300X70
শুক্রবার , ৪ ডিসেম্বর ২০২০ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনা থেকে রক্ষায় ১০০ দিনের জন্য সবাইকে মাস্ক পড়তে অনুরোধ জানাবেন বাইডেন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৪, ২০২০ ১২:০৪ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় ১০০ দিনের জন্য সবাইকে মাস্ক পড়তে বলবেন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্পের কাছ থেকে ক্ষমতা বুঝে পাওয়ার পরই এমন নির্দেশনা জারি করবেন বলেও জানান বাইডেন। এখন
মহামারি করোনা ভাইরাসে সবচেয়ে বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে বিশ্বের সকল দেশকে পেছনে ফেলে সামনের সারিতে অবস্থান করছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পশ্চিমা দেশটি।

মার্কিন প্রভাবশালী গণমাধ্যম সিএনএনকে তিনি বলেন, ‘আমার বিশ্বাস, প্রতিটি আমেরিকান যদি মাস্ক পরেন, তাহলে করোনাভাইরাস উল্লেখযোগ্য হারে কমবে।’

আগামী ২০ জানুয়ারি দায়িত্ব নেয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিটি অফিসেই মাস্ক পড়ার বাধ্যতামূলক করবেন তিনি। যুক্তরাষ্ট্রে যখন প্রতিদিন গড়ে দুই লাখের মতো মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন তখনই এমন পদক্ষেপের কথা জানালেন নির্বাচিত প্রেসিডেন্ট। বলেন, ভ্যাকসিন এবং মাস্ক এই দুটিই যথাযথভাবে ব্যবহারের মাধ্যমেই করোনা মোকাবিলা করা সম্ভব।

গণমাধ্যম সিএনএনকে বাইডেন আরো জানান, অভিষেকের প্রথমদিনই আমি দেশবাসীকে বলবো, শুধু ১০০ দিনের জন্য মাস্ক পরুন, শুধু ১০০ দিন, সারাজীবন নয়। আমরা যদি এই পন্থা ভালোভাবে পালন করতে পারি তবেই উল্লেখযোগ্য ফল পাওয়া যাবে।

বিমান, বাসসহ বিভিন্ন গণপরিবহনেও মাস্ক পরার বাধ্যতামূলক করা হবে। যদিও যুক্তরাষ্ট্রের বিমান পথ ও বিভিন্ন যানবাহনে মাস্ক পরার নিয়ম চালু রয়েছে। তবে এর আগে সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরানোর বিষয়টি প্রত্যাখান করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

বাইডেন আরও বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের সব সরকারি ভবনে মাস্ক পরার নির্দেশ দেবেন। ট্রাম্প প্রশাসনের সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসিকে তিনি অনুরোধ করবেন পরবর্তী টাস্কফোর্সে কাজ করার জন্য। যুক্তরাষ্ট্রে ১ কোটি ৪০ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে। করোনার সংক্রমণে দেশটিতে ২ লাখ ৭৫ হাজার মানুষ মারা গেছেন।

যুক্তরাষ্ট্রের সংবিধান বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন নাগরিকদের মাস্ক পরার নির্দেশ দেওয়ার আইনি কর্তৃত্ব প্রেসিডেন্টের নেই। তবে বাইডেন বলেছেন, তিনি এবং তাঁর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস একটি উদাহরণ স্থাপন করবেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :