300X70
বৃহস্পতিবার , ২ মার্চ ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের অধিনায়ক ঢাকায় আসছেন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২, ২০২৩ ৮:৪৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের অধিনায়ক অ্যাডমিরাল জন সি অ্যাকুইলিনো। এটি হবে সাম্প্রতিক সময়ে পেন্টাগনের শীর্ষ কর্মকর্তার বাংলাদেশ সফর। সংশ্লিষ্ট সূত্রগুলো এ তথ্য জানায়।
যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের অধিনায়কের সম্ভাব্য বাংলাদেশ সফরের বিষয়ে জানতে চাইলে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ও মুখপাত্র ব্রায়ান শিলার বুধবার সন্ধ্যায় গণমাধ্যমকে জানান, তারা আগামী সপ্তাহগুলোতে ইন্দো-প্যাসিফিক কমান্ডের অধিনায়কের সফর প্রত্যাশা করছেন।’
সফরের উদ্দেশ্য ও কর্মসূচির বিষয়ে জানতে চাইলে যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত তথ্য কর্মকর্তা দূতাবাসের সামাজিক যোগাযোগ মাধ্যমে দৃষ্টি রাখার পরামর্শ দেন।
উল্লেখ্য, গত বছরের ২০ মার্চ ঢাকায় বাংলাদেশের সঙ্গে অংশীদারি সংলাপে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সামরিক ও নিরাপত্তা সম্পর্কিত তথ্যের গোপনীয়তা রক্ষাবিষয়ক ‘জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্টের’ খসড়া হস্তান্তর করে। এ ছাড়া ইন্দো-প্যাসিফিকে অর্থনৈতিক ও নিরাপত্তা ক্ষেত্রে বাংলাদেশের আরো ভূমিকা চায় যুক্তরাষ্ট্র।
বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের কার্যক্রমে যে ১১টি কমান্ড আছে তার অন্যতম হলো ইন্দো-প্যাসিফিক। এই কমান্ডের সদর দপ্তর যুক্তরাষ্ট্রের হাওয়াইতে। যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশল এবং এই অঞ্চলের ক্রমবর্ধমান গুরুত্বের পটভূমিতে ইন্দো-প্যাসিফিক কমান্ডের ভূমিকা বেড়েছে।
সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, দুর্যোগ ব্যবস্থাপনা প্রশিক্ষণ, অনুশীলনসহ বিভিন্ন ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড এ অঞ্চলের দেশগুলোকে সহযোগিতা করে। এ ছাড়া অভিন্ন ঝুঁকিগুলো মোকাবেলায়ও সহযোগিতার কাঠামো রয়েছে।
গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর প্রকাশিত এক বিবরণীতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনকে ঠেকাতে চায়। যুক্তরাষ্ট্র নিজেকে প্রশান্ত মহাসাগরীয় শক্তি মনে করে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও যুক্তরাষ্ট্রের স্বার্থ আছে।
যুক্তরাষ্ট্রের সামরিক অধিনায়করা মনে করেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলজুড়ে চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সম্মিলিত পদ্ধতি প্রয়োজন। তাদের মতে, চীন ও রাশিয়া যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী। চীন এই অঞ্চলের জন্য ক্রমেই ঝুঁকি হয়ে উঠছে। রাশিয়াও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে উল্লেখযোগ্য শক্তি হিসেবে আছে। ‘দুর্বৃত্ত রাষ্ট্র’ উত্তর কোরিয়া প্রতিরক্ষা কর্মকর্তাদের চমকে দিতে পারে। এছাড়া এই অঞ্চলে চরমপন্থী গোষ্ঠীগুলোর হুমকি সব সময়ই আছে।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :