300X70
বুধবার , ১ সেপ্টেম্বর ২০২১ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কালিয়াকৈরের মকস বিলে চাঁদাবাজির অভিযোগ মশিউরের বিরুদ্ধে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১, ২০২১ ১২:৩৫ পূর্বাহ্ণ

মোঃ বায়েজীদ হোসেন, গাজীপুর : গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার অন্তর্গত মকস বিলের আওতাধীন এলাকায় মৎস্য জীবীদের নিকট হতে ব্যপক চাঁদাবাজির অভিযোগ উঠেছে মকস বিল ব্যবস্থাপনা কল্যাণ সংস্থার সাবেক সভাপতি মশিউর রহমান ছিদ্দিকের বিরুদ্ধে।

মকস বিল এলাকায় গিয়ে জানা যায় গত ২০০০ সালে কারিতাস নামে দুটি এনজিও সংস্থা মকস বিল সহ উপজেলার আলোয়ার বিল, তরাগ নদী ও গোয়ালীয়া নদীতে মৎস্য সম্পদ বৃদ্ধি ও পরিবেশ সুরক্ষায় ৯৮ লক্ষ টাকা অনুদান দেয়। শর্ত থাকে সেই ৯৮ লক্ষ টাকার লভ্যাংশ দিয়ে উল্লেখিত বিল ও নদীতে মৎস্য সম্পদ বৃদ্ধি ও পরিবেশ রক্ষায় ব্যয় করা হবে এবং সে মতে চলছিল সবই ঠিক মতো। ঐ সময় (২০০০ সাল) “মকস বিল ব্যবস্থপনা কল্যাণ সংস্থা”নামে যে কমিটি করা হয় সেই কমিটির সদস্য সংখ্যা ছিল ১৬৪ জন। এবং ১৭ সদস্য বিশিষ্ট ছিল একটি কার্যকরী কমিটি।

কমিটির মেয়াদ কাল দুই বৎসর। এভাবে দুই বৎসর অন্তরন্তর আলোচনা সাপেক্ষে নতুন কমিটি করা হবে মর্মে গঠন তন্ত্রে উল্লেখ করা হয়। এ ব্যপারে কথা হয় মকস বিল ব্যবস্থাপনা কল্যাণ সংস্থার সাবেক সভাপতি শামীম আল রাজী’র সাথে তিনি বলেন, কমিটির গঠন তন্ত্র মোতাবেক আমি বিগত ২০০৬-২০০৮ ইং পযন্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছি।

তারপর ২০০৮-২০১০ সালে কমিটির সভাপতির দায়িত্বে আসেন মশিউর রহমান ছিদ্দিক তার মেয়াদ কাল শেষ হয় ২০১০ সালে, কিন্তু ২০১০ সালের পর আর কোন কমিটি গঠন বা নবায়ন করা হয়নি এবং সাবেক সভাপতি শামীম আল রাজী আরও বলেন, ঐ বিলুপ্ত কমিটি অবৈধ ভাবে তার কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন ২০১০ সালে কমিটি বিলুপ্ত হওয়ার পর থেকে মশিউর রহমান ছিদ্দিক আগের মতো কর্মকান্ড চালিয়ে আসতেছেন। সাবেক সভাপতি শামীম আলরাজী সহ অনেকে অভিযোগ করে বলেন, যখন আমরা এই মকস বিলের আওতায় বা সংস্থার আওতায় থেকে মাছ আহরণ করতাম তখন নৌকা প্রতি বৎসরে ২ হাজার করে টাকা সংস্থাকে প্রদান করতাম।

নৌকার সদস্য হাটুরিয়াচালার মৃত কৃষ্ণ মন্ডলের ছেলে বীরেন মন্ডল অভিযোগ করে বলেন, আমরা যারা মকস বিলে নৌকার সদস্য তারা বাদেও প্রতি বৎসর সাবেক সভাপতি মশিউর রহমান ছিদ্দিক দশ থেকে বারোটি নিবন্ধন হীন নৌকা থেকে পাঁচ থেকে সাত হাজার টাকা নিয়ে মাছ ধরার অনুমতি দিত যা সম্পূর্ণ রুপে অবৈধ ফলে আমরা যারা মকস বিলের আওতায় মাছ শিকার করতাম তারা ক্ষতিগ্রস্থ হতাম। এভাবে সাবেক সভাপতি মশিউর রহমান বিগত দশ বছরে ৬ লক্ষ টাকা এবং নিবন্ধনকৃত ৩৪ টি নৌকা থেকে বৎসরে ৮০ হাজার টাকা করে ১০ বছরে ৮ লক্ষ টাকা চাঁদা আদায় করেন।

যাহা কর্তৃপক্ষের তদারকি না থাকায় ও কমিটির কার্যক্রম না থাকায় সমুদয় টাকার কোন হদিস নেই বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা।হাটুরিয়া চালার হাকিম মন্ডলের ছেলে শাহজালাল ও ফজর আলী মিয়ার ছেলে মিন্টু মিয়া জানান যে, তারা মকস বিলের নিবন্ধনকৃত নৌকা দিয়ে মাছ ধরেন বিনিময়ে প্রতি বছর শাহজালাল পঁচিশ শত ও মিন্টু মিয়া চব্বিশ শত করে টাকা চাঁদা দিতেন কিন্তু তাদের কাছে মাত্র দুইজার টাকার রশিদ দেওয়া হতো। এভাবে নিবন্ধন ও নিবন্ধন ছাড়া নৌকা হতে বৎসরে চৌদ্দ থেকে পনের লক্ষ টাকা চাঁদা আদায় করতো।

এ ব্যপারে ভুক্তভোগীরা একত্র হয়ে মধ্য পাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাছিম কবিরের স্বরনাপন্ন হলে তিনি বিষয়টি অবগত হয়ে বিগত ২৩ আগস্ট ২০২১ সমাজ সেবা কর্মকর্তা, কালিয়াকৈর গাজীপুর বরাবর এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর “মধ্য পাড়া ইউনিয়নের মকস বিল ব্যবস্হাপনা কল্যাণ সংস্থা এর কার্য নির্বাহী কমিটি গঠনে অনিয়ম এবং অবৈধ চাঁদা আদায় প্রসঙ্গে” একটি চিঠি পাঠান।

সেই চিঠিতেও তিনি অবৈধভাবে চাঁদা আদায় ও কোন রকম সভা বা মিটিং না করে গোপনে একটি কমিটি করে কর্তৃপক্ষের নিকট থেকে অনুমোদন নেয়ার চেষ্টা চালাচ্ছেন বলে তিনি উল্লেখ করেন এবং এ সংক্রান্তে ১৮ আগস্ট ২০২১ সাংগঠনিক নিয়ম মেনে একটি আহবায়ক কমিটি করা হয়েছে বলে নাছিম কবির সমাজ সেবা কর্মকর্তাকে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কে অবহিত করেন।

এ ব্যপারে চেয়ারম্যান নাছিম কবিরের বক্তব্য জানার চেষ্টা করলে মোবাইল ফোনে তার সাথে কথা বলা সম্ভব হয়নি।এ দিকে মকস বিল ব্যবস্থাপনা কল্যাণ সংস্থার সাবেক সভাপতি শামীম আল রাজী জানান ২০০৬ সালে তিনি কমিটির সভাপতি নির্বাচিত হবার পর ও ২০০৮ সালে গঠন তন্ত্র মোতাবেক তিনি দায়িত্ব হস্তান্তর করেন।

পরবর্তী কমিটি দুই বৎসর দায়িত্ব পালন কালে নানা অনিয়ম ও দুর্নীতিতে জড়িয়ে পরেন। ফলে কমিটি আর নবায়ন বা নতুন কমিটি করা হয়নি। বিগত ১০ বৎসর যাবৎ মেয়াদোত্তীর্ন কমিটির নাম ভাঙ্গিয়ে অবৈধ ভাবে সাধারণ জেলেদের নিকট থেকে বিপুল পরিমাণ চাঁদা আদায় করা হচ্ছে।

শামীম আল রাজী আরও বলেন এই ঐতিহ্য বাহী মকস বিলের মিঠা পানির মাছ খুবই সুস্বাদু। এই মাছ আহরণ করে শত শত পরিবার তাদের জীবিকা নির্বাহ করেন। গত কয়েক দিন আগে চেয়ারম্যান নাছিম কবীর অত্র এলাকার সবাই কে ডেকে ঘোষণা দেন যে, এখন থেকে পরবর্তী সময়ে এই মকস বিল সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হলো। এবং এখন থেকে সবাই এই মকস বিলে মাছ আহরণ করতে পারবেন এবং কোন প্রকার চাঁদা দিতে হবেনা।

এ ব্যপারে উপজেলা সমাজ সেবা অফিসার মিজানুর রহমানের নিকট জানতে চাইলে তিনি বলেন- মকস বিল নিয়ে সৃষ্ট জটিলতা তিনি শুনেছেন, কমিটির মেয়াদোত্তীর্ন হবার পর যে টাকা আদায় করা হচ্ছে এ ব্যপারে ঐ কমিটির গঠন তন্ত্রে কি বলা আছে তা তিনি জানেননা। তবে এই অভিযোগ তিনি পেয়েছেন।

মিজানুর রহমান বলেন, আমরা অফিসিয়ালী তদন্ত করে দেখবো। অনিয়ম বা অতিরিক্ত টাকা আদায় হয়ে থাকলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখিত অভিযোগের বিষয়ে মশিউর রহমান ছিদ্দিকের নিকট মোবাইল ফোনে জানতে চাইলে চাইলে তার মোবাইল ফোনে বার বার কলরিং হলেও তিনি ফোন রিসিভ করেননি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মুজিবুল হক চুন্নু বললেন, নির্বাচন কমিশনের রোডম্যাপ মূল্যহীন

মহানবীকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের- আরব দুনিয়ায় ভারতীয় পণ্য বয়কটের ডাক

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের অধিনায়ক ঢাকায় আসছেন

অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলা: তদন্ত কমিটির ১২টি সুপারিশ সম্বলিত ৮০ পৃষ্ঠার তদন্ত রিপোর্ট মন্ত্রণালয়ে জমা কাল

অগ্নি-নির্বাপণের বিভিন্ন কলা-কৌশল সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা পরিদর্শন

অনাহার ঝুঁকিতে ইয়েমেনের দেড় কোটি মানুষ: জাতিসংঘ

ঢলের পানিতে নিখোঁজ মায়ের মরদেহ উদ্ধার, সন্ধান মিলেনি দুই শিশুর

জাতীয় শোক দিবস উপলক্ষে প্রাইম ব্যাংকের বৃক্ষরোপণ কর্মসূচি

বন্যা মোকাবেলায় সার্বক্ষণিক মনিটরিং ও নির্দেশনা দিচ্ছি : প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

ঢাকাই মসলিন ফিরল ১৭০ বছর পর

ব্রেকিং নিউজ :