300X70
বুধবার , ১৬ জুন ২০২১ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনা মহামারী স্বত্বেও বাংলাদেশে শিল্পায়ন ও অর্থনৈতিক উন্নয়নের ধারা চলমান রয়েছে : শিল্পমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৬, ২০২১ ২:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বিশ্বব্যাপী করোনা মহামারী স্বত্বেও বাংলাদেশে শিল্পায়ন ও অর্থনৈতিক উন্নয়নের ধারা চলমান রয়েছে। বেসরকারি খাত দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি। আমাদের সরকার শিল্পবান্ধব সরকার, বেসরকারি শিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে শিল্পায়নকে সরকার সব সময় অগ্রাধিকার দিয়ে আসছে। আমাদের সরকার শিল্পে সকল প্রকার বিনিয়োগকে উৎসাহিত করছে। বর্তমান বাজেটে দেশিয় শিল্পের উন্নয়নের গুরুত্ব দিয়ে শিল্পবান্ধব বাজেট প্রস্তাব করা হয়েছে।

নেসলে বাংলাদেশ লিমিটেড গাজীপুরের শ্রীপুরে তাদের অত্যাধুনিক ‘ইনফ্যান্ট ফর্মুলা প্রসেসিং, ফিলিং এবং প্যাকেজিং প্ল্যান্ট’ এর ভার্চ্যুয়ালি উদ্বোধনী অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আজ এসব কথা বলেন। নেসলে বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক দীপাল আবেইউইক্রেমা (Deepal Abeywicrkrema) এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনভেষ্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান জনাব মোঃ সিরাজুল ইসলাম খান। এতে অন্যদের মধ্যে নেসলে সাউথ এশিয়া রিজিওনের মার্কেট প্রধান সুরেশ নারায়ণ; নেসলে জোন এশিয়া-অশেনিয়া-আফ্রিকার পুষ্টি বিভাগের প্রধান আরশাদ চৌধুরী; নেসলে জোন এশিয়া-ওশেনিয়া-আফ্রিকা-এর রিজিওনাল ম্যানেজার স্টিফান বার্নহার্ড এবং নেসলে জোন এশিয়া-ওশেনিয়া-আফ্রিকার টেকনিকাল প্রধান ক্রিশ্চান শ্মিড আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, নেসলে বাংলাদেশের করপোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর নকীব খান।

শিল্পমন্ত্রী বলেন, আমি ২০১৯ সালে অক্টোবরে সুইজারল্যান্ডের নেসলের হেড কোয়ার্টার, কোনলফিঙ্গান ফ্যাক্টরী (Konolfingan Factory) এবং নেসলে গবেষণা কেন্দ্র পরিদর্শন করেছি এবং সেই সময়ে নেসলের নেতৃত্ব দানকারী দলের সাথে বাংলাদেশে তাদের বিশ্বমানের কারখানা স্থাপনে বিনিয়োগের বিষয়ে আলোচনা করেছি। এটি আমার কাছে সন্তুষ্টির বিষয় যে, নেসলে তাদের প্রতিশ্রুতি রক্ষা করেছে। নেসলে বাংলাদেশ করোনা মহামারীর মধ্যেও তারা এ প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে বিনিয়োগ করেন। এতে দেশে শিল্পায়ন বৃদ্ধির পাশাপাশি অধিকহারে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে।

সভাপতির বক্তব্যে নেসলে বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক দীপাল আবেইউইক্রেমা বলেন, এই ‘ইনফ্যান্ট ফর্মুলা প্রসেসিং, ফিলিং এবং প্যাকেজিং প্ল্যান্ট’ এর নির্মাণ কাজ থেকে শুরু করে পুরো প্রক্রিয়াটির প্রতিটি পদক্ষেপে সব ধরনের সহায়তার জন্য সরকারের সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। বাংলাদেশের চলমান উন্নয়নের ভূয়সী প্রশংসা করে তিনি আরও বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ জাতিসংঘের ‘সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল’-সমূহ অর্জনে চূড়ান্ত অগ্রগতি লাভ করেছে এবং বাংলাদেশ দ্রুততম বর্ধমান অর্থনীতি হিসেবে বিশ্বের মানচিত্রে স্থান করে নিতে সক্ষম হয়েছে।

নেসলে বাংলাদেশের এই প্ল্যান্টের উদ্বোধনী অনুষ্ঠানে উল্লেখ করা হয়, বাংলাদেশে নেসলের পথচলা গত ২৬ বছরেরও বেশি সময়ের। বাংলাদেশের অগ্রগতির এক অনন্য অংশীদার নেসলে রাষ্ট্রীয় কোষাগারে গত বছর ৬০০ কোটি টাকার অবদান রেখেছে (প্রত্যক্ষ ও পরোক্ষভাবে) এবং টানা পাঁচ বছর ‘খাদ্য ও অন্যান্য’ বিভাগে সর্বাধিক করদাতা পুরষ্কারে ভূষিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে উন্নতমানের শিশু খাদ্য তৈরির ক্ষেত্রে নেসলের এই নতুন প্ল্যান্টে সর্বশেষ প্রযুক্তি এবং উদ্ভাবন যোগ করা হয়েছে। বিশ্বব্যাপী, ইনফ্যান্ট ফর্মুলা পণ্যগুলি নেসলের ‘রিসার্চ ও ডেভেলপমেন্ট’-এর সর্বশেষ অগ্রগতির ফলাফল এবং বিশ্বে নেসলের কেবলমাত্র ৩৪টি কারখানা রয়েছে শুধুমাত্র এই ধরনের ‘ইনফ্যান্ট ফর্মুলা’ পণ্যের জন্য। সদ্য উন্মোচিত এই প্ল্যান্ট-এর মাধ্যমে নেসলে বাংলাদেশ এই মর্যাদা পূর্ণ তালিকায় এখন এক অন্যতম নাম। ১৫০ কোটি টাকার এই বিনিয়োগ উন্নত পুষ্টিকর খাদ্যের পাশাপাশি, এ দেশে আরও সুযোগ, যেমন কর্মসংস্থান, যুগান্তকারী উদ্ভাবন এবং প্রযুক্তিগত অগ্রগতি আনবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়ে উস্কানি দিচ্ছে বিএনপি : তথ্যমন্ত্রী

অনলাইনে সহজে ট্যাক্স রিটার্ন পেমেন্ট সুবিধা দিতে আয়কর সেবা মাসে ব্র্যাক ব্যাংকের অংশ গ্রহন

সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে বিওএসপি’র বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

আমদানি ও অভিযানে কমল কাঁচা মরিচের দাম

সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার কাজ করছেঃ শিল্প প্রতিমন্ত্রী

মডেল সম্মাননা পেল চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

ভাঙ্গায় রেলিংয়ে মাইক্রোবাসের ধাক্কা, আগুনে প্রাণ গেল ৭ যাত্রীর

ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিলেন ১২ জন

ঘূর্ণিঝড় আম্ফানে খুলনা এবং সাতক্ষীরা জেলার ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কার প্রকল্প হস্তান্তর করলো সেনাবাহিনী

স্বাধীনতার সুফল পেতে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে: রাষ্ট্রপতি

ব্রেকিং নিউজ :