্থিত কয়রা সদর আর এই প্রাণকেন্দ্রে একটি হাসপাতাল নির্মাণের দাবি দীর্ঘদিনের। কয়রা সদরে স্বাস্থ্য কেন্দ্র নির্মাণ হলে উপজেলার মধ্য স্থানে হওয়ায় রোগিরা সহজে আসতে পারবে।সকল ইউনিয়ন থেকে স্বাস্থ্য কেন্দ্রের দূরত্ব কমে যাবে।

অন্যান্য ইউনিয়নের তুলনায় সদরের রাস্তাঘাত ভাল হওয়ায় চলাচলে সুবিধা হবে। কয়রা সদরে পাশে সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার বিচ্ছিন্ন ইউনিয়ন প্রতাপনগর। কয়রা সদরে পাশে অবস্থিত হওয়ায় তারা তাদের নিত্যদিনের পন্য ও চিকিৎসার জন্য কয়রা সদরের উপর নির্ভরশীল। কয়রা সদরে স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ হলে তারাও চিকিৎসার সুবিধা পাবে।

উপজেলা গোবরা গ্রামের বাসিন্দা ধাত্রী আকলিমা খাতুন বলেন, অনেক দূরে হাসপাতাল হওয়ায় এলাকার গর্ভবতী নারীরা চিকিৎসা নিতে স্বাস্থ্য কেন্দ্রে যেতে পারে না। প্রসবকালীন সময়ে অনেক দুর্ঘটনাও ঘটে কয়েকজন নারীর মৃত্যু হয়েছে। কাছে হাসপাতাল থাকলে সবাই যেতে পারে তাই উপজেলা সদরে একটি সরকারি হাসপাতাল হলে ভাল হবে।

কয়রার সামাজিক সাংস্কৃতিক জাগরণে বিশেষ ভূমিকা রেখে চলা এবং সমস্যা সংকটে বলিষ্ট কন্ঠস্বর বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির সদস্য সাইফুল্লাহ্ আল মামুন বলেন, ‘বাংলাদেশে এরকম উপজেলা হয়তো খুঁজে পাওয়া যাবে না যেখানে উপজেলা হেডকোয়ার্টার থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুরত্ব ১৫ কিঃমিঃ! সময় বদলেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে দুর্বার গতিতে। এগিয়ে যাবে কয়রাও। আর কয়রাকে এগিয়ে নিতে এলাকার স্বাস্থ্যসেবা উন্নত করার বিকল্প নেই। পুরো উপজেলা বাসীর স্বাস্থ্যসেবা প্রাপ্তি সহজ করতে উপজেলা সদরেই আধুনিক অধুনিক হাসপাতাল বাস্তবায়ন সুনিশ্চিত করা কয়রা উপজেলাবাসীর প্রাণের দাবী।

কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যান এস,এম শফিকুল ইসলাম বলেন, কয়রা সদরে একটি হাসপাতাল খুব জরুরি। এলাকার দক্ষিণ বেদকাশী ইউনিয়ন থেকে বর্তমান স্বাস্থ্য কেন্দ্র প্রায় ৩০ কিমি দূরে হওয়ায় উত্তর ও দক্ষিণ বেদকাশীর জনগন স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে।আমরা উপজেলা পরিষদ থেকে কয়রা সদরে একটি হাসপাতাল করার জন্য ভূমি অধিগ্রহণেরর জন্য কাগজপত্র মন্ত্রণলায়ে পাঠিয়েছিলাম কিন্তু কাজের কোন অগ্রগতি নেই।

খুলনা সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ বলেন, কয়রা সদরে বিশ শয্যা হাসপাতাল করার জন্য মন্ত্রাণালয় থেকে অনুমোদন আছে, কিন্তু ভূমি অধিগ্রহণ না হওয়ায় প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে না।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নতুন চেয়ারপারসন ব্র্যাক ব্যাংক-কে আরও উন্নত ও সমৃদ্ধ প্রতিষ্ঠানে পরিণত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন

সাত ডিসির বদলির আদেশ আটকে দিল ইসি

সাত ডিসির বদলির আদেশ আটকে দিল ইসি

কোরবানির বর্জ‍্য অপসারণে নগরীর ৪১টি ওয়ার্ডকে ৬ জোনে বিভক্ত করা হবে : চট্টগ্রাম মেয়র

‍‍নওরোজ ও পহেলা বৈশাখের মধ্যে বেশ সাদৃশ্য রয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

একাব্বর হোসেন এমপি’র মৃত্যুতে বিভিন্ন মন্ত্রী-প্রতিমন্ত্রীর শোক

মেসির বিশ্বকাপজয়ী জার্সি উঠছে নিলামে, দাম ১১১ কোটি টাকা!

কুষ্টিয়া ও নড়াইলের পৃথকস্থানে বজ্রপাতে ৬ জনের মৃত্যু

ঢাকার কেরাণীগঞ্জে অস্ত্রসহ ১ মাদক ব্যবসায়ী গ্রেফতার

গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন কনসেনট্রেটর বিতরণ

সৌদি আরব মানবপাচারকারী চক্রের মূলহোতা নজরুলসহ গ্রেফতার-৫

ব্রেকিং নিউজ :