300X70
শুক্রবার , ৩০ এপ্রিল ২০২১ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কোচ এসে কর্মচাঞ্চল্য বাড়াল মেট্রোরেলের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩০, ২০২১ ১:৪৭ পূর্বাহ্ণ

ওমর ফারুক রুবেল: মেট্রোরেলের কোচ শুধু যে ডিপোর মূল লাইনে তোলার কাজ চলছে তা নয়। এগুলো পরিচালনার জন্য স্থানীয় কর্মীদের দক্ষ করে গড়ে তোলার কাজও পরিকল্পনামাফিক এগিয়ে নিচ্ছেন অভিজ্ঞ জাপানিরা। রাজধানীর উত্তরায় দিয়াবাড়ি ডিপোতে মেট্রোরেলের প্রথম কোচ আসার পর কাওয়াসাকি-মিৎসুবিসির কর্মীদের সঙ্গে মিলে স্থানীয়দের কাজ আরও গতি পেয়েছে।

জাপান থেকে তৈরি করে আনা কোচগুলোকে চালুর উপযোগী করার এই কার্যক্রমকে কেন্দ্র করে ‘কঠোর লকডাউনেও’ কর্মচঞ্চল হয়ে উঠেছে ডিপো এলাকা।

দেশের প্রথম মেট্রোরেল বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ‘এই প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে জাপান থেকে আসা রেলকোচগুলোর প্রয়োজনীয় ফিটিংস শেষে চলাচলের উপযোগী করে তোলা। এখন সেই কাজই চলছে জোরেশোরে। ‘কোচগুলোর ট্রায়ালের পাশাপাশি এসব কোচ পরিচালনায় দেশি দক্ষ জনশক্তি গড়ে তোলার কাজও চলবে জানিয়ে তিনি আরো বলেন, গত ২২ এপ্রিল প্রথম চালানের ছয় কোচ ডিপোর ‘এম্বেডেড’ ট্র্যাকে বসানো হয়েছে।”

এখন চলছে প্রথম চালানে দেশে আসা ছয় রেলকোচের অভ্যন্তরীণ ফিটিংসের কাজ। রেলকোচ নির্মাণ প্রতিষ্ঠান কাওয়াসাকি-মিৎসুবিসি কনসোর্টিয়ামের পাঠানো অভিজ্ঞ কর্মীরা গত সপ্তাহ থেকে কাজে নেমে পড়েছেন। কোচের ভেতরে যন্ত্রাংশ ঠিকঠাক করার পাশাপাশি একটির সঙ্গে আরেকটি কোচ জোড়া লাগানোর কাজ পরিচালনা করছেন তারা। কোচগুলোকে ট্র্যাকে চালানোর উপযোগী করার পর শুরু হবে চূড়ান্ত ‘ট্রায়াল’। চূড়ান্ত ট্রায়ালের পর প্রকল্প কর্তৃপক্ষের কাছে কোচগুলো হস্তান্তর করা হবে বলে জানান ডিএমটিসিএল এমডি।

একইভাবে ২৪ ট্রেনসেটের ১৪৪টি রেলকোচ চলাচলের জন্য ডিপোতে প্রস্তুত করা হবে, যেগুলো তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিৎসুবিসি কনসোর্য়িাম। এর মধ্যে প্রথম চালানের ছয়টি কোচ ঢাকায় আসে ২১ এপ্রিল। এই ট্রেনসেট নিয়ে জাহাজ ৪ মার্চ জাপানের কোবে বন্দর ছাড়ে এবং ২৯ মার্চ মোংলা বন্দরে পৌঁছায়। এরপর নদীপথে বার্জে করে এগুলো ঢাকায় আনা হয়। পরদিন দিয়াবাড়ির ডিপোতে নিয়ে ‘এম্বেডেড’ ট্র্যাকে রেখে বাকি কাজ করা হচ্ছে।

সড়ক ও মহাসড়ক বিভাগের সাবেক সচিব এম এ এন সিদ্দিক আরও বলেন, “জাপানের কোবে সমুদ্র বন্দরে দ্বিতীয় সেটের ছয়টি কোচ বাংলাদেশে পৌঁছানোর জন্য ২১ এপ্রিল জাহাজীকরণ করা হয়েছে। আগামী ১৬ জুনের মধ্যে সেগুলোও দেশে পৌঁছে যাবে। আগামী ১১ জুন তৃতীয় ও চতুর্থ সেট এবং ১৬ জুলাই পঞ্চম সেট জাহাজীকরণ করার কথা। আগামী ১৩ আগস্ট তৃতীয় ও চতুর্থ এবং ১৭ সেপ্টেম্বর পঞ্চম সেট দেশে পৌঁছানোর কথা।”

প্রতিটি সেট দেশে পৌঁছানোর পর কাওয়াসাকি ও মিৎসুবিসির কর্মীরা এগুলোকে চালুর উপযোগী করবেন জানিয়ে তিনি বলেন, ‘এরপর সমন্বিতভাবে চূড়ান্ত ট্রায়ালের পর রেল চলাচল শুরু হবে।’

ততদিনে রেলট্র্যাক নির্মাণের কাজও শেষ হওয়ার আশা প্রকাশ করে তিনি জানান, ঘোষিত লক্ষ্যমাত্রা অনুযায়ী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছরেই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার রেল চলাচল শুরুর জন্য কাজ চলছে। আগারগাঁও থেকে মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত প্রকল্পের বাকি প্রায় ১১ কিলোমিটার রেললাইন নির্মাণ ২০২৩ সালের মধ্যে শেষের লক্ষ্য নেওয়া হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে ‘সর্বাত্মক লকডাউনের’ মধ্যে প্রকল্পের কাজ কীভাবে চলছে জানতে চাইলে ডিএমটিসিএল এমডি বলেন, “প্রকল্পটি যথাসময়ে শেষ করতে মহামারীর মধ্যে রাত- দিন কাজ চালিয়ে যেতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছি। শারীরিক দূরত্ব বজায় রেখে কাজ করার পাশাপাশি কর্মীদের জন্য প্রকল্পের কাছাকাছি স্থানে আবাসনের ব্যবস্থা করেছি। “পরামর্শক ও ঠিকাদার প্রতিষ্ঠানের সব জনবলের কাজে যোগ দেওয়ার আগে কোভিড-১৯ এর উপসর্গ আছে কিনা তা নিয়মিত পরীক্ষা করা হচ্ছে।”

তিনি জানান, কারও করোনাভাইরাস শনাক্ত হলে তাদের হোম অথবা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখাসহ সরকারি বা চুক্তিবদ্ধ হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া প্রকল্পের জনবলকে ভ্যাকসিনের আওতায় আনা হচ্ছে। বিদেশি কর্মীদেরও ভ্যাকসিনের আওতায় আনতে সরকারের কাছে আবেদন করার কথা জানান এমডি।

প্রকল্পের সার্বিক অগ্রগতি: দেশের প্রথম মেট্রোরেল বাস্তবায়ন হচ্ছে মাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) – ৬ প্রকল্পের অধীনে। প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা যায়, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৩ ও ৪ নম্বর প্যাকেজের আওতায় ১১ দশমিক ৭৩ কিলোমিটারের দ্বিতল রেল লাইন নির্মাণের পুরোটাই ভায়াডাক্ট এবং লং স্প্যান ব্যালান্স কেন্টিলিভার নির্মাণ শেষ হয়েছে।

ই প্যাকেজের আওতায় নয়টি স্টেশনের সবগুলোর সাব স্ট্রাকচার নির্মাণের কাজও শেষ হয়েছে। এরমধ্যে উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ ও পল্লবী- এই চার স্টেশনের ছাদ নির্মাণসহ প্রয়োজনীয় বৈদ্যুতিক কাজ শেষ করে এখন প্ল্যাটফর্ম নির্মাণ করা হচ্ছে।

মার্চ পর্যন্ত অগ্রগতি প্রতিবেদনে আরও বলা হয়, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও- এই পাঁচ স্টেশনের ছাদ নির্মাণ শেষ হয়েছে। এই অংশের ১৪ হাজার ৭৪৮টি প্যারাপেট ওয়ালের মধ্যে ১৪ হাজার ৬২৩টি বসানো হয়েছে। সার্বিকভাবে এই অংশের প্রায় ৮০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। অন্যদিকে এই মেগা প্রকল্পের ৮ নম্বর রোলিং স্টেক (রেলকোচ) ও ডিপো ইক্যুইপমেন্ট সংগ্রহ প্যাকেজের প্রায় ৪৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানান সংশ্লিষ্ট একজন কর্মকর্তা। ডিপোতে কোচ পৌঁছানোর পর এই অংশের অগ্রগতিও অনেক বেড়ে যাবে বলে জানান তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্ব পরিমন্ডলের উন্নয়ন ও বিশ্ব শান্তি স্থাপন সবখানেই আছেন শেখ হাসিনা : শ ম রেজাউল করিম

নান্দাইলে প্রধান মন্ত্রীর বিশেষ দশ উদ্যোগ বিষয়ক কর্মশালা

ঢাকার ৪ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভা

রসিক নির্বাচনে আ.লীগের বিদ্রোহী প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

পরাজিত প্রার্থীর গুলিতে নবনির্বাচিত চেয়ারম্যান গুলিবিদ্ধ

জনগণ আরটিআই আইনের সুবিধা পেতে শুরু করেছে : তথ্য কমিশনার ড. মালেক

সিদ্দিকবাজারে বিস্ফোরকের আলামত পায়নি সেনাবাহিনী

নারী কাবাডি লিগের উদ্বোধন করলেন জনতা ব্যাংকের এমডি এন্ড সিইও মোঃ আব্দুছ ছালাম আজাদ

পেশাদার নিবন্ধিত অনলাইন পোর্টালই থাকবে : তথ্য প্রতিমন্ত্রী

চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু হাসপাতালে

ব্রেকিং নিউজ :