300X70
মঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কাল সকাল ১১ টায় স্বপ্নের মেট্রোরেল উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৭, ২০২২ ৩:১৯ অপরাহ্ণ

* শুরুতে ১০ মিনিট পরপর মেট্রোরেলটি ছুটবে-২০০-যাত্রী-নিয়ে
* বৃহস্পতিবার থেকে সাধারণ যাত্রীদের জন্য মেট্রো রেল উন্মুক্ত করা হবে
* প্রথম ধাপে চলবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে একবার চলতে মেট্রোরেল সময় নেবে ২০ মিনিট।
* মেট্রোরেলে নারীদের জন্য থাকবে আলাদা কোচ ও টয়লেট
* আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত বিরতিহীন যাত্রী সেবা পেতে গুণতে হবে ৬০ টাকা
* উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের ৯টি স্টেশনের মধ্যে আছে- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও।

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বিদ্যুৎচালিত যানবাহনের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। পৃথিবীর উন্নত রাষ্ট্রের মতো এবার বাংলাদেশেও পরিবেশবান্ধব ও আধুনিক এই যান ব্যবস্থার সূচনা হচ্ছে। আগামীকাল সকাল ১১ টায় বুধবার ঘটতে যাচ্ছে সেই ঐতিহাসিক ঘটনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতের ষ্পর্শে উদ্বোধন হবে মেট্রোরেলের। দেশের প্রথম নগর ট্রেনের প্রথম যাত্রীও হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই নিরাপত্তাব্যবস্থার প্রস্তুতিও চলছে জোরেশোরে।

উদ্বোধনের জন্য প্রস্তুত মেট্রো রেল। দীর্ঘ অপেক্ষা আর স্বপ্নের বাস্তবায়ন হতে চলেছে। আগামীকালই গতির ঝড় তুলে ছুটে চলবে মেট্রো রেল। শুরুতে ১০ মিনিট পরপর মেট্রোরেল ছুটবে-২০০-যাত্রী-নিয়ে। বৃহস্পতিবার থেকে সাধারণ যাত্রীদের জন্য মেট্রো রেল উন্মুক্ত। ঘষামাজা, স্টেশনের ভেতর ও বাইরের খুঁটিনাটি কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। প্রাথমিকভাবে চলা ৯টি স্টেশনের কাজও প্রায় শেষ।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটার পুরো মেট্রো রেলপথের মধ্যে আপাতত খুলছে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার। প্রথম ধাপে চলবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে একবার চলতে মেট্রোরেল সময় নেবে ২০ মিনিট।

তবে পূর্ণমাত্রায় চালু হলে এই সময় কমে আসবে ১৬-১৭ মিনিটে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের ৯টি স্টেশন থাকছে, যার মধ্যে আছে- উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও।

শুরুতে উত্তরা প্রান্ত থেকে আগারগাঁও পর্যন্ত অনেকগুলো স্টেশন থাকলেও কোথাও দাঁড়াবে না ঢাকার শহরের নতুন এই পরিবহনটি। সেই হিসেবে উত্তরা থেকে আগারগাঁও বা আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত বিরতিহীন যাত্রী সেবা পেতে গুণতে হবে ৬০ টাকা।

তবে আগামী স্বাধীনতা দিবস অর্থাৎ ২০২৩ সালের ২৬ মার্চ থেকে পূর্ণাঙ্গরূপে শুরু হবে এই মেট্রোরেল সেবা। তখন প্রতিটি স্টেশনে নিয়ম করে দাঁড়িয়ে যাত্রী উঠানামার মধ্য দিয়ে গন্তব্যে পৌঁছে দেয়া হবে। তখন যাত্রীদের গন্তব্য অনুযায়ী নির্ধারিত হারে আদায় করা হবে ভাড়া।

এদিকে মেট্রো রেল উদ্বোধনের মাহেন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখতে আগামীকাল উত্তরা ১৫ নম্বর সেক্টরের উত্তরা পার্ক মাঠে জনসমাবেশ করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ওই সমাবেশ থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রো রেলের উদ্বোধন করবেন। উত্তরার মেট্রো রেলের ডিপো ও আগারগাঁও এলাকায় কোনো অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে না।
সমাবেশে ভাষণ দেওয়ার পর প্রধানমন্ত্রী উত্তরা স্টেশনে এসে ফ্ল্যাগ উন্মোচন করবেন। তারপর টিকিট কেটে তিনি উঠবেন ট্রেনে। প্রধানমন্ত্রী উত্তরা থেকে মেট্রো রেলে আগারগাঁও আসবেন।

মেট্রোরেলে নারীদের জন্য আলাদা কোচ। স্টেশনে থাকছে নারীদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা এবং যেখানে শিশুদের ডায়াপারও পরিবর্তন করা যাবে। দেশের প্রথম মেট্রোরেলে নারীদের নির্বিঘœ চলাচলে প্রতিটি ট্রেনে থাকছে আলাদা কোচ, তবে চাইলে তারা অন্য কোচেও যাতায়াত করতে পারবেন।

এ ট্রেনের বিভিন্ন দিক তুলে ধরতে গত ১২ ডিসেম্বর এক অনুষ্ঠানে আসেন প্রকল্প বাস্তবায়নকারী ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক। তিনি জানান, শুরুতে ছয় বগির ১০টি ট্রেন প্রস্তুত রাখা হচ্ছে। ব্যাকআপ হিসাবে থাকছে আরও দুটি ট্রেন।

এসব ট্রেনের একটি কোচ কেবল নারীদের জন্য সংরক্ষিত থাকবে উল্লেখ করে ডিএমটিসিএল জানিয়েছে, এই কোচের সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৩৯০ জন। চাইলে বাকি পাঁচ বগিতেও নারীরা উঠতে পারবেন। স্টেশনগুলোতে নারীদের জন্য থাকছে পৃথক টয়লেটের ব্যবস্থা। সেখানে শিশুদের ডায়াপার পরিবর্তনের বিশেষ ব্যবস্থাও থাকছে। আর গর্ভবতী নারী ও বয়স্ক যাত্রীদের জন্য বগিতে আসন সংরক্ষিত থাকবে।

ম্যাস ট্রানজটি কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, ‘প্রথমে উত্তরা উত্তর (শুরুর স্টেশন) থেকে একটি ট্রেন ছাড়বে। আর একটি আগারগাঁও থেকে ছাড়বে।

১০ মিনিট পর পর এই ট্রেন ছাড়া হবে। এই পুরো লাইনে আর কোনো স্টেশনে ট্রেন থামবে না।’ কেন এমন সিদ্ধান্ত নেয়া হলো, তারও ব্যাখ্যা দিয়েছেন ডিএমটিসিএল-এর এমডি। তিনি বলেন, ‘মানুষদের অভ্যস্ততার জন্য প্রথমে আমরা এভাবেই চালাব। তবে যাত্রী না হলে ট্রেন কম চলবে। মানুষ অভ্যস্ত হলে পরে ধীরে ধীরে আমরা অন্য স্টেশনে ট্রেন থামাব।’
তিনি বলেন, ‘আপাতত ২৯ তারিখ থেকে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ ৪ ঘন্টা মেট্রোরেল চলাচল করবে। বিকেলে কোনো ট্রেন চলবে না।’

তবে যাত্রীদের আশানুরূপ সাড়া না পেলেও সেখানে পরিবর্তন আসবে বলে জানিয়েছেন এমএএন ছিদ্দিক। তিনি বলেন, ‘তবে মানুষ যদি কম থাকে বা মানুষকে যদি অভ্যস্ত করতে না পারি তাহলে এর চেয়েও কম সময় চলবে ট্রেন। তারপর ৭ দিন দেখে আমরা রিভিউ করব। তখন যদি মনে হয় এই সময় আরও বাড়ানোও দরকার বা বিকেলে ট্রেন চালানো দরকার, তাহলে তখন আমরা নতুন করে আবার সিদ্ধান্ত নেব।’

রক্ষণাবেক্ষণ ও যতœআত্তির কথা ভেবে সপ্তাহে একদিন মেট্রোরেল চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘কারণ একদিন যদি আমরা মেইনটেইন্যান্স না করি তাহলে যে কোনো চ্যালঞ্জে উদ্ভব হতে পারে।’

যাত্রীদের কেমন সাড়া মিলছে তার ভিত্তিতে এসব সিদ্ধান্তে পরিবর্তন আনারও বিষয়টিও মাথায় রেখেছে কর্তৃপক্ষ। ব্যবস্থাপনা পরিচালক ছিদ্দিক বলেন, ‘১০ মিনিট পর পর ট্রেন আসবে এবং ২০০ মানুষ এই ট্রেনে উঠার সুযোগ পাবে।’ ১০ মিনিটের মধ্যে যদি যাত্রীরা ট্রেনে উঠতে না পারেন সেক্ষেত্রে মধ্যবর্তী সময় আরও বাড়ানোর পরিকল্পনার কথাও জানালেন এমএএন ছিদ্দিক। তিনি বলেন, ‘এই ১০ মিনিটে উঠতে না পারে তাহলে আমরা আস্তে আস্তে ১০ মিনিটের জায়গায় ১৫ মিনিট অথবা ২০ করে দেব। আমরা চেষ্টা করছি ২০০ মানুষকে অভ্যস্ত করতে।’

যাত্রী পরিবহনের প্রথম দিন অর্থাৎ বৃহস্পতিবার থেকে টিকিট বিক্রি শুরু হবে বলেও জানান এমএএন ছিদ্দিক। তিনি বলেন, ‘২৯ তারিখ থেকেই স্টেশনে যাত্রীরা সিঙ্গেল টিকিট, র‌্যাপিড পাস, এমআরটি পাস কিনতে পারবে।’ যাত্রীদের টিকিট কেনার কাজটি সহজ করেতে স্টেশনগুলোতে প্রশিক্ষিত জনবল থাকবে বলে জানান এমএএন ছিদ্দিক।

বলেন, ‘স্টেশনের প্রতিটা টিকিট মেশিনের সামনেই স্কাউটের সদস্যরা থাকবে। আমরা তাদের ট্রেনিং দিয়েছি। তারা যাত্রীদের মেশিনে টিকিট কাটতে সাহায্য করবে।’ সাধারণ মানুষকে মেট্রোরেলে অভ্যস্ত করা এবং নিয়মকানুন শেখাতেও বিশেষ ব্যবস্থা রাখার কথা জানালেন তিনি। বলেন, ‘এখানে আমাদরে স্কাউট থাকবে, আমাদের কর্মীরা থাকবে। এরা মানুষকে দিক-নির্দেশনা দেবে।’

যাত্রী উঠানামায় ৯টি স্টেশনের সিঁড়ি তৈরির কাজ শেষ হলেও বাকি রয়ে গেছে শেওড়া পাড়া স্টেশনের কাজ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘শেওড়া পাড়ায় একটা বাদ আছে। কারণ সেখানে একটা ব্যাংক আছে। আর ব্যাংক চাইলইে সরানো যায় না। তবে ভূমি অধিগ্রহণের প্রক্রিয়া ডিসি অফিস করছে।’

সব দেখে শুনে, সব চ্যালেঞ্জ জয় করেই মেট্রোরেল পূর্ণরূপে চালু করার কথা জানালেন এমএএন ছিদ্দিক। তিনি বলেন, ‘আমাদের সিদ্ধান্ত হলো আগামী ৩ মাস বা আগামী ২৬ মার্চ আমরা মেট্রোরেলকে পূর্ণ অপারশেনে নিয়ে যাব। এর মধ্যইে সাধারণ মানুষ মেট্রোরেলে অভ্যস্ত হয়ে যাবে এটা আমাদের বিশ্বাস।’

এখনো সময় নির্ধারণ না হলেও প্রথম দিন সকাল-বিকেল দুই বেলা ট্রেন চলবে। এরই মধ্যে ২৪ জন ট্রেন অপারেটর নিয়োগ দিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। এখন এই অপারেটরদের দিয়েই ট্রেন চালিয়ে পরীক্ষা করা হচ্ছে।

মেট্রো রেলস্টেশন এলাকা ঘুরে দেখা যায়, স্টেশনের নিচের ফুটপাতগুলো ঠিক করা হচ্ছে। ঘষামাজা করে পরিষ্কার করা হচ্ছে সব কিছু। নির্দেশনা থাকা ডিজিটাল স্ক্রিনগুলো পরীক্ষা করা হচ্ছে। স্টেশনের মধ্যে বিভিন্ন ধরনের নির্দেশনা সাইনেজগুলো লাগানোর কাজ চলছে। টিকিট বিক্রির মেশিনসহ যাবতীয় বিষয় শেষ মুহূর্তের জন্য দেখে নেওয়া হচ্ছে।
সড়ক থেকে সরিয়ে নেওয়া হয়েছে মেট্রো রেলের নির্মাণসামগ্রী।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সড়কে কোনো খানাখন্দ নেই। প্রস্তুত নতুন সড়ক যেন নতুন রূপে সাজানো হচ্ছে। সৌন্দর্যবর্ধনের জন্য সড়ক বিভাজনে লাগানো হচ্ছে বিভিন্ন ধরনের গাছ। সড়কে বাস চলাচলে কোনো বাধা থাকছে না। আর ওপরে নিয়মিত ট্রেন চলাচল পরীক্ষা করা হচ্ছে। নিচ থেকে ট্রেনের শব্দ পাওয়া যাচ্ছে না। শুধু স্টেশনে এলে শোনা যাবে ট্রেনের হুইসল।

জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, ধারাবাহিকভাবে সব কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। এর মধ্যে বেশ কয়েকটি আন্ত মন্ত্রণালয় বৈঠক হয়েছে। উদ্বোধনকে কেন্দ্র করে নিরাপত্তার সার্বিক বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমটিসিএল সূত্র জানায়, উত্তরা থেকে আগারগাঁও পথে ৯টি স্টেশনের সবটাতে ট্রেন থামবে না। আপাতত উত্তরা, পল্লবী ও আগারগাঁও—এই তিন স্টেশনে ট্রেন থামবে। পরে যাত্রীর চাপ বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

আগারগাঁওয়ের মেট্রো রেলস্টেশন এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যস্ত নির্মাণ শ্রমিক রুহুল মিয়া বলেন, ‘নানান সময় নানান জায়গায় কাজ করতে হইছে। স্যারেরা দুই দিনের মধ্যে সব কিছু পরিষ্কার করে ফেলতে কইছে। তাই সবাই মিল্লাইয়া কাজ করতাছি। ’

মেট্রোরেল নির্মাণ ও ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, সর্বশেষ প্রযুক্তিতে তৈরি মেট্রোরেল সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে ছুটবে। ভাড়া প্রতি কিলোমিটার ৫ টাকা, তবে সর্বনি¤œ ভাড়া গুনতে হবে ২০ টাকা। শুরুতে টিকেট কেবল স্টেশনের কাউন্টার থেকে এমআরটি পাস ইস্যু করা হবে এবং সেটা রিচার্জ করা যাবে।

ডিএমটিসিএল কর্মকর্তারা জানান, প্রথমদিকে স্টেশনের কাউন্টার কিংবা টিকেট বিক্রয় মেশিন থেকে নির্দিষ্ট যাত্রার টিকেট (সিঙ্গেল জার্নি টিকেট) কেনা যাবে। এছাড়া স্টেশনের কাউন্টার থেকে এমআরটি পাস ইস্যু করা হবে এবং সেটা রিচার্জ করা যাবে।

পরে মোবাইল ব্যাংকিং সার্ভিস দিয়েও এমআরটি পাসের টাকা রিচার্জ করা সম্ভব হবে বলে জানান কর্মকর্তারা।
মেট্রোরেল প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালাতে প্রতিদিন লাগবে প্রায় ৮০ মেগাওয়াট বিদ্যুৎ। মেট্রোরেল পরিচালনায় জীবাশ্ম জ্বালানির ব্যবহার না হওয়ায় এটি হবে পরিবেশবান্ধব। এতে জ্বালানি হিসেবে ডিজেলের মতো জ্বালানি না থাকায় কোনো লুব্রিকেন্টও ব্যবহার হবে না। ফলে ইঞ্জিন থেকে চুইয়ে চুইয়ে তেল বা মবিল পড়ে যাওয়ার সুযোগ নেই।

ফলে পরিবেশ দূষিত হবে না। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, সারা দেশে যতগুলো গ্রিড আছে মেট্রোরেলের সঙ্গে প্রতিটির সংযোগ আছে। একটা গ্রিড ফেল করলে স্বয়ংক্রিয়ভাবে অন্য গ্রিডে সুইচ করবে। কোনো বড় বিপর্যয়ের কারণে দেশের সবকটি গ্রিডের ইলেকট্রিসিটি যদি ফেল করে তারপরও মেট্রোরেলে নিজস্ব জেনারেটর ট্রেনগুলোকে নিকটস্থ স্টেশন পর্যন্ত নিয়ে যাবে। মেট্রোরেল পরিচালনায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে উত্তরা ডিপো এবং মতিঝিল এলাকায় দুটি রিসিভিং সাবস্টেশন থাকবে।

মতিঝিল রিসিভিং সাবস্টেশনে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিডিটেডের মানিকনগর গ্রিড সাবস্টেশন থেকে ১৩২ কেভি’র দুইটি পৃথক সার্কিট এবং উত্তরা রিসিভিং সাবস্টেশনে পিজিসিবি’র টঙ্গী গ্রিড সাবস্টেশন হতে ১৩২ কেভি’র একটি সার্কিট ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই লিমিটেডের উত্তরা গ্রিড সাবস্টেশন থেকে ১৩২ কেভি’র অপর একটি সার্কিটের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ গ্রহণ করা হবে। উভয় রিসিভিং সাবস্টেশনে ব্যাকআপ হিসেবে একটি করে অতিরিক্ত ট্রান্সফর্মার থাকবে। এছাড়াও পুরাতন বিমানবন্দর এলাকায় অবস্থিত ডেসেকার ৩৩ কেভি সাবস্টেশন থেকে শেওড়াপাড়া মেট্রোস্টেশনে ৩৩ কেভি বৈদ্যুতিক সংযোগ থাকবে।

কোনো কারণে কোনো সময় জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ পাওয়া না গেলে বিশেষ ব্যবস্থা নেওয়া আছে। তখন মেট্রোরেলের এনার্জি স্টোরেজ সিস্টেম (ইএসএস) থেকে বিদ্যুৎ সরবরাহ করে মেট্রোরেলকে নিকটবর্তী স্টেশনে নিয়ে আসা হবে। ইএসএস মূলত ব্যাটারি ব্যাকআপ সিস্টেম। যা মেট্রোরেলের রিজেনারেটিভ ব্রাকিং এনার্জি দিয়ে নিয়মিত চার্জ হতে থাকবে।

দেশের প্রথম এই উড়াল মেট্রোরেল পরিচালনায় ওভারহেড ক্যাটেনারি সিস্টেম (ওসিএস) ১৫০০ ভোল্ট ডিসি ব্যবহৃত হবে। মেট্রোরেল প্যান্টোগ্রাফ এর সাহায্যে ওসিএস থেকে প্রয়োজনীয় বিদ্যুৎ পাবে। মেট্রোরেল চালানোর জন্য প্রতিদিন ১৬০ মেগাওয়াট বিদ্যুতের প্রয়োজন হবে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত চালাতে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ লাগবে। তবে শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত লাগবে প্রায় ৮০ মেগাওয়াট বিদ্যুৎ।

ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬) এর অতিরিক্ত প্রকল্প পরিচালক (ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ট্র্যাক মো. জাকারিয়া বলেন, মেট্রোরেলের জন্য বিদ্যুৎ আমরা জাতীয় গ্রিড থেকে নিচ্ছি। ১৩২ কেভি জাতীয় গ্রিড থেকে নিয়ে এসে মেট্রোরেল পরিচালনা করব। সাধারণত লোডশেডিং যখন হয় সেটা ফিডারে, ৩৩ কেভিতে হয়। ন্যাশনাল গ্রিডে লোডশেডিং হয় না।

এজন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পেতে আমরা গ্রিড থেকে সরাসরি বিদ্যুৎ সরবরাহ নিচ্ছি। সাধারণত দেশে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয় না হলে বা ব্লাক আউট না হলে মেট্রোরেল পরিচালনায় কোনো বিঘœ হবে না। মেট্রো স্টেশনগুলোতে আলোকসজ্জার জন্য জেনারেটরের ব্যবস্থা রয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :